স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:০৩ পিএম, ১৩ জুলাই ২০২২
স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন

অ্যান্ড্রু পিলা (বাম) ও ইউ গোরিনা (ডান)

সুনশান নীরব মিরপুরে হঠাৎই নজর কাড়লেন দুই ভিনদেশি। প্রথমে স্বাভাবিক পোশাকে দেখা গেলেও একটু পরেই ভিন্ন এক অবয়বে তাদের দেখা মিললো। ভিনদেশি দুইজনের গায়ে বাংলাদেশ জাতীয় দলের জার্সি দেখা যাওয়ায় স্বাভাবিকভাবেই তাদেরকে নিয়ে বেড়েছে আগ্রহ। পরে জানা গেল, ইউরোপের দেশ স্পেন থেকে বাংলাদেশে ঘুরতে এসেছেন। এখানে এসে দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেটের স্টেডিয়াম দেখতে চলে এসেছেন তারা।

স্পেনের বার্সেলোনা শহর থেকে আসা এই দুই পর্যটকের নাম অ্যান্ড্রু পিলা ও ইউ গোরিনা। মূলত কাতালান শহরটিতে বসবাসকারী বাংলাদেশি ও পাকিস্তানি প্রবাসীদের দেখেই ক্রিকেট সম্পর্কে জানতে পেরেছেন তারা। বাংলাদেশে এসে তাই ক্রিকেট স্টেডিয়াম দেখার লোভ সামলাতে পারেননি। চলে এসেছেন মিরপুরের হোম অব ক্রিকেটে। এখানেই স্পোর্টসমেইল২৪.কম-এর সাথে কথা বলেন তারা।

পবিত্র ঈদুল আযহার ছুটি কাটিয়ে এখনো জমজমাট হয়ে উঠতে পারেনি হোম অব ক্রিকেট খ্যাত শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম। বুধবার (১৩ জুলাই) বিকাল সাড়ে তিনটা নাগাদ পিলা ও গোরিনাকে প্রথমে স্টেডিয়ামের আশে পাশে ঘুরঘুর করতে দেখা যায়।

প্রথমে স্বাভাবিক পোশাকে থাকলেও একটু পরেই স্টেডিয়ামের সামনে থাকা ক্রীড়া সামগ্রীর দোকান থেকে নিয়ে নেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জার্সি। টাইগারদের রঙিন পোশাকের ওই জার্সি পরেই হোম অব ক্রিকেটকে নিজেদের চোখে দেখে নিয়েছেন তারা। মূলত জার্সি পড়ে স্টেডিয়ামের সামনে আসায় তাদের উপর নজরটা বেশি পড়েছে।

হোম অব ক্রিকেট দেখে একটু আফসোসও ঝড়েছে এই দুই পর্যটকের কণ্ঠে। দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেটের বড় স্টেডিয়ামের ধারণক্ষমতা মাত্র ২৬ হাজার শুনে একটু হতাশই হয়েছেন। পরে যখন শুনলেন পূর্বাচলে এর চেয়ে অনেক বেশি ধারণক্ষমতার স্টেডিয়াম নির্মাণ হচ্ছে তখন অবশ্য স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

এই নিয়ে পিলা বলেন, “স্টেডিয়ামটা একটু ছোট। আরেকটু বড় হলে ভালো হতো। জনপ্রিয় খেলার তুলনায় গ্যালারিটা আরেকটু বড় হলে ভালো লাগতো। তুমি যা বললে (পূর্বাচল স্টেডিয়ামের ধারণক্ষমতা বেশি) সেটা যদি হয় তাহলে অনেকজন একসাথে খেলা দেখে আনন্দ পাওয়া যাবে। এখানে খেলা দেখার ইচ্ছা আছে, ভবিষ্যতে সুযোগ পেলে হাতছাড়া করবো না।”

ক্রিকেট নিয়ে আগ্রহী এই দুই পর্যটকের কাছে প্রশ্ন ছিল স্প্যানিশ ক্রিকেট নিয়েও। বার্সেলোনায় একটি ক্রিকেট স্টেডিয়াম তৈরি হচ্ছে সেটি জানিয়ে বলেন, “স্পেনের মানুষ ক্রিকেট সম্পর্কে জানেই না। এর মধ্যেও আমাদের শহরে (বার্সেলোনা) একটি স্টেডিয়াম হচ্ছে। আমাদের ক্রিকেট নিয়ে জানার বিষয়টা হয়তো খুব দ্রুতই সেটা বদলাবে। তবে এখনই তোমাদের (বাংলাদেশ) মতো জনপ্রিয় হবে না।”

সুদূর স্পেন থেকে আসা পিলা ও গোরিনা কোনো বাংলাদেশি ক্রিকেটারকে চেনেন কি-না এমন প্রশ্ন করতেই দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কথা বলতে শুরু করেন তারা। বিশ্বজুড়ে বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে উঠেছেন দেশসেরা এই অলরাউন্ডার।

গোরিনা বলেন, “তোমাদের সাকিব দারুণ ক্রিকেট খেলে। আমরা ওর অনেক বড় ভক্ত। ওর খেলা দেখেই আমরা বাংলাদেশ সম্পর্কে জেনেছি।”

স্পেনের শহর বার্সেলোনা থেকে আসায় স্বাভাবিকভাবেই এসেছিল ফুটবল প্রসঙ্গ। সেই প্রসঙ্গে তারা জানিয়ে দেন লিওনেল মেসির সাবেক ক্লাব বার্সেলোনাকেই তারা সমর্থন দেন। এমনকি তারা বলেন, “স্পেনে রিয়াল মাদ্রিদের থেকে অনেকগুণে সেরা ক্লাব বার্সেলোনা।” ইতিহাস সেই পক্ষে কথা না বললেও বার্সেলোনাকে তারা যে ভালোবাসেন সেটা বুঝিয়েছেন কাতালানদের মাঠ ন্যু ক্যাম্পে যুদ্ধ করে ঢোকার গল্প বলে।

তারা বলেন, “এল ক্ল্যাসিকো দেখতে ওইখানে অনেক মানুষ আসে। মাঠে ঢোকাটা যুদ্ধ জয় করার মতো ব্যাপার। অনেক সংগ্রাম করে ন্যু ক্যাম্পে শেষ এল ক্ল্যাসিকো (২৪ অক্টোবর,২০২১) দেখেছিলাম। তবে মাদ্রিদ ম্যাচ জেতায় খুবই কষ্ট পেয়েছিলাম। আশা করি, এবার আমরা লা লিগা জিতবো। মাদ্রিদ পারবে না।”

তবে স্পেনের মতো ফুটবলপ্রিয় দেশে এক সময় ক্রিকেট জনপ্রিয় হবে বলেও আশা তাদের। অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভালো ফলাফলের আশা অ্যান্ড্রু পিলা ও ইউ গোরিনার। টাইগার ক্রিকেটাররা ভিনদেশি এই দুই সমর্থকের মন ভাঙবেন না, এটাই চাওয়া বাংলাদেশি ক্রিকেট ভক্তদের।

স্পোর্টসমেইল২৪/পিপিআর/এসকেডি


শেয়ার করুন :


আরও পড়ুন

সুযোগ আসলে শান্ত এগিয়ে থাকবে: তামিম

সুযোগ আসলে শান্ত এগিয়ে থাকবে: তামিম

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’