মুম্বাই’র পঞ্চম, না-কি দিল্লির প্রথম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২১ পিএম, ১০ নভেম্বর ২০২০
মুম্বাই’র পঞ্চম, না-কি দিল্লির প্রথম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসের মাঝে চ্যালেঞ্জ নিয়ে মাঠে গড়িয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। নিজ দেশে সম্ভব না হওয়ায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জনপ্রিয় এ টুর্নামন্টের এখন পর্দা নামার পালা। সবকিছু সফলভাবে সম্পন্ন করায় করোনা চ্যালেঞ্জে জয়ীর অপেক্ষায় বিসিসিআই বস সৌরভ গাঙ্গুলি।

টুর্নামেন্টের ফাইনালে আজ মঙ্গলবার (১০ নভেম্বর) লড়বে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। মুম্বাইয়ের সামনে এটি পঞ্চমবারের মতো শিরোপা জয়ের সুযোগ। আর প্রথমবারের মতো ফাইনালে উঠে শিরোপার স্বপ্ন দেখছে দিল্লি। দুবাইয়ে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগের ফাইনাল ম্যাচ।

চলতি বছরের ২৯ মার্চ থেকে নিজ দেশে আইপিএলের ত্রয়োদশ শুরু করার বন্দোবস্ত করে রেখেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে মার্চ থেকে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় নির্ধারিত সময়ে আইপিএল শুরু করতে পারেনি বিসিসিআই।

তবে আইপিএল আয়োজনে অনড় ছিল সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীয় ভারতীয় ক্রিকেট বোর্ড। সঠিক সময়ের সন্ধানে ছিল তারা। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলে নড়েচড়ে বসে বিসিসিআই। সেই সুযোগে নিজ দেশে করোনার সংক্রমন বেশি থাকায় মরুর দেশে আইপিএলের পর্দা ওঠে। কড়া জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে ৮টি দলকে নিয়ে ১৯ সেপ্টেম্বর আবু ধাবিতে শুরু হয় আইপিএল।

কোন ধরনের সমস্যা ছাড়াই ডাবল লিগ পদ্ধতিতে ৫৬টি ম্যাচ শেষ হয়। প্রত্যেকটি ১৪টি করে ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান দখল করে মুম্বাই। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দিল্লি। আর ১৪ পয়েন্ট করে পেয়ে রান রেটে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থান পায় সানরাইজার্স হায়দারাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

হায়দারাবাদ ও ব্যাঙ্গালোরের সাথে পয়েন্ট সমান ছিল কলকাতারও। তবে রান রেটে পিছিয়ে পড়ে পঞ্চমস্থানে থেকে আসর শেষ করতে হয় ব্যাঙ্গালোরকে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করে।

প্লে-অফে শীর্ষ দুই দল মুম্বাই ও দিল্লি প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হয়। সেখানে দিল্লিকে ৫৭ রানে হারিয়ে ষষ্ঠবারের মতো ফাইনালে উঠে মুম্বাই। ম্যাচ হেরে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে জায়গা পায় দিল্লি।

এলিমিনেটর পর্বে তৃতীয় ও চতুর্র্থ দলের মুখোমুখিতে ব্যাঙ্গালোরকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লির প্রতিপক্ষ হয় হায়দারাবাদ। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দিল্লি কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় হায়দারাবাদ। ফলে ফাইনাল নিশ্চিত করা এ দুই দল চলতি আসরে চতুর্থবারের মতো মুখোমুখি হবে মুম্বাই ও দিল্লি।

লিগ পর্বে প্রথম দেখায় দিল্লিকে ৫ উইকেটে হারিয়েছিল মুম্বাই। ফিরতি পর্বেও বড় ব্যবধানে জয় পায় মুম্বাই। আর প্লে-অফে অনায়াসে দিল্লিকে পরাস্ত করে মুম্বাই। ফলে ফাইনালেও ফেভারিটের তকমায় রয়েছে মুম্বাই। এছাড়া ২০১৩, ২০১৫, ২০১৭ ও ২০১৯ সালে শিরোপা জয় করেছিল মুম্বাই। পঞ্চমবারের মতো আইপিএলের শিরোপা জিতে চান মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা। তিনি সে কথা বলেও দিয়েছেন।

রোহিত শর্মা বলেন, ‘পুরো আসরেই আমরা খুব ভালো খেলেছি। দলের সবাই প্রত্যেক ম্যাচে অবদান রেখেছে। এখন আমাদের সামনে সবচেয়ে বড় পরীক্ষা। এ পরীক্ষায় জিতলেই পঞ্চমবারের মতো শিরোপা জিততে পারব। পঞ্চমবার শিরোপা জিততেই আমরা মাঠে নামবো।’

অন্যদিকে এই প্রথম আইপিএলের ফাইনালে পা রেখেছে দিল্লি। প্রথম ফাইনালেই বাজিমাত করতে চান দিল্লির অধিনায়ক শ্রেয়াস আইয়ার। বলেন, ‘এই প্রথম আইপিএলের ফাইনালে আমরা। ফাইনালটি উপভোগ করতে চাই। শিরোপা জিততে পারলে, আরও ভালো লাগবে। শিরোপা জয়ই এখন আমাদের প্রধান লক্ষ্য।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল

ধোনিকে যে পরামর্শ দিলেন সাঙ্গাকারা

ধোনিকে যে পরামর্শ দিলেন সাঙ্গাকারা

ব্যাটে ঝড় তুলে পান্ডিয়ার বর্ণবাদ বিরোধী বার্তা

ব্যাটে ঝড় তুলে পান্ডিয়ার বর্ণবাদ বিরোধী বার্তা

যেখানে রয়েছি, সেটা যন্ত্রণাদায়ক : ধোনি

যেখানে রয়েছি, সেটা যন্ত্রণাদায়ক : ধোনি