সাকিবের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক মমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১৯ মে ২০২২
সাকিবের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক মমিনুল

চট্টগ্রামে দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর সাদা পোশাকে বাংলাদেশের জার্সিতে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। টেস্ট খেলবেন কি-না সেই দোলাচল থাকে প্রতিটা সিরিজের আগেই। তবে শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণার পর এই রকম কিছুই শোনা যায়নি। মাঠে ফিরেই নিজের সর্বোচ্চ দিয়েই পারফর্ম করার চেষ্টা করেছেন সাকিব আল হাসান। আর এতেই খুশি বাংলাদেশ কাপ্তান মমিনুল হক।

প্রতিটি সিরিজ শুরুর আগেই গুঞ্জন থাকে সাকিব টেস্ট খেলবেন না। শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণার পর এই রকম কোনো গুঞ্জন ছিল না। উল্টো সঠিক সময়ে দলে যোগ দিতে সুদূর শ্রীলঙ্কা থেকে দেশে ফিরেছিলেন তিনি।

তবে দেশে ফেরার পরই করোনা আক্রান্ত হওয়ায় চট্টগ্রামে তার খেলা নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। এমনকি পূর্ণ ফিট না হলে তাকে চট্টগ্রামে না খেলার সিদ্ধান্ত নেন কোচ রাসেল ডোমিঙ্গো। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মাঠে খেলেছেন সাকিব আল হাসান।

শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে ২৬ রান করেছেন। এছাড়াও বল হাতে দুই ইনিংস মিলিয়ে চার উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার। ম্যাচে নিজের বোলিংয়ে ভিন্নতা দেখানোর চেষ্টায় মত্ত ছিলেন সাকিব। এতেই সাকিবকে ভালো লেগেছে অধিনায়ক মমিনুলের।

তিনি বলেন, “সাকিব দুই ইনিংসেই দারুণ বোলিং করেছে। আমরা শরিফুলকে মিস করেছি। তবে আমরা তার অভাব পূরণে সর্বোচ্চ চেষ্টা করেছি।”

চট্টগ্রামে টেস্টে সাকিবের ছায়া হয়েছিলেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে এক উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে ঝুলিতে ভরেছেন ৪ উইকেট। এছাড়াও চতুর্থ দিনের শেষ বেলায় লঙ্কান ওপেনার ওশাদা ফার্নান্দোকে দারুণভাবে রানআউট করেছেন এই স্পিনার।

সাকিবের ছায়াতে দারুণ খেলা তাইজুলের প্রশংসাও করেছেন অধিনায়ক। বলেন, “সাকিবের সাথে খেললে তার খেলার ধরন কি হবে সেটা তাইজুল জানে। সে টেস্টে দারুণ খেলেছে।”

শ্রীলঙ্কার বিপক্ষে নিষ্প্রাণ ড্র হওয়া এই টেস্টে বাংলাদেশের পেসারদের ঝুলিতে ঢোকেনি একটি উইকেটও। এছাড়াও ফিল্ডিংয়েও দেখা গিয়েছে বেশ কিছু ভুল। ব্যাটিংয়ে নাজমুল হোসেন শান্ত এবং মমিনুলদের দূর্বলতা স্পষ্ট হয়ে উঠেছিল।

মিরপুরে দ্বিতীয় টেস্টের আগে সেই সমস্যাগুলো কাটিয়ে উঠতে বদ্ধপরিকর অধিনায়ক, “আমাদের এখনো উন্নতির জায়গা আছে। বিশেষ করে বোলিং এবং ফিল্ডিংয়ে। আমাদের উন্নতি করেই যেতে হবে।”

সোমবার (২৩ মে) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুরে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ড্র হওয়ায়, এটাই হবে সিরিজ নির্ধারণী ম্যাচ। এই ম্যাচ জিতে সিরিজের নিজেদের কাছে রেখে দেওয়ার জন্যই মাঠে নামবে বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশকে চাপে ফেলতে না পারার আক্ষেপ করুণারত্নের

বাংলাদেশকে চাপে ফেলতে না পারার আক্ষেপ করুণারত্নের

ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

ড্রয়েই নিষ্পত্তি হলো চট্টগ্রাম টেস্ট

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

ভবিষ্যতেও রিভার্স সুইপ খেলা বন্ধ করবো না: মুশফিক

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া

অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া