এক নজরে বিপিএলের ঢাকা পর্বের সেরা পাঁচ

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৬ জানুয়ারি ২০২২
এক নজরে বিপিএলের ঢাকা পর্বের সেরা পাঁচ

শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ঢাকার ১ম পর্বের খেলা। ইতিমধ্যে দলগুলো বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছে গিয়েছে। ঢাকা পর্বে আসরের শুরু থেকেই লো আর হাই স্কোরিং ম্যাচ মিলিয়ে বেশ জমে উঠেছিল ঢাকার ১ম পর্বের লড়াই।

দলগত লড়াইয়ের পাশাপাশি রান এবং উইকেট শিকারের লড়াইটাও হয়েছিল বেশ জমজমাট। চট্টগ্রাম পর্ব শুরু হওয়ার আগে দেখে নেয়া যাক ঢাকা পর্বের সেরা পাঁচ রান সংগ্রাহক এবং উইকেট শিকারির তালিকা।

ঢাকা পর্বে সর্বোচ্চ রান করাদের তালিকায় সবার উপরে আছেন মিনিস্টার ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। চার ম্যাচের ৪ ইনিংসেই ব্যাট করে ৯৮ বল খেলে ৩১ গড়ে তার সংগ্রহ ১২৪ রান। স্ট্রাইক রেট ১২৬ দশমিক ৫৩ (১২৬.৫৩)। নেই কোনো ফিফটি। সর্বোচ্চ ইনিংস ৪৭।

তালিকায় দ্বিতীয় স্থানে আছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিদেশি তারকা বেনি হাওয়েল। তিন ম্যাচের ৩ ইনিংসেই ব্যাট করে ৫৬ গড়ে হাওয়েল সংগ্রহ করেছেন ১১২ রান। এজন্য বল খেলেছেন ৫৯টি। স্ট্রাইক রেট ঈর্ষনীয়, ১৮৯ দশমিক ৮৩ (১৮৯.৮৩)। সর্বোচ্চ ৪১ রান।

তৃতীয় স্থানে আছেন ঢাকার ওপেনার তামিম ইকবাল। চার ম্যাচের ৪ ইনিংসে ২ ফিফটিতে তার রান ১০৫। বল খেলেছেন ৯৪টি। স্ট্রাইক রেট ১১১ দশমিক ৭০ (১১১.৭০)। সর্বোচ্চ ইনিংস ৫২। তিন ম্যাচের ৩ ইনিংসে ৭৪ রান নিয়ে চার নাম্বারে আছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের উইল জ্যাকস।

৫১ বল খেলে ১৪৫ দশমিক ০৯ (১৪৫.০৯) স্ট্রাইক রেটে এই রান করেছেন জ্যাকস। সর্বোচ্চ রান ৫১। সর্বোচ্চ রান সংগ্রাহকদের পাঁচে আছেন শুভাগত হোম। চার ম্যাচের ৪ ইনিংসে ৫৯ বল খেলে তার রান ৭২। স্ট্রাইক রেট ১২২ দশমিক ০৩ (১২২.০৩), সর্বোচ্চ রান ২৯।

একনজরে সেরা পাঁচ রান সংগ্রাহক (ঢাকা পর্ব)
মাহমুদুল্লাহ রিয়াদ- ১২৪
বেনি হাওয়েল- ১১২
তামিম ইকবাল- ১০৫
উইল জ্যাকস- ৭৪
শুভাগত হোম- ৭২

সেরা পাঁচ বোলারের তালিকায় সবার প্রথমেই আছেন সিলেট সানরাইজার্সের স্পিনার নাজমুল ইসলাম অপু। দুই ম্যাচের ২ ইনিংসে ৮ ওভার বল করে ৩৫ রানের বিনিময়ে অপু শিকার করেছেন ৭ উইকেট। ওভার প্রতি রান দিয়েছেন ৪ দশমিক ৩৭ (৪.৩৭)। সেরা বোলিং ফিগার ১৮ রানে ৪ উইকেট।

এরপরই দ্বিতীয় স্থানে আছেন চট্টগ্রামের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। তিন ম্যাচে ১২ ওভার হাত ঘুরিয়ে ৮৯ রান দিয়ে তিনি নিয়েছেন ৬ উইকেট। সেরা বোলিং ১৬ রানে ৪ উইকেট। তিন ম্যাচে সমান সংখ্যক ৬ উইকেট নিয়ে তিনে আছেন মিরাজেরই সতীর্থ শরিফুল ইসলাম।

চার নাম্বার নামটা কুমিল্লার স্পিনার নাহিদুল ইসলামের। দুই ম্যাচে ৮ ওভার বল করে তিনি নিয়েছেন ৫ উইকেট। তবে রান দেয়াতে ছিলেন বেশ কৃপণ। ওভারপ্রতি রান দিয়েছেন ৩ দশমিক ১২ (৩.১২)। সেরা বোলিং ৫ রানে ৩ উইকেট।

পাঁচে আছেন ফরচুন বরিশালের আলজেরি জোসেফ। এ ক্যারিবিয়ান দুই ম্যাচ খেলে ৭ ওভার বল করে ঝুলিতে পুরেছেন ৫ উইকেট। রান দেয়াতে জোসেফ ছিলেন মুক্তহস্ত। ওভারপ্রতি রান দিয়েছেন প্রায় দশ করে (৯.৪২)। সেরা বোলিং ৩২ রানে ৩ উইকেট।

এক নজরে সেরা পাঁচ উইকেট সংগ্রাহক (ঢাকা পর্ব)
নাজমুল ইসলাম অপু- ৭ উইকেট
মেহেদি হাসান মিরাজ- ৬ উইকেট
শরিফুল ইসলাম- ৬ উইকেট
নাহিদুল ইসলাম- ৫ উইকেট
আলজেরি জোসেফ- ৫ উইকেট

স্পোর্টসমেইল২৪/এএইচবি/পিপিআর 

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :