নারীদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৩ এএম, ২৮ নভেম্বর ২০২১
নারীদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল

জিম্বাবুয়ের হারারেতে নারী ওয়ানডে বিশ্বকাপের চলমান বাছাইপর্ব বাতিল করা হয়েছে। করোনার কারণে আয়োজক জিম্বাবুয়েসহ দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এ সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (২৭ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি এ তথ্য নিশ্চিত করেছে।

করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ দক্ষিণ আফ্রিকার বেশ কয়েকটি দেশে শনাক্ত হওয়ার পর থেকে বিশ্ব জুড়ে আবারও বাড়ছে আতঙ্ক। জিম্বাবুয়ে ও আফ্রিকার দেশগুলোতে পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় শনিবার প্রথম অবস্থায় শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ বাতিল করা হয়। পরে পুরো টুর্নামেন্টই বাতিল করার সিদ্ধান্ত জানায় আইসিসি।

ইতিমধ্যে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’-এর কারণে ইউরোপিয়ান ও যুক্তরাষ্ট্র আফ্রিকার অঞ্চলগুলোতে ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বাংলাদেশ থেকেও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। সব মিলে আইসিসি বাছাইপর্ব বাতিল করতে বাধ্য হয়েছে।

এদিকে, বাছাইপর্বের ম্যাচ বাতিল করায় র্যাংকিংয়ে এগিয়ে থাকা দল নিয়ে নারীদের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে আইসিসি। যেখানে ২০২২ সালে নিউজিল্যােন্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে প্রথমবারের মতো খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশের মেয়েরা।

আইসিসির প্রকাশিত নারী ওয়ানডে দলের সর্বশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থার পাঁচ নম্বরে। ফলে নিউজিল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলবে নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাছাইপর্বের খেলা বাতিল হওয়ায় আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলে বলেছেন, ‘আসরের বাকি অংশ বাতিল করতে বাধ্য হওয়ায় আমরা অত্যন্ত হতাশ। তবে আফ্রিকার বেশ কয়েকটি দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো এতো সংক্ষিপ্ত নোটিশে আরোপ করা হয়েছে যে, দলগুলোর দেশে ফিরতে না পারার ঝুঁকি তৈরি হতো।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ

প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ

আইসিসির নতুন সিইও জিওফ অ্যালারডাইস

আইসিসির নতুন সিইও জিওফ অ্যালারডাইস

বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি