টেস্টে বিরল রেকর্ড তামিমের, যা সৃষ্টি হয়েছিল ১৩১ বছর আগে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১০ পিএম, ২৫ এপ্রিল ২০২১
টেস্টে বিরল রেকর্ড তামিমের, যা সৃষ্টি হয়েছিল ১৩১ বছর আগে

পাল্লেকেলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ড্র করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পয়েন্টের মুখ দেখলো বাংলাদেশ। বাংলাদেশের প্রথম পয়েন্ট পাওয়ার ম্যাচে ১৩১ বছরের রেকর্ড ভেঙেছেন ওপেনার তামিম ইকবাল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পাঁচ ম্যাচেই হারে বাংলাদেশ। ফলে শূন্য পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থা করছিল টাইগাররা। যদিও এ ম্যাচ ড্র করে ২০ পয়েন্ট পেলেও এখন পয়েন্ট টেবিলের তলানিতেই আছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৬৪৮ রান করে স্বাগতিক শ্রীলঙ্কা। পঞ্চম ও শেষ দিনে রোববার (২৫ এপ্রিল) মধ্যাহ্ন বিরতির পর নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ।

বাংলাদেশ ২ উইকেটে ১০০ রান করে চা-বিরতিতে গেলে বৃষ্টির কারণে দিনের শেষ সেশনে আর ব্যাট করার সুযোগ হয়নি। এতে শেষ পর্যন্ত শেষ ম্যাচটি ড্র ঘোষণা করা হয়। যদিও মাঠে খেলা গড়ালেও ম্যাচটি ড্রয়ের দিকে যাচ্ছিল।

ব্যাট হাতে প্রথম ইনিংসে ৯০ রানের পর দ্বিতীয় ইনিংসে ৭৪ রানে অপরাজিত ছিলেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসে মমিনুল অপরাজিত থাকেন ২৩ রানে। ৭৪ রানের খেলার পথেই রেকর্ড ভাঙেন তামিম।

টাইগারদের এ ওপেনার যখন ৫০ রানে পৌঁছান তখন বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ৫২ রান। ১৮৯০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্কোর যখন ৫৫, তখন ৫০ রান করেছিলেন অসি ব্যাটসম্যান জন লিঁও। তামিমের কীর্তির আগে সেই রেকর্ডটি এতদিন অক্ষত ছিল।

২০১৪ সালে পোর্ট অব স্পেনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের যখন ৫৫ রান, তখন ৫০ রানের ইনিংস খেলেছিলেন ক্রিস গেইল। এবার সেই রেকর্ড গড়লেন তামিম। আগের দু’জনের ফিফটি করার সময় দলীয় স্কোরে ৫৫ রান থাকলেও তামিমের ক্ষেত্রে ছিল মাত্র ২ রান বেশি, ৫২ রান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সুপার লিগে আফগানিস্তানের নীচে নেমে গেল বাংলাদেশ

সুপার লিগে আফগানিস্তানের নীচে নেমে গেল বাংলাদেশ

চান্স মিসেই ম্যাচ মিস : তামিম

চান্স মিসেই ম্যাচ মিস : তামিম

সৌম্যকে নিয়ে ব্যাখ্যা দিলেন তামিম

সৌম্যকে নিয়ে ব্যাখ্যা দিলেন তামিম

হঠাৎ টি-টোয়েন্টি সিরিজ থেকে সরে দাঁড়ালেন তামিম

হঠাৎ টি-টোয়েন্টি সিরিজ থেকে সরে দাঁড়ালেন তামিম