মেসির ফেরার ম্যাচে বেঁচে গেল বার্সেলোনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯
মেসির ফেরার ম্যাচে বেঁচে গেল বার্সেলোনা

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের সাথে গোলশূন্য ড্র করে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছে বার্সেলোনা। কোন রকমে বেঁচে যাওয়া এ ম্যাচের পুরো কৃতিত্বই গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে দিয়েছেন বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে।

সিগন্যাল ইদুনা পার্কে মঙ্গলবার অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয়ার্ধটা পুরোটাই ছিল স্বাগতিক ডর্টমুন্ডের দখলে। একের পর এক আক্রমণে তারা বার্সা রক্ষণভাগকে ব্যস্ত করে তুলেছিল। ম্যাচ শেষে ভালভার্দে বলেছেন, ‘বার্সা আজ বাজে একটি মুহূর্ত থেকে কোনরকমে বেঁচে গেছে, এ জন্য মূলত টার স্টেগান ধন্যবাদ পাবার দাবিদার।’

ইনজুরি কাটিয়ে বার্সেলোনার হয়ে এবারের মৌসুমে প্রথম মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। তবে সব আকর্ষণের কেন্দ্রবিন্দুতেই ছিলেন জার্মান গোলরক্ষক টার স্টেগান। ডর্টমুন্ড অধিনায়ক মার্কো রেয়াসের পেনাল্টি রক্ষা করা ছাড়াও একের পর এক আক্রমণ রুখে দিয়ে তিনি স্বাগতিকদের হতাশ করেছেন।

ডর্টমুন্ড এতগুলো সুযোগ হাতছাড়া হওয়ায় বেশ হতাশা প্রকাশ করেছে স্বাগতিক সমর্থকরা। বিশেষ করে পেনাল্টির সুযোগ হাতছাড়া করার হতাশা কিছুতেই ভুলতে পারছেন না রেয়াস। তার মতে ডর্টমুন্ডের অবশ্যই ম্যাচটি জেতা উচিত ছিল।

এ সম্পর্কে রেয়াস বলেছেন, আমরা চার থেকে পাঁচটি ভালো সুযোগ পেয়েছি, এর মধ্যে অন্তত একটি কাজে লাগাতে পারলে আজ আমরা জয় নিয়ে মাঠ ছাড়তাম। ড্রয়ের পর আমরা সবাই বলেছি নক আউট পর্বে যাওয়াই এখন মূল লক্ষ্য।

লুসিয়ান ফাব্রের দল ম্যাচের পূর্বে প্রতিশ্রুতি দিয়েছিল পাঁচবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বার্সেলোনার বিপক্ষে নিজেদের সেরাটা দেবার চেষ্টা করবে, সেটা তারা করে দেখিয়েছে। বিরতির ঠিক আগে রেয়াসকে রুখে দেন টার স্টেগান। জাডোন সানচোর জোড়ালো শট ক্রসবারের ওপর দিয়ে বাইরে চলে যায়।

বিরতির পরও স্বাগতিকদের আক্রমণাত্মক কৌশল বজায় ছিল। ৫৭ মিনিটে বক্সের ভেতর সানচোকে ফাউল করে বসেন নেলসন সেমেডো। বাম দিকে ঝাপিয়ে পড়ে রেয়াসকে গোল উৎসব করতে দেননি টার স্টেগান। এ নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হওয়া ৬টি পেনাল্টি শটের চারটিই রক্ষা করার কৃতিত্ব দেখালেন বার্সার এই গোলরক্ষক।

শুধুমাত্র পেনাল্টির সুযোগই না আরও বেশি কয়েকটি গোলের সুযোগ হাতছাড়া করে রেয়াস স্বাগতিক সমর্থকদের কাছে খলনায়কে পরিণত হয়েছিলেন। বদলি হিসেবে খেলতে নামা জুলিয়ান ব্র্যান্ডেটও ক্রসবারের ওপর দিয়ে দুটি বল বাইরে পাঠিয়েছেন।

কাফ ইনজুরির কারণে চার সপ্তাহ বিশ্রামে থাকা পর তরুণ প্রতিভা আনসু ফাতির বদলি হিসেবে ৫৯ মিনিটে মাঠে নেমেছিলেন মেসি।


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসি বিহীন বার্সায় সুয়ারেজের জোড়া গোলে জয়ের হাসি

মেসি বিহীন বার্সায় সুয়ারেজের জোড়া গোলে জয়ের হাসি

জুভেন্টাসের ড্রতে শীর্ষে ইন্টার মিলান

জুভেন্টাসের ড্রতে শীর্ষে ইন্টার মিলান

শাস্তি কমলো নেইমারের

শাস্তি কমলো নেইমারের

ইউরো বাছাইপর্বে ইংল্যান্ড-পর্তুগাল-ফ্রান্সের বড় জয়

ইউরো বাছাইপর্বে ইংল্যান্ড-পর্তুগাল-ফ্রান্সের বড় জয়