মার্কিন মুলুকে পাড়ি জমাচ্ছেন লঙ্কান দুই নিষিদ্ধ ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৪ এএম, ১৩ আগস্ট ২০২১
মার্কিন মুলুকে পাড়ি জমাচ্ছেন লঙ্কান দুই নিষিদ্ধ ক্রিকেটার

চলতি বছরে শ্রীলঙ্কার ইংল্যান্ড সফর চলাকারলীন বায়ো-বাবল ভেঙে শাস্তির মুখোমুখি হয়েছেন তিন লঙ্কান ক্রিকেটার। তারা হলেন কুশল মেন্ডিস, দানুষ্কা গুণাথিলাকা এবং নিরোশান ডিকওয়েলা। নিষেধাজ্ঞার কারণে আগামী এক বছর আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামতে পারবেন না তারা। তবে সে অপেক্ষায় না থেকে এদের মধ্যে দুইজন ক্রিকেটার মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন।

সম্প্রতি শ্রীলঙ্কার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে,আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কাকে বিদায় বলে দিতে যাচ্ছেন নিষিদ্ধ হওয়া দুই ক্রিকেটার। তবে কোন দুই জন শ্রীলঙ্কাকে বিদায় জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছে তা নিশ্চিত করেনি কোনো সংবাদমাধ্যম।

ইংল্যান্ড সফরে বায়ো-বাবল ভাঙার ঘটনায় কুশল মেন্ডিস, দানুষ্কা গুণাথিলাকা এবং নিরোশান ডিকওয়েলাকে দেশে ফিরিয়ে আনে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দেশে ফিরিয়ে আনার পর ঘটনা তদন্ত করে তাদেরকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এরপর থেকেই মার্কিন মুলুকে পাড়ি জমানোর পরিকল্পনা করছেন তারা।

লঙ্কান গণমাধ্যমের দাবি, তিন বছরের চুক্তিতে যুক্তরাষ্ট্রে যাছেন তারা। সেখানে বাৎসরিক ১ লাখ ২৫ হাজার ডলার বেতন পাবেন। এর আগে শ্রীলঙ্কা থেকে শিহান জয়াসুরিয়া মার্কিনিদের হয়ে খেলার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন।

২০১৯ সালে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই ২০২৩ বিশ্বকাপ খেলার জন্য উঠে পড়ে লেগেছে তারা। সে পরিকল্পনা বাস্তবায়ন করতেই বিভিন্ন দেশের শীর্ষ পর্যায়ে খেলা তরুণ ক্রিকেটারদের দলে ভেড়াতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্রের ক্রিকেট কর্তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমালেই তারা জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারবেন না। মানতে হবে মার্কিন সরকারের বেঁধে দেওয়া কিছু নিয়ম। প্রথমত নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করতে হবে। এছাড়া যুক্তরাষ্ট্রের ঘরোয়া লিগে তিন বছর খেলতে হবে। তাহলে যুক্তরাষ্ট্র জাতীয় দলের খেলার যোগ্যতা অর্জন করবেন তারা।

শুধু শ্রীলঙ্কার দুই নিষিদ্ধ ক্রিকেটার নন, যুক্তরাষ্ট্রের হয়ে খেলার জন্য নিজ দেশের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আরও অনেক তারকা। তাদের মধ্যে রয়েছেন পাকিস্তানের সামি আসলাম, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন এবং ইংল্যান্ডের লিয়াম প্লাঙ্কেট।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

অনুশীলনের শুরু থেকেই অ্যাশওয়েল প্রিন্সকে পাচ্ছে বাংলাদেশ

অনুশীলনের শুরু থেকেই অ্যাশওয়েল প্রিন্সকে পাচ্ছে বাংলাদেশ

স্লো ওভার রেটে ভারত-ইংল্যান্ডের পয়েন্ট কাটা

স্লো ওভার রেটে ভারত-ইংল্যান্ডের পয়েন্ট কাটা

শীর্ষে ফিরলেন সাকিব, সেরা দশে মোস্তাফিজ

শীর্ষে ফিরলেন সাকিব, সেরা দশে মোস্তাফিজ

লঙ্কান ব্যাটিং কোচ নিয়োগ দিল আফগানিস্তান

লঙ্কান ব্যাটিং কোচ নিয়োগ দিল আফগানিস্তান