দেশের বাইরে আমরা পেসাররা এখনও শিখছি: এবাদত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ০৪ জানুয়ারি ২০২২
দেশের বাইরে আমরা পেসাররা এখনও শিখছি: এবাদত

ঘর কিংবা ঘরের বাইরে কখনই বাংলাদেশের পেসাররা বিশ্বমানের পারফর্ম করতে পারেনি। তবে এবার সে ধারা থেকে বের হয়ে এসেছে টাইগার পেসাররা। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের ঘরের মাঠেই ব্যাটারদের পর পেসাররা দেখাচ্ছেন নিজেদের সামর্থ্য। দারুণ পারফর্মেন্সের পর পেসার এবাদত হোসেন জানিয়েছেন, দেশের বাইরে পেসাররা এখনও শিখতেছে।

উপমহাদেশের উইকেটে সবসময়ই ছিল স্পিনারদের রাজত্ব। সেই ধারা থেকে বের হয়ে পাকিস্তান, ভারত কিংবা শ্রীলঙ্কা সবসময়ই পেসার তৈরিতে সামনের সারিতেই আছে। তবে বাংলাদেশ এক্ষেত্রে সবসময়ই পিছিয়ে ছিল। এখনও আসেনি বিশ্বমানের গতিশীল কোনো পেসার। 

বিশ্বমানের পেসার না থাকলেও সীমিত সামর্থ্য দিয়েই নিউজিল্যান্ডকে দারুণভাবে আটকে দিয়েছে বাংলাদেশের পেসাররা। নিজেদের পারফর্মেন্স নিয়ে এবাদত শোনালেন আশার বাণী। জানালেন, দেশের বাইরে এখনও পেসাররা নিজেদের উন্নতি করার জায়গা খুঁজছে।

তিনি বলেন, ‘অ্যাওয়ে কন্ডিশনে পেস বোলারদের একটু সাপোর্ট থাকে। প্রথম দিনে প্রথম দুইটা ঘণ্টা। তারপরে উইকেটটা একটু ফ্ল্যাট হয়ে যায়। এখন পর্যন্ত স্টিল আমরা শিখতেছি যে হোম এবং অ্যাওয়ে কন্ডিশনে কিভাবে বোলিং করা লাগে।’

মঙ্গলবার (৪ জানুয়ারি) নিউজিল্যান্ডের মাটিতে ঝলক দেখিয়েছেন এবাদত। শিকার করেছেন চার উইকেট। দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ঝলক দেখালেন বাংলাদেশের কোনো পেসার।

শুধু উইকেট শিকার নয়, রিভার্স সুইংয়েও ঝলক দেখিয়েছেন এবাদত। পুরাতন রিভার্স সুইং এবং নতুন বলে কাজ করছেন বলে জানান এ টাইগার পেসার।

তিনি বলেন, ‘আমরা পেস বোলাররা এখনও চেষ্টা করতেছি। নতুন বল- পুরাতন বলে কিভাবে বোলিং করা লাগে। দেশে এবং দেশের বাইরে কিভাবে বোলিং করা লাগে তা আমরা শিখতেছি।’

বিদেশের মাটিতে পেস সহায়ক উইকেট পেলেও দেশের মাটিতে বরাবরই স্পিনার সহায়ক উইকেটেই ভরসা করে বাংলাদেশ। এ রকম উইকেটেও ভালো করার চেষ্টা করছেন বলে জানান এবাদত।

বলেন, ‘দেশে এবং দেশের বাইরে দুইটা কন্ডিশনেই আমি খেলেছি। দেশের আমাদের উইকেটগুলো একটু ব্যাটিং সহায়ক থাকে, ফ্ল্যাট থাকে। ওখানে আমরা চেষ্টা করতেছি পেস বোলাররা কিভাবে উইকেট বের করত পারে।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নির্বাচক প্যানেলে পরিবর্তনের আভাস

নির্বাচক প্যানেলে পরিবর্তনের আভাস

জাকিরের ব্যাটে সুসময়ের বাতাস

জাকিরের ব্যাটে সুসময়ের বাতাস

আঙ্গুলের চোটে পড়েছেন মাহমুদুল হাসান জয়

আঙ্গুলের চোটে পড়েছেন মাহমুদুল হাসান জয়

লিটনের ব্যাটিং শৈলিতে মুগ্ধ হার্শা ভোগলে

লিটনের ব্যাটিং শৈলিতে মুগ্ধ হার্শা ভোগলে