এতদিনেও নির্বাসিত হওয়ার কারণ খুঁজে পাননি আজহারউদ্দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০০ পিএম, ৩০ জুলাই ২০২০
এতদিনেও নির্বাসিত হওয়ার কারণ খুঁজে পাননি আজহারউদ্দিন

ম্যাচ পাতানোর অভিযোগে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। দীর্ঘ আইনি লড়াই শেষে তা থেকে মুক্তিও পেয়েছেন তিনি। আবারও ক্রিকেটের সাথে যুক্তও হয়েছেন তিনি। তবে নিষেধাজ্ঞার ২০ বছরে এসেও নিষেধাজ্ঞার কারণ খুঁজে পাননি তিনি।

সময়টা ২০০০ সালের ডিসেম্বর, ম্যাচ পাতানোর অভিযোগে তাকে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রঙিন ক্যারিয়ারের ইতি ঘটে অন্ধকার এক গল্পের মাধ্যমে। ভারতের হয়ে ৯৯ টেস্ট খেলা ও প্রায় ১০ বছর দলকে নেতৃত্ব দেওয়া আজহারের বিদায় ঘটে ম্যাচ পাতানোর অভিযোগে আজীবন নিষিদ্ধ হয়ে।

নিষেধাজ্ঞার পর আইনি লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। পরবর্তী দীর্ঘদিন আইনি লড়াইয়ে লড়েছেনও তিনি। যার ফল পেতেও দেরি হলেও নিজের আত্মতৃপ্তি মতো ফল পেয়েছেন তিনি। ২০১২ সালে তার নিষেধাজ্ঞা থেকে মুক্তি দেয় অন্ধ্র প্রদেশ হাই কোর্ট। নিষেধাজ্ঞা থেকে ফিরে হায়দরাবাদ ক্রিকেটে অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছেন, ২০১৯ সালে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামের একটি স্ট্যান্ডের নামকরণও করা হয় তার নামে।

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে আবারও ক্রিকেটের মাঠে দাপট দেখাচ্ছেন তিনি। ২০ বছর পরে এসেও নিজের নিষেধাজ্ঞার কারণ খুঁজে পান না তিনি। তিনি জানিয়েছেন, আমি কাউকে দোষারোপ করতে চাই না। তবে আমি এখনো জানি না, আমি কেন নিষিদ্ধ হয়েছিলাম।

পাকিস্তানের একটি ক্রিকেট ওয়েবসাইটে প্রকাশিত সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি আইন লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছিলাম। ১২ বছর লড়াই করে আমি নিষেধাজ্ঞা মুক্তি পেয়েছি। যা হয়েছে তার জন্য আমি কাউকে দোষারোপ করতে চাই না। তবে আমি এখনও জানি না, আমি কেন নিষিদ্ধ হয়েছিলাম।’

১৫ বছরের ক্যারিয়ারে ৯৯ টেস্টে ২২ সেঞ্চুরিতে রান করেছেন ৬ হাজারের বেশি। ৩৩৪ ওয়ানডে খেলে করেছেন ৯ হাজারের বেশি রান। প্রায় ১০ বছরের অধিনায়কত্বে ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৪৭ টেস্ট ও ১৭৪ ওয়ানডেতে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের বিপক্ষে কিপিংয়ে লজ্জায় হেলমেট পড়েননি কোহলি

বাংলাদেশের বিপক্ষে কিপিংয়ে লজ্জায় হেলমেট পড়েননি কোহলি

আইপিএলের শুরুতে অনিশ্চিত তারকা ক্রিকেটাররা

আইপিএলের শুরুতে অনিশ্চিত তারকা ক্রিকেটাররা

উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমলো

ব্রডকে নিয়ে ইসিবিকে ওয়ার্নারের খোঁচা

ব্রডকে নিয়ে ইসিবিকে ওয়ার্নারের খোঁচা