দুই বলে ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৬ পিএম, ২২ আগস্ট ২০১৯
দুই বলে ফুটবল

ফুটবল খেলায় একেক দলে ১১ জন করে খেলোয়াড় থাকে, তাদের একজন থাকে গোলকিপার। খেলায় একটি বল থাকে। এমন নিয়মের সাথেই সবাই পরিচিত। কিন্তু একটি বলের জায়গায় যদি একসঙ্গে দুটি বল নিয়ে ফুটবল খেলা হয়, কেমন হবে?

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি হয়ে গেল এমনই এক ফুটবল ম্যাচ; যেখানে একটি বলের পরিবর্তে খেলা হয়েছে একসঙ্গে দুটি বল দিয়ে। খেলায় অদ্ভূত এ নিয়মটি এনেছেন বিশিষ্ট কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এই ম্যাচে খেলোয়ার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই। বিবাহিত শিক্ষকরা ছিলেন এক দলে আর অবিবাহিত শিক্ষকরা ছিলেন আরেক দলে। একেক দলে ছিলেন ৭ জন করে খেলোয়াড়।

খেলায় প্রতিযোগিতার পাশাপাশি রসিকতাও ছিল। তবে খেলোয়ারদের মাঝে দুবলের ব্যবহারটা অনেকাংশে কৌতুহল ছিল। নির্ধারিত সময় শেষে বিবাহিত শিক্ষকদের দল অবিবাহিত শিক্ষকদের দলকে ৬-২ গোলে পরাজিত করে। চার গোল করে ম্যান অব দ্যা ম্যাচ হন লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদ হাসান।

এ বিষয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘আমাদের শিক্ষকদের ‘মঙ্গবারের আড্ডা’ নামে একটি আড্ডা হয় যেখানে আমরা অনেক সিরিয়াস বিষয় নিয়ে আলোচনা করি আবার মজাও করি। এক আড্ডাতে মজা করে ফুটবল মাঠে দুবলের বিষয়ে কথা ওঠে। সেই কথার উপর শিক্ষকেরা এ খেলার আয়োজন করে। খেলাটি আমার কাছে প্রতিযোগিতা না, মজার ব্যাপার। আমি দর্শক হিসেবে খেলাটি উপভোগ করেছি। খেলোয়াড় হিসেবে ছোটোবেলায় ফুটবল খেলা হয়েছে, এখন আবার শিক্ষকদের সাথে খেলা হলো। তবে ফুটবল মাঠে দুই বলের ব্যবহার আদৌতে সম্ভব হবে কিনা আমি সন্দিহান।’


শেয়ার করুন :


আরও পড়ুন

সড়ক দুর্ঘটনায় ইমার্জিং দলের তিন ক্রিকেটার আহত

সড়ক দুর্ঘটনায় ইমার্জিং দলের তিন ক্রিকেটার আহত

এবার ব্যাটিং কোচের খোঁজে ভারত

এবার ব্যাটিং কোচের খোঁজে ভারত

খেলোয়াড়দের দেখছেন বুঝছেন ডোমিঙ্গো

খেলোয়াড়দের দেখছেন বুঝছেন ডোমিঙ্গো

মেসি আমাকে সেরা খেলোয়াড় বানিয়েছে : রোনালদো

মেসি আমাকে সেরা খেলোয়াড় বানিয়েছে : রোনালদো