প্রথম দল হিসেবে ইউরোর চূড়ান্ত পর্বে বেলজিয়াম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৭ পিএম, ১১ অক্টোবর ২০১৯
প্রথম দল হিসেবে ইউরোর চূড়ান্ত পর্বে বেলজিয়াম

ফাইল ছবি

প্রথম দল হিসেবে ইউরো ২০২০ চ্যাম্পিয়নশীপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে বেলজিয়াম। ব্রাসেলেসে অনুষ্ঠিত বাছাইপর্বের ম্যাচে রোমেলো লুকাকুর জোড়া গোলে সান মেরিনোকে ৯-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করেছে বেলজিয়াম। এ দিকে শেষভাগে ঘুরে দাঁড়িয়ে উত্তর আয়ারল্যান্ডকে পরাজিত করেছে হল্যান্ড।

আই গ্রুপের ম্যাচে বেলজিয়ামের হয়ে রবার্তো মার্টিনেজের আন্তর্জাতিক ৫০ গোলের রেকর্ডটি অতিক্রম করেছেন লুকাকু। এ জয়ের ফলে গ্রুপের শীর্ষ দলটি তিন ম্যাচ হাতে রেখেই তৃতীয় স্থানধারী সাইপ্রাসের সঙ্গে ১১ পয়েন্টের ব্যবধান রচনা করেছে। ফলে বাছাইপর্বে টানা সাত জয়ে আগামী বছর অনুষ্ঠিতব্য টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করল বিশ্ব ফুটবলের এক নম্বর র‌্যাংকধারী দলটি। ইউরোপের ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।

এ গ্রুপের আরেক ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৪-০ গোলের জয় নিয়ে চূড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে রাশিয়া। কারণ এ জয়ে সাইপ্রাসের সঙ্গে ৮ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে রুশরা।

গতকাল কিং বাডুইয়ান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ৯-০ গোলের জয়টিও বড় কোন আসরে বড় ব্যবধানে তাদের ম্যাচ জয়ের রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছে। এর আগে ১৯৯৪ ও ২০১৭ সালে জাম্বিয়াকে ৯-০ গোলে এবং ২০০১ সালে সান মেরিনোকে ১০-১ গোলের ব্যবধানে হারিয়েছিল বেলজিয়াম।

খেলা শেষে ইন্টার মিলানের তারকা লুকাকু বলেন, ‘৯-০ গোলের জয়টি ভালো ফল। তবে আমাদের আরও একটি গোল করা উচিৎ ছিল, তাহলে জয়ের ব্যবধানের সর্বকালের সব রেকর্ডই ভেঙে যেত।’

উত্তর আয়ারল্যান্ডের হৃদয় ভেঙে দিল ডাচরা
শেষ ভাগে মেমফিস ডিপের জোড়া গোলে উত্তর আয়ারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে হল্যান্ড। এ জয়ে ‘সি’ গ্রুপের শীর্ষস্থানে ওঠে গেছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে খেলেছিল কমলা জার্সির দলটি। এটি ছিল বড় কোন আসরে তাদের সর্বোচ্চ অর্জন। গতকালের ওই জয়টি তাদেরকে গ্রুপে জার্মানী ও উত্তর আয়ারল্যান্ডের সহাবস্থানে পৌঁছে দিয়েছে। তবে এক ম্যাচ বেশি খেলে গোল গড়ে এগিয়ে রয়েছে ডাচরাই।

৭৫ মিনিটে বদলি খেলোয়াড় জস ম্যাগেনির গোলে লিড পেয়ে মাইকেল ও’নিলের দলটি প্রথমবারের মত ডাচদের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল। কিন্তু ৮০ মিনিটে গোলটি পরিশোধ করে হল্যান্ডকে সমতায় পৌঁছে দেন ডিপে। এরপর লুক ডি জং তাদেরকে এগিয়ে দেয়ার পর ইনজুরি টাইমে ফের গোল করে ডাচদের বড় জয় নিশ্চিত করেন ডিপে।

চূড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে ক্রোয়েশিয়া
‘ই’ গ্রুপের ম্যাচে হাঙ্গেরীকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে ক্রোয়েশিয়া। আর ওয়েলসের সঙ্গে ১-১ গোলে ড্র করেও পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে ওঠে গেছে স্লোভাকিয়া। লুকা মড্রিচের পঞ্চম মিনিটের গোলে এগিয়ে যাওয়া ক্রোয়েশিয়ার হয়ে বাকি দুই গোল করেছেন ব্রুনো পেটকোভিচ। ফলে তৃতীয় স্থানধারী হাঙ্গেরির সঙ্গে ৪ পয়েন্টের ব্যবধান রচনা করেছে গত বিশ্বকাপের রানার-আপরা।

বাছাই পর্বের অন্য ম্যাচে রবার্ট লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে পোল্যান্ড ৩-০ গোলে হারিয়েছে লাটভিয়াকে। দেশের ও ক্লাবের হয়ে এ মৌসুমে ১৮তম গোল করেছেন লিওয়ানদোস্কি। সেই সঙ্গে এই জয়ের ফলে ‘জি’ গ্রুপের শীর্ষের অবস্থানকে আরও সংহত করেছে পোলিশরা। এ দিন ইসরাইলকে ৩-১ গোলে হারানো নিকটতম প্রতিদ্বন্দ্বি অস্ট্রিয়ার সঙ্গে ৩ পযেন্টের ব্যবধান রচনা করে পোল্যান্ড।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউরো বছাইপর্বের অন্যান্য ম্যাচে সাইপ্রাস ২-১ গোলে কাজাকস্তানকে এবং উত্তর মেসিডোনিয়া ২-১ গোলে স্লোভানিয়াকে হারিয়েছে। আর গোল শূন্য ড্র করেছে বেলারুশ ও এস্তোনিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

চার দশক পর মাঠে বসে খেলা দেখলো ইরানী নারীরা

চার দশক পর মাঠে বসে খেলা দেখলো ইরানী নারীরা

লড়াই করলেও কাতারের কাছে হারলো বাংলাদেশ

লড়াই করলেও কাতারের কাছে হারলো বাংলাদেশ

ভুটানকে হারিয়ে বাংলাদেশের মেয়েদের শুভ সূচনা

ভুটানকে হারিয়ে বাংলাদেশের মেয়েদের শুভ সূচনা

বার্সেলোনার দুই লাল কার্ডে চটেছেন কোচ ভালভার্দে

বার্সেলোনার দুই লাল কার্ডে চটেছেন কোচ ভালভার্দে