প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৩ জুন ২০২২
প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

চলতি বছরের মে’তে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজে ব্যক্তিগত পারফর্মেন্সের মেলা বসেছিল। দুই দলের একাধিক খেলোয়াড়ই দারুণ পারফর্মেন্স করেছেন। ০-১ ব্যবধানে সিরিজ হারলেও বাংলাদেশের তামিম, মুশফিক, লিটনরা উজ্জ্বল ছিলেন ব্যক্তিগত পারফর্মেন্সে। তাদের মধ্যে থেকে আইসিসির ‘প্লেয়ার অব দ্যা মান্থ’ পুরষ্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন মুশফিকুর রহিম।  

মুশির সঙ্গে এ পুরষ্কার জেতার লড়াইয়ে মনোনয়ন পেয়েছিলেন শ্রীলঙ্কা থেকে অ্যাঞ্জেলো ম্যাথিউস ও আসিথা ফার্নান্দো। শেষ পর্যন্ত ম্যাথিউসের সঙ্গে পেরে ওঠেননি মুশফিক।

সোমবার (১৩ জুন) নিজস্ব ওয়েবসাইটে মে মাসের ‘প্লেয়ার অব দ্যা মান্থ’ হিসেবে অ্যাঞ্জেলো ম্যাথিউসের নাম ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২১ সালের জানুয়ারিতে এ পুরষ্কার চালু হবার পর প্রথম কোনো শ্রীলঙ্কান ক্রিকেটার ‘প্লেয়ার অব দ্যা মান্থ’ এর পুরষ্কার জিতলেন ম্যাথিউস।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাট হাতে বোলারদের শাসন করেছেন ম্যাথিউস। এই সিরিজের আগে ব্যাট হাতে খুব একটা ছন্দে ছিলেন না তিনি। টাইগারদের বিপক্ষে তাই রানে ফেরাটা জরুরী ছিল এই অভিজ্ঞ লঙ্কান ব্যাটারের জন্য।

দুই ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৩৪৪ রান করেছেন, যেখানে দুইটি সেঞ্চুরিও ছিল। প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র এক রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করলেও আইসিসির মাস সেরা ক্রিকেটারের পুরষ্কার হাতছাড়া হয়নি শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের। এছাড়া দ্বিতীয় টেস্তেও ১৪৫ রানের গুরুত্বপুর্ণ ইনিংস খেলে দলকে জয়ের জন্য লড়াই করার মতো পুঁজি এনে দিয়েছেন ম্যাথিউস।

শুধু মাস সেরাই হননি, টেস্টের ব্যাটিং র‍্যাংকিংয়েও বড়সড় লাফ দিয়েছেন ম্যাথিউস। ১১ ধাপ এগিয়ে টেস্ট র‍্যাংকিংয়ে এখন ১৫ নম্বর ব্যাটার এই শ্রীলঙ্কান। আইসিসির সম্মাননা পেয়ে উচ্ছ্বসিত ম্যাথিউস। তিনি বলেন, 'আইসিসি  "প্লেয়ার অব দ্য মান্থ" হতে পেরে আমি সত্যিই ভীষণ গর্বিত ও আনন্দিত।“

ক্যারিয়ার সেরা টেস্ট র‍্যাঙ্কিংয়ে লিটন, মুশফিকের বড় লাফ

মাস সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে ম্যাথিউস পিছনে ফেলেছেন সতীর্থ পেসার আসিথা ফার্নান্দো ও বাংলাদেশী ব্যাটার মুশফিকুর রহিম। দু’জনকেই অভিনন্দন জানিয়েছেন তিনি। একই সাথে সৃষ্টিকর্তা, সতীর্থদেরও ধন্যবাদ জানিয়েছেন ম্যাথিউস।

“আমি অভিনন্দন জানাতে চাই আসিথা ফার্নান্দো ও মুশফিকুর রহিমকে, যারা তাদের চমৎকার পারফরম্যান্সের মাধ্যমে পুরস্কারটি জয়ের দৌড়ে ছিলেন। আমি এই সুযোগ পেয়ে কৃতজ্ঞ এবং আমার ওপর বিশ্বাস রাখার জন্য ও আমাকে সহায়তা করার জন্য সৃষ্টিকর্তা, সতীর্থ, সাপোর্ট স্টাফ ও ভক্তদের ধন্যবাদ জানাতে চাই” যোগ করেন শ্রীলঙ্কান অভিজ্ঞ ব্যাটার।

২০২১ সালের মে মাসের ‘প্লেয়ার অব দ্যা মান্থ’ পুরষ্কার জিতেছিলেন মুশফিক। এবারও তার সামনে মে মাসের পুরষ্কার জেতার হাতছানি ছিল। যদিও শেষ পর্যন্ত জিততে পারেননি তিনি।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজে রানে ফেরাটা মুশফিকের জন্য যথেষ্ট প্রয়োজন ছিল। অনেক দিন ধরেই রান খরায় ভুগছিলেন এই অভিজ্ঞ টাইগার ব্যাটার। প্রচন্ড সমালোচনার মুখে দলে জায়গা নিয়েও প্রশ্ন ওঠা শুরু হয়েছিল।

এতসব চাপের মুখে থেকেই দুই টেস্টে দু’টি সেঞ্চুরি পেয়েছেন তিনি। মিরপুরে দ্বিতীয় টেস্টের সেঞ্চুরিটা তো দলকে খাঁদের কিনারা থেকেই টেনে তুলেছিল। এই সিরিজেই প্রথম বাংলাদেশী হিসেবে সাদা পোশাকের ক্রিকেটে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশি।

এছাড়া শ্রীলঙ্কান পেসার আসিথা ফার্নান্দোও বল হাতে দারুণ বোলিং করেছেন এই সিরিজে। বাংলাদেশের ব্যাটসম্যানদের একাধিকবার ভুগিয়েছেন তিনি। এই লঙ্কান বোলারের সামনে দ্বিতীয় টেস্টে তো রীতিমতো অসহায় আত্মসমর্পন করেছে টাইগার ব্যাটসম্যানরা। দ্বিতীয় টেস্টে ১০ উইকেট সহ পুরো সিরিজে ১৩টি উইকেট নিয়েছেন এই ডানহাতি পেস বোলার।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার পথে অসুস্থ সুজন, কাতার থেকে ফিরলেন দেশে

ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার পথে অসুস্থ সুজন, কাতার থেকে ফিরলেন দেশে

বাবরের ব্যর্থতার দিনে দুর্দান্ত শাদাব, উইন্ডিজদের হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

বাবরের ব্যর্থতার দিনে দুর্দান্ত শাদাব, উইন্ডিজদের হোয়াইটওয়াশ করলো পাকিস্তান

দুর্ভাগা তো বটেই, এটা জীবনেরও অংশ: সাইফউদ্দিন

দুর্ভাগা তো বটেই, এটা জীবনেরও অংশ: সাইফউদ্দিন

প্রস্তুতি ম্যাচে সন্তুষ্ট বাংলাদেশ, দলে যোগ দিয়েছেন সাকিব

প্রস্তুতি ম্যাচে সন্তুষ্ট বাংলাদেশ, দলে যোগ দিয়েছেন সাকিব