হেডিংলি টেস্ট জয় সিমন্সের মনে আশা জাগাচ্ছে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০২ এএম, ০৭ জুলাই ২০২০
হেডিংলি টেস্ট জয় সিমন্সের মনে আশা জাগাচ্ছে

ইংল্যান্ডে বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে করোনা পরবর্তী সময়ে মাঠে ফিরছে ওয়েস্ট ক্রিকেট দল। শুধু ওয়েস্ট ইন্ডিজ কিংবা ইংল্যান্ডই নয় দীর্ঘদিন পর মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয় খুব একটা সহজ কাজ নয়। তবে ওয়েস্ট ইন্ডিজের হেড কোচ ফিল সিমন্সকে আশা জাগাচ্ছে ২০১৭ সালের সফরে হেডিংলি টেস্ট জয়।

২০১৭ সালে ইংল্যান্ডে সর্বশেষ সফর করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে হারে ক্যারিবীয়রা। বার্মিংহাম টেস্ট দিয়ে ২০১৭ সালের সফর শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওই টেস্টে ইনিংস ও ২০৯ রানের বিশাল ব্যবধানে হারে ক্যারিবীয়রা।
অবশ্য পরের টেস্টেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ।

হেডিংলিতে সিরিজের দ্বিতীয় টেস্টে ৩২২ রানের টার্গেটে শেষদিনের শেষ সেশন পর্যন্ত খেলে ম্যাচ জিতেছিল জেসন হোল্ডারের দল। শাই হোপের অপরাজিত ১১৮ রানের উপর ভর করে ৫ উইকেটে ম্যাচ জিতে সিরিজে ১-১ সমতা আনে ওয়েস্ট ইন্ডিজ। তবে লর্ডসে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ৯ উইকেটে হারে ওয়েস্ট ইন্ডিজ। ফলে সিরিজ জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের।

চলতি সপ্তাহেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে ওয়স্ট ইন্ডিজ। সাউথাম্পটনে সিরিজের প্রথম টেস্টের আগে আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালে হেডিংলি টেস্ট জয়, তাদের আত্মবিশ্বাস দিচ্ছে বলে জানান সিমন্স।

দ্য ক্রিকেটকে সিমন্স বলেন, ‘ওই সফরের প্রথম টেস্টে আমাদের পারফরম্যান্স খুবই বাজে ছিল। আমার মনে হয় বেশির ভাগ সফরের শুরুটা এমনই হয়। তবে আমরা এটা নিশ্চিত করতে চেষ্টা করেছিলাম, খারাপ ম্যাচ যেন ভুলে যাই এবং ঘুরে দাঁড়াতে পারি। এবারও আমরা বিশ্বের অন্যতম সেরা টেস্ট দলের বিপক্ষে খেলছি। আমাদেরকে এগিয়ে থেকে শুরু করতে হবে। আমরা চেষ্টা করছি হেডিংলি টেস্টের স্মৃতিচারণ করতে এবং মানসিকভাবে ঠিক থাকতে। ওই টেস্টের স্মৃতি আমাদের সাহস দিচ্ছে।’

ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণে আছেন শ্যানন গাব্রিয়েল, কেমার রোচ, আলজারি জোসেফ, জেসন হোল্ডার। গত কয়েক বছর ধরে ক্যারিবীয় বোলাররা দারুণ ক্রিকেট খেলছে। কিন্তু ব্যাটসম্যানরা টেস্টে নিজেদের মেলে ধরতে পারছে না। তাই ব্যাটসম্যানদের কাছে বড় ইনিংস চাইছেন সিমন্স।

তিনি বলেন, ‘আমার মনে হয় বাটসম্যানদের উপর নির্ভর করছে দলের সাফল্য। তারা এবার কঠোর পরিশ্রম করেছে। বেশির ভাগ ব্যাটসম্যানই ইংল্যান্ডে রান করতে মুখিয়ে আছে। ইংল্যান্ডে টেস্ট খেলতে মানসিকভাবে প্রস্তুত থাকাটাই বড় বিষয়। কারণ এখানে খেলা অন্য অনেক জায়গার চেয়ে আলাদা। আগামী তিন দিন আমরা নিজেদের পরিকল্পনা নিয়ে আরও কাজ করবো। কিন্তু মানসিকভাবে শক্ত থাকাটা খুবই জরুরি।’

গত সফরে হেডিংলি টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন শাই হোপ। হোপের কাছ থেকে প্রথম টেস্টে সেঞ্চুরি প্রত্যাশা করছেন সিমন্স। তিনি জানান, ‘হেডিংলি টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিল শাই হোপ। আশা করছি হোপ এবারও তেমন কিছু করে দেখাবে। শুধু হোপ নয়, অন্যান্য ব্যাটসম্যানরা বড় ইনিংস খেললেই বোলাররা লড়াই করার সুযোগ পাবে।’

৮ জুলাই থেকে এজ বোলে শুরু হচ্ছে তিন ম্যাচের রাইস দ্য ব্যাট টেস্ট সিরিজ। প্রথম টেস্ট শেষে বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ম্যানচেস্টারে ১৬ ও ২৪ তারিখে। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে দর্শকশূন্য স্টেডিয়ামে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দল ঘোষণা

বর্ণবাদের প্রতিবাদের ধরণ নিয়ে ব্রাথওয়েটের বিস্ফোরক মন্তব্য

বর্ণবাদের প্রতিবাদের ধরণ নিয়ে ব্রাথওয়েটের বিস্ফোরক মন্তব্য

রিজার্ভ তালিকা থেকে টেস্ট দলে গ্যাব্রিয়েল

রিজার্ভ তালিকা থেকে টেস্ট দলে গ্যাব্রিয়েল

ইশান্ত শর্মাকে ক্ষমা করে দিলেন স্যামি

ইশান্ত শর্মাকে ক্ষমা করে দিলেন স্যামি