তিনজনকে সরিয়ে শীর্ষ দু’য়ে রুট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৫ এএম, ১৯ আগস্ট ২০২১
তিনজনকে সরিয়ে শীর্ষ দু’য়ে রুট

সফররত ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ ড্র হওয়ার পর দ্বিতীয় ম্যাচে হেরে যাওয়ায় ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে স্বাগতিক ইংল্যান্ড। তবে দল হারলেও দুর্দান্ত ফর্মে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ভারতের বিপক্ষে প্রথম দুিই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে তিনজনকে সরিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের শীর্ষ দুয়ে উঠে এসেছেন।

ভারতের বিপক্ষে দুই ম্যাচের চার ইনিংসে রুটের ব্যাট থেকে রান এসেছে যথাক্রমে ৬৪, ১০৯, ১৮০* এবং ৩৩। চার ইনিংসে মোট ৩৮৬ রান করে আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়েও শীর্ষ দুয়ে উঠে এসেছে রুট।

পাঁচ নম্বর থেকে রুটের এ উঠে আসায় পিছনে পড়েছেন স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশানে এবং বিরাট কোহলি। ৮ রেটিং পয়েন্ট এগিয়ে থাকায় শীর্ষে রয়েছেন কেন উইলিয়ামসন।

ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় ও ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের প্রথম টেস্টের পর বুধবার (১৮ আগস্ট) আইসিসির সর্বশেষ হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়েছে। প্রকাশিত হালনাগাদের সর্বশেষ এ তিন টেস্টের ফলাফলই ধরা হয়েছে।

জো রুট ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে প্রথম টেস্টে ৩০ ও ৫৫ রান করা বাবর আজম দুই ধাপ উপরে উঠে অষ্টম স্থানে অবস্থান করছেন। এছাড়া ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ করে উন্নতি হয়েছে ফাহিম আশরাফ ও ফাওয়াদ আলমের।

টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা হোল্ডা বোলার র‍্যাঙ্কিংয়েও উন্নতি করেছেন। ম্যাচে ৪ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন সেরা দশে, ৯ নম্বরে।

এছাড়া বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে কোন পরিবর্তন আসেনি। টেস্টে বোলারদের মাঝে শীর্ষ পাঁচে রয়েছেন যথাক্রমে প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড এবং নিল ওয়্যাগনার।

টেস্ট ক্রিকেটে ব্যাটার-বোলার এবং অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষ দশে একমাত্র সাকিব আল হাসান ছাড়া আর কেউ নেই। ৩৩৪ রেটিং নিয়ে একমাত্র অলরাউন্ডার র‌্যাংকিংয়ে স্থান পাওয়া সাকিবের অবস্থান পঞ্চম।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কুককে টপকে নতুন  মাইলফলকে জো রুট

কুককে টপকে নতুন মাইলফলকে জো রুট

বৃষ্টির কারণে জয় হাতছাড়া হয়েছে ইংল্যান্ডের, দাবি রুটের

বৃষ্টির কারণে জয় হাতছাড়া হয়েছে ইংল্যান্ডের, দাবি রুটের

আফগানিস্তান ক্রিকেটে দৃষ্টি রাখছে আইসিসি

আফগানিস্তান ক্রিকেটে দৃষ্টি রাখছে আইসিসি

শীর্ষে ফিরলেন সাকিব, সেরা দশে মোস্তাফিজ

শীর্ষে ফিরলেন সাকিব, সেরা দশে মোস্তাফিজ