বাবরের রেকর্ডে উইন্ডিজদের সহজে হারালো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৯ জুন ২০২২
বাবরের রেকর্ডে উইন্ডিজদের সহজে হারালো পাকিস্তান

ক্যারিয়ারে দুর্দান্ত সময় কাটাচ্ছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েই চলছেন তিনি। সেঞ্চুরি করাটা নিয়মিত অভ্যাসে পরিণত করেছেন এই ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও সেই ধারা ধরে রাখলেন তিনি। দুর্দান্ত এক সেঞ্চুরিতে রেকর্ড গড়ে জেতালেন দলকে।

বাবরের সেঞ্চুরির সঙ্গে ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ানের ফিফটিতে বড় লক্ষ্য তাড়া করে জিতেছে পাকিস্তান। শেষের দিকে ব্যাট হাতে ঝড় তুলেছেন খুশদিল শাহ। তাতেই ৪ বল ও ৫ উইকেট হাতে রেখে ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেওয়া ৩০৫ রানের লক্ষ্য পেরিয়ে জয় তুলে নেয় স্বাগতিকরা।

বুধবার (৮ জুন) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে শুরুটা দারুণ করেন ওপেনার শাই হোপ। হোপের সেঞ্চুরি আর তিনে নামা সামারাহ ব্রুকসের ফিফটির উপর ভর করে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

ওপেনিংয়ে নেমে ১৩৪ বলে ১৫ চার ও ১ ছক্কায় ১২৭ রান করেন হোপ। ৮৩ বলে ৭ চারের মারে ৭০ করেন ব্রুকস। বাকিদের মধ্যে রভম্যান পাওয়েল ৩২, রোমারিও শেইফার্ড করেন ২৫ রান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট দখল করেন হারিস রউফ। বাকিদের মধ্যে শাহিন শাহ আফ্রিদি নেন ২ উইকটে। ১টি করে উইকেট ঝুলিতে পুরেন মোহাম্মদ নওয়াজ এবং শাদাব খান।

৩০৯ রানের জবাবে খেলতে নেমে শুরুতে ফখর জামান বিদায় নিলেও আরেক ওপেনার ইমামের সঙ্গে জুটি বাধেন বাবর। দু’জন মিলে দ্বিতীয় উইকেটে ১০৩ রানের জুটু গড়ে বিপদটা সামাল দেন। রিভার্স সুইপ করতে গিয়ে থার্ড ম্যানে ধরা পরে ৭১ বলে ৬৫ রান করে ইমাম আউট হলে ভাঙে এই জুটি।

এরপর মোহাম্মদ রিজওয়ানের সনেহ আরেকটি শতরানের জুটি গড়ে দলকে প্রায় জয়ের কাছাকাছি নিয়ে যান বাবর। ইনিংসের ৪১তম ওভারে আউট হওয়ার আগে ৯ চারের মারে ১০৭ বলে ১০৩ রান করে আউট হোন বাবর। মোহাম্মদ রিজওয়ান খেলেন ৬১ বলে ৫৯ রানের ইনিংস। শেষ দিকে ঝড় তোলেন খুশদিল শাহ। একটি চার ও চারটি ছক্কার মারে ২৩ বলে ৪১ রানে অপরাজিত থাকেন খুশদিল।

এ নিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ১৭তম সেঞ্চুরির দেখা পেলেন বাবর। শেষ পাঁচ ওয়ানডেতে বাবরের চতুর্থ সেঞ্চুরি। দেশের মাটিতে দশম ওয়ানডেতে বাবরের এটি পঞ্চম সেঞ্চুরি। এই ম্যাচ দিয়ে অধিনায়ক হিসেবে সবচেয়ে কম ম্যাচে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বাবর।

অধিনায়ক হিসেবে হাজার রান ছুঁতে বাবরের লাগলো ১৩ ইনিংস। এর আগে ভারতের সাবেক অধিনায়ক কোহলির লেগেছিল ১৭ ইনিংস। বাকিদের মধ্যে এবি ডি ভিলিয়ার্সের ১৮, কেন উইলিয়ামসনের ২০ ও অ্যালেস্টার কুকের ২১ ইনিংস লেগেছিল।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েডের বীরত্বে টি-টোয়েন্টি সিরিজ অস্ট্রেলিয়ার

ওয়েডের বীরত্বে টি-টোয়েন্টি সিরিজ অস্ট্রেলিয়ার

ভারতীয় নারী ওয়ানডে অধিনায়ক হারমানপ্রীত

ভারতীয় নারী ওয়ানডে অধিনায়ক হারমানপ্রীত

দ্য হানড্রেডে ওয়েলস ফায়ারের সহকারী কোচ মার্ক অ্যালিনে

দ্য হানড্রেডে ওয়েলস ফায়ারের সহকারী কোচ মার্ক অ্যালিনে

কোহলিকে আক্রমণাত্মক ভাবলেও বিস্মিত হতে হলো: রিজওয়ান

কোহলিকে আক্রমণাত্মক ভাবলেও বিস্মিত হতে হলো: রিজওয়ান