৪৮ ঘণ্টার মধ্যে শীর্ষস্থান হারালো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২২ পিএম, ০৮ মে ২০২৩
৪৮ ঘণ্টার মধ্যে শীর্ষস্থান হারালো পাকিস্তান

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলো না স্বাগতিক পাকিস্তান। সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে সফরকারী নিউজিল্যান্ডের কাছে ৪৭ রানে হেরে গেছে পাকিস্তান। এ হারে ৪৮ ঘণ্টার মধ্যে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারালো পাকিস্তান।

শনিবার সিরিজের চতুর্থ ম্যাচ জিতে প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল বাবর-আফ্রিদিরা। তবে সেটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পাকিস্তান। এদিকে, শেষ ম্যাচ হারলেও ১২ বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া ওয়ানডে সিরিজটি ৪-১ ব্যবধানে জিতে নিয়েছে পাকিস্তান।

করাচিতে বাংলাদেশ সময় রোববার (৭ মে) দিনগত রাতে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে টস জিতে প্রথম ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। টপ-অর্ডারে টম ব্লান্ডেল ১৫ ও হেনরি নিকোলস ২৩ রান করে ফিরেন। দ্বিতীয় উইকেটে নিকোলসের সাথে ৫১ রান যোগ করার পর তৃতীয় উইকেটে অধিনায়ক টম লাথামের সাথেও হাফ-সেঞ্চুরির জুটি গড়েন ওপেনার উইল ইয়ং।

আউট হওয়ার আগে ৮টি চার ও ২টি ছক্কায় ৯১ বলে ৮৭ রান করেন ইয়ং। ইয়ং ফেরার পর মার্ক চাপম্যানের সাথে আরও একটি হাফ-সেঞ্চুরির জুটি গড়ে নিউজিল্যান্ডের রান ২শ পার করেন লাথাম। এতে বড় স্কোরের পথ পায় নিউজিল্যান্ড।

লাথাম ৫৮ বলে ৫৯ ও চাপম্যান ৩৩ বলে ৪৩ রানে আউটের পর নিউজিল্যান্ডের পরের দিকের ব্যাটাররা দ্রুত রান তুলতে পারেনি। শেষ ৮ ওভারে ৫ উইকেট হারিয়ে ৫২ রান তুলে নিউজিল্যান্ড। ৩ বল বাকি থাকতে ২৯৯ রানে অলআউট হয় কিউইরা। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ৩টি, উসামা মির-শাদাব ২টি করে উইকেট নেন।

৩০০ রানের জবাবে ভালো শুরু করতে পারেনি পাকিস্তান। ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। শান মাসুদ ৭, অধিনায়ক বাবর আজম ১, উইকেটরক্ষক মোহম্মদ রিজওয়ান ৯ ও ফখর জামান ৩৩ রান করেন। চতুর্থ উইকেটে ৯৫ বলে ৯৭ রানের জুটি গড়ে পাকিস্তানকে লড়াইয়ে ফেরান ইফতিখার আহমেদ ও আঘা সালমান।

৬টি চার ও ১টি ছক্কায় ৫৭ বলে ৫৭ রান করা সালমানকে শিকার করে নিউজিল্যান্ডকে ব্রেক-থ্রু এনে দেন পেসার হেনরি শিপলি। দলীয় ১৬৩ রানে সালমানের বিদায়ের পর পরের দিকে ব্যাটারদের সাথে বড় জুটি গড়তে পারেননি ইফতিখার। এক প্রান্ত আগলে ইফতিখার লড়াই করলেও অন্যপ্রান্তে কেউ তাকে যথার্থ সঙ্গ দিতে পারেনি।

৪৬.১ ওভারে ২৫২ রানে শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস। দলের ইনিংস গুটিয়ে গেলেও ৭২ বলে ৯৪ রান তুলে অপরাজিত থাকেন ইফতিখার। নিউজিল্যান্ডের শিপলি-রবীন্দ্র ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শিপলি। আর সিরিজ সেরা হয়েছেন পাকিস্তানের ফখর জামান।

এ হারে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ১১২ রেটিং নিয়ে তৃতীয় স্থানে নেমে গেছে পাকিস্তান। ১১৩ রেটিং নিয়ে আবারও শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া। ১১৩ রেটিং নিয়ে ভগ্নাংশের হিসেবে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে ভারত।


শেয়ার করুন :