বেন স্টোকস’র হাতেই উঠলো ইংল্যান্ডের টেস্ট নেতৃত্ব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৮ এপ্রিল ২০২২
বেন স্টোকস’র হাতেই উঠলো ইংল্যান্ডের টেস্ট নেতৃত্ব

চলতি মাসের মাঝামাঝি সময়ে ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান জো রুট। এরপর থেকেই শোনা যাচ্ছিল, ইংলিশদের লাল বলের দায়িত্ব পেতে যাচ্ছেন বেন স্টোকস। এবার সেটিই সত্য হলো। বেন স্টোকস’র হাতেই টেস্ট দলের নেতৃত্ব তুলে দিলো ইংলিশ অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বৃহস্পতিবার(২৮ এপ্রিল) ইংলিশ অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। বলা হয়, জো রুটরে পর ইংল্যান্ড পুরুষদের টেস্ট দলের ৮১তম অধিনায়ক হিসিবে বেন স্টোকসকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইংল্যান্ড পুরুষ ক্রিকেটের নতুন ব্যবস্থাপনা পরিচালক রব কী-এর সুপারিশের প্রেক্ষিতে ইসিবির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টম হ্যারিসন এ নিয়োগের অনুমোদন দিয়েছেন।

রব কী বলেন, “বেনকে টেস্ট অধিনায়কের দায়িত্বের জন্য প্রস্তাব দিতে আমার কোনো দ্বিধা ছিল না। লাল বলের ক্রিকেটে দলকে পরবর্তী যুগে নিতে যে মানসিকতা ও ধরন চাই, তা তার মধ্যে আছে। আমি খুশি যে, সে প্রস্তাবটি গ্রহণ করেছে। সুযোগটি পাওয়ার যোগ্য সে।”

ইসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টম হ্যারিসন বলেন, “আমি আনন্দিত যে, বেন স্টোকস ইংল্যান্ড পুরুষ দলের টেস্ট অধিনায়ক হতে রাজি হয়েছেন। যা ইংল্যান্ডের হয়ে তার অসাধারণ ক্যারিয়ারে আরেকটি বড় অর্জন।”

তিনি আশা প্রকাশ করে আরও বলেন, “ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার অর্থ কী, তা নিয়ে বেন স্টোকস গভীরভাবে এবং আবেগের সাথে চিন্তা করেন। আমি গর্বের সাথে আশা করি, তিনি দলকে একটি নতুন যুগে নিয়ে যাবেন। আমাদের টেস্ট দলের জন্য এটি গুরুত্বপূর্ণ একটি সময় এবং আমি নিশ্চিত যে, তার এবং তার দলের সামনের চ্যালেঞ্জগুলো উপভোগ করবো।”

টেস্ট দলের নেতৃত্ব পেয়ে বেন স্টোকস বলেন, ‍“ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত। এটি সত্যিকারের একটি বড় ধরনের সুযোগ। জো (জো রুট) ইংলিশ ক্রিকেটের জন্য যা কিছু করেছে তার জন্য এবং সারা বিশ্ব জুড়ে দুর্দান্ত দূত হওয়ার জন্য তাকে ধন্যবাদ জানাতে চাই। তিনি ড্রেসিং রুমে একজন নেতা হিসাবে ছিলেন এবং আমার জন্য মূল সহযোগী হয়েই থাকবেন।”

২০১৩ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় বেন স্টোকসের। ক্রিকেটের এই লংগার ভার্সনে দেশের হয়ে এখন পর্যন্ত ৭৯টি ম্যাচ খেলেছেন তিনি। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বেন স্টোকস ইংল্যান্ড টেস্ট দলের সহ-অধিনায়ক হয়েছিলেন এবং ২০২০ সালে রুট দ্বিতীয় সন্তানের জন্মের জন্য খেলতে না পারায় দলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রুটের অধীনে ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছি: অ্যান্ডারসন

রুটের অধীনে ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছি: অ্যান্ডারসন

ইংল্যান্ডের হেড কোচ হওয়ার দৌড়ে ওটিস গিবসন

ইংল্যান্ডের হেড কোচ হওয়ার দৌড়ে ওটিস গিবসন

সারা বছর ‘সমালোচিত’ জো রুট উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার

সারা বছর ‘সমালোচিত’ জো রুট উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার

দুঃসময়ে রুটের পাশে দাঁড়ালেন বন্ধু বেন স্টোকস

দুঃসময়ে রুটের পাশে দাঁড়ালেন বন্ধু বেন স্টোকস