পান্থের সেঞ্চুরি, শুরুতে শঙ্কায় পড়া ভারতের লিড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ পিএম, ০৫ মার্চ ২০২১
পান্থের সেঞ্চুরি, শুরুতে শঙ্কায় পড়া ভারতের লিড

উইকেটরক্ষক ঋসভ পান্থের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের প্রথম ইনিংসে লিড নিল ভারত। দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হাতে নিয়ে ৮৯ রানে এগিয়ে টিম ইন্ডিয়া।

প্রথম ইনিংসে সফরকারী ইংল্যান্ডের ২০৫ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ২৯৪ রান করেছে ভারত। পান্থ ১০১ রানে আউট হন। অবশ্য লিড পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছিল ভারত।

১৪৬ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে চিন্তা পড়ে টিম ইন্ডিয়া। সেখান থেকে সপ্তম উইকেটে ১১৩ রানের জুটি গড়েন পান্থ ও ওয়াশিংটন সুন্দর। দিন শেষে ৬০ রানে অপরাজিত আছেন সুন্দর। তার সাথে ১১ রানে অপরাজিত অক্ষর প্যাটেল।

দিনের শেষটা ভালো হলেও শুরুটা ভালো ছিল না ভারতের। ১ উইকেটে ২৪ রান নিয়ে দিন শুরু করেছিল স্বাগতিকরা। ওপেনার রোহিত শর্মা ৮ ও চেতেশ্বর পূজারা ১৫ রানে শুরু করেন। ব্যক্তিগত ১৭ রানেই থেমে যান পূজারা। ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচের বলে লেগ বিফোর হন তিনি। এরপর উইকেটে গিয়ে ৮ বলের বেশি টিকতে পারেননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

রানের খাতা খোলার আগেই কোহলির বিদায় নিশ্চিত করেন ইংল্যান্ডের পেসার বেন স্টোকস। ৪১ রানে ৩ উইকেট হারানোর পর দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেছিলেন রোহিত ও আজিঙ্কা রাহানে। কিন্তু জুটিতে ৩৯ রানের বেশি যোগ করতে পারেননি তারা। ব্যক্তিগত ২৭ রানে ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসনের বলে শিকার হন রাহানে।

এরপর ক্রিজে রোহিতের সঙ্গী হন পান্থ। এ জুটি ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিল। কিন্তু রোহিত-পান্থ জুটি ৪১ রান যোগ করার পরই বিচ্ছিন্ন হন। হাফ-সেঞ্চুরির কাছে গিয়ে আউট হন রোহিত। ১৪৪ বলে ৪৯ রান করা রোহিত তার ইনিংসে ৭টি বাউন্ডারি মারেন।

সাত নম্বরে নেমে ১৩ রানের বেশি করতে পারেননি রবীচন্দ্রন অশ্বিন। অশ্বিনের আউটের পর ইংল্যান্ডের রান টপকে যাওয়ার শঙ্কায় পড়ে ভারত। তবে দলের সেই শঙ্কা দূর করেন পান্থ ও সুন্দর। সপ্তম উইকেটে ইংল্যান্ডের বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন পান্থ-সুন্দর।

উইকেটে সেট হওয়া পান্থ ৮২তম বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। হাফ-সেঞ্চুরির পর মারমুখী রুপ নেন তিনি। পরের ৫০ রান নিতে ৩৩ বল খেলেন পান্থ। ভারতের ইনিংসের ৮৪তম ওভারের প্রথম বলে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে ছক্কা মেরে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন পান্থ। ঘরের মাঠে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন ২০তম টেস্ট খেলতে নামা পান্থ।

সেঞ্চুরি পূর্ণ করার পর অবশ্য আউট হন পান্থ। অভিজ্ঞ পেসার এন্ডারসনের তৃতীয় শিকার হন তিনি। ১১৮ বলে ১৩টি চার ও ২টি ছক্কায় ১০১ রান করেন পান্থ।

দলীয় ২৫৯ রানে পান্থ থামলে ব্যাট হাতে নামেন প্যাটেল। অবিচ্ছিন্ন ৩৫ রানের জুটি গড়ে দিন শেষ করেন প্যাটেল ও সুন্দর। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৬০ রানে অপরাজিত আছেন সুন্দর। তার ১১৭ বলের ইনিংসে ৮টি চার ছিল।

ইংল্যান্ডের এন্ডারসন ৩টি, স্টোকস-লিচ ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ২০৫, ৭৫.৫ ওভার (স্টোকস ৫৫, লরেন্স ৪৬, প্যাটেল ৪/৬৮)
ভারত : ২৯৪/৭, ৯৪ ওভার (পান্থ ১০১, সুন্দর ৬০*, এন্ডারসন ৩/৪০)।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ছয় ছক্কা ক্লাবে পোলার্ড, গিবস ও যুবরাজের শুভেচ্ছা

ছয় ছক্কা ক্লাবে পোলার্ড, গিবস ও যুবরাজের শুভেচ্ছা

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সমতায় ফিরলো অস্ট্রেলিয়া

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সমতায় ফিরলো অস্ট্রেলিয়া

তিন ফরম্যাটে নতুন অধিনায়ক দিল দক্ষিণ আফ্রিকা

তিন ফরম্যাটে নতুন অধিনায়ক দিল দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয়বার দুইদিনেই টেস্ট হারলো আফগানিস্তান

দ্বিতীয়বার দুইদিনেই টেস্ট হারলো আফগানিস্তান