তিন উইকেট হারিয়ে তামিম-মুশফিকের ব্যাটে প্রতিরোধ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৭ মে ২০২২
তিন উইকেট হারিয়ে তামিম-মুশফিকের ব্যাটে প্রতিরোধ

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার একাদশে ছিলেন না পেসার কাসুন রাজিথা। স্বাভাবিকভাবেই দলের ডাগআউটই ছিল তার জায়গা। কিন্তু ম্যাচের তৃতীয় দিনে এসে ভাগ্য খুলেছে রাজিথার। বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে নেমেই লঙ্কানদের এনে দিয়েছেন ব্রেক থ্রু। ভেঙেছেন তামিম ইকবাল-মাহমুদুল হাসান জয়ের ১৬২ রানের জুটি। শুধু কি তাই, তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে তিন উইকেট হারিয়ে ধারাবাহিকতা হারিয়ে ফেলেছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৭ মে) বিনা উইকেটে ৭৬ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ প্রথম সেশনেও হারায়নি কোনো উইকেট। পুরো সেশনে শ্রীলঙ্কার বোলারদের শাসন করে তুলেছিল ৮১ রান। বিনা উইকেটে ১৫৮ রান নিয়ে বিরতিতে গিয়েছিল বাংলাদেশ।

বিরতি থেকে ফিরেই ছন্দপতন বাংলাদশের। ওপেনিংয়ে দারুণ খেলতে থাকা মাহমুদুল হাসান জয়কে ফিরিয়ে শ্রীলঙ্কা শিবিরে স্বস্তি নিয়ে আসেন আসিথা ফার্নান্দো। ডানহাতি এই পেসারের বলে উইকেটের পিছনে নিরোশান ডিকওয়েলাকে ক্যাচ দিয়ে ফেরেন মাহমুদুল হাসান জয়।

তিন নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো সময় কাটাচ্ছিলেন না। তবুও বল করতে পারেন, এমন বিবেচনাতেই চট্টগ্রাম টেস্টের একাদশে জায়গা মিলেছিল তার। সুযোগ ছিল নিজেকে প্রমাণ করার।

কিন্তু সেই সুযোগটা হেলায় হারিয়েছেন এই বাঁহাতি ব্যাটার। তিনিও জয়ের মতো উইকেটে পিছনে ক্যাচ দিয়েছেন। তার ক্যাচ লুফে নিতে একটুও ভুল করেননি লঙ্কান উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলা। ২২ বলে ১ রান করে প্যাভিলিয়নের রাস্তা ধরেন তিনি।

টানা দুই উইকেট হারিয়ে বসা বাংলাদেশ যখন লক্ষ্যভ্রষ্ট হওয়ার দিকে আগাচ্ছিলো, সেই সময়ই মাঠে আগমণ অধিনায়ক মমিনুল হকের। অভিজ্ঞ তামিমের সাথে সাথে জুটি বেঁধে দলকে সামনের দিকে এগিয়ে নিবেন অধিনায়ক এটাই প্রত্যাশা। তার উপর খেলতে নেমেছেন নিজের পয়মন্ত ভেন্যুতে।

খারাপ সময় কাটানো মমিনুল সাগরিকাতেও রানে ফেরার ইঙ্গিত দিতে পারেননি। মাত্র ২ রান করে কাসুন রাজিথার বলে বোল্ড হন তিনি। এরপরে ক্রিজে এসে তামিমকে সঙ্গ দেওয়ার চেষ্টা করছেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। 

শান্ত এবং মমিনুল যেই রাজিথার বলে আউট হয়ে ড্রেসিং রুমে ফিরেছেন, সে কি-না ছিল না চট্টগ্রাম টেস্ট। পেসার বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হয়ে মাঠ ছাড়লে ম্যাচ খেলার সুযোগ মেলে রাজিথার। তাও কি-না ম্যাচের তৃতীয় দিনে এসে।

দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ তিন উইকেটে ২২০ রান। দ্বিতীয় সেশনে ২৫ ওভারে বাংলাদশের সংগ্রহ ৬৩ রান। দ্বিতীয় সেশন শেষে তামিম ২১৭ বলে ১৩৩ রান এবং মুশফিক ৩৩ বলে ১৪ রানে অপরাজিত আছেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব