শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া একাদশে আসতে পারেন ম্যাক্সওয়েল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৪ পিএম, ০৭ জুলাই ২০২২
শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া একাদশে আসতে পারেন ম্যাক্সওয়েল

অবশেষে হয়তো সাদা পোশাকে খেলার অপেক্ষা শেষ হচ্ছে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে অজি একাদশে দেখা যেতে পারে তাকে, এমনই ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্পিনিং উইকেট বানিয়েছিল শ্রীলঙ্কা। যদিও হিতে বিপরীত হয়েছে স্বাগতিকদের জন্য। অজিদের জন্য পাতা ফাঁদে নিজেরাই পা দিয়ে মাত্র তিন দিনেই হেরেছে ১০ উইকেটে!

দ্বিতীয় টেস্টেও একই ধরণের উইকেটই হওয়ার কথা। সেক্ষেত্রে একজন পেসার কমিয়ে ব্যাটার বাড়াতে চাইছে অস্ট্রেলিয়ান টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে তাদের প্রথম পছন্দ গ্লেন ম্যাক্সওয়েল। সেক্ষেত্রে বাহাতি পেসার মিচেল স্টার্ককে বিশ্রাম দিতে পারে অস্ট্রেলিয়া।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে প্রথমে ছিলেন না গ্লেন ম্যাক্সওয়েল। পরবর্তীতে অলরাউন্ডার ট্রাভিস হেডের ইনজুরি শঙ্কায় তাকে দলে ডেকেছিলো অস্ট্রেলিয়া টিম ম্যনেজমেন্ট। আর এবার হয়তো লাল বলে প্রত্যাবর্তনই হয়ে যাবে তার। 

শ্রীলঙ্কা দলে নতুন করে আরও তিনজন করোনা আক্রান্ত

স্পিনিং উইকেটে শেষদিকে দ্রুত ৩০/৪০ রানের ইনিংস খেলার জন্য একজন ব্যাটার বাড়াতে চাইছে তারা। এক্ষেত্রে বোলিং বিকল্প হিসেবে লাবুশানে, হেডের কথা উল্লেখ করেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। আর ম্যাক্সওয়েল নিজেও বল করতে পারেন। 

স্টার্ক বাদ পড়ার পর দুই পেসার নিয়েই খেলবে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে অধিনায়ক কামিন্সের সঙ্গে থাকেন ক্যামেরুন গ্রিন। বোলিং আক্রমনে হাতে একাধিক বিকল্প রয়েছে বলে জানান কামিন্স। 

sportsmail24

বলেন, “আমাদের উচ্চমানের দ্রুতগতির গ্রিনকে (ক্যামেরুন) আছে। এছাড়া মার্নাস (লাবুশানে), হেড (ট্রাভিস)  রয়েছে, আমার মনে হয় অনেক বোলিং বিকল্প আছে এটা জানলে বিষয়টা সহজ হয়ে যায়। এমনকি নাথান লায়ন সারাদিন একপ্রান্ত থেকে বোলিং করতে পারবে।”

উইকেট ভালো থাকলে অতিরিক্ত ২০/৩০ রানের ব্যাপারে নজর অস্ট্রেলিয়ার। কামিন্স বলেন, “যদি উইকেট ভালো আচরণ করে আপনাকে ২০/৩০ অতিরিক্ত আদায় করার চেষ্টা করতে হবে।”

ওয়ানডে সিরিজে ম্যাক্সওয়েল দারুণ ব্যাটিং করেছেন। সেটাই আশা যোগাচ্ছে কামিন্সকে। বলেন, “ওয়ানডে সিরিজে সে (ম্যাক্সওয়েল) বোলারদের (শ্রীলঙ্কার) দারুণভাব্বে সামলিয়েছে। সে অসাধারণ ক্রিকেটার। তার অলরাউন্ডিং সক্ষমতা বিশেষ করে বোলি, আমরা তার কাছে ১৫-২০ ওভার এমনিতেই পাবো।”

স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

অভিষেকে আট নম্বরেই ব্যাট করেছিলেন ম্যাক্সওয়েল, শ্রীলঙ্কার বিপক্ষেও তাকে ওই পজিশনেই ভাবছে অস্ট্রেলিয়া। কিন্তু শেষ সাত টেস্টে সে পাঁচ নম্বরেই ব্যাটিং করছে। এমনকি সর্বশেষ ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নেমেছিলেন। সেখানে স্পিনিং উইকেটেও তাকে পাঁচে ব্যাট করিয়েছিল অস্ট্রেলিয়া। 

সাত টেস্টের ক্যারিয়ারে শুধু অভিষেক ম্যাচের দুই ইনিংসেই আট নম্বরে ব্যাট করেছিলেন ম্যাক্সওয়েল। বাকি ছয় ম্যাচে ওপেনিং, তিন নম্বর ও চার নম্বরে এক ইনিংসে ব্যাট করেছেন। বাকি ৯ ইনিংসে পাঁচ, ছয় ও সাতে তিন বার করে ব্যাট করেছনে এই অজি অলরাউন্ডার। 

sportsmail24

সাদা পোশাকে কখনো দলে নিয়মিত হতে না পারা ম্যাক্সওয়েলের ক্যারিয়ারও সাদামাটা। এখন পর্যন্ত সাত ম্যাচে তার সংগ্রহ ৩৩৯ রান। কোনো হাফ সেঞ্চুরি না থাকলেও, একটা সেঞ্চুরি আছে তার। 

শুক্রবার (৮ জুলাই) গলে অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশে সুযোগ পেলে তিন বছর পর লাল বলের ক্রিকেটে মাঠে নামবেন ম্যাক্সওয়েল। এই ম্যাচে ড্র করলেও সিরিজ জিতবে অস্ট্রেলিয়া। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন বছর পর সিরিজ খেলবে বাংলাদেশ ‘এ’ দল, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

তিন বছর পর সিরিজ খেলবে বাংলাদেশ ‘এ’ দল, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

ইকোনমি বাড়ার জন্য উইকেটকে দায়ী করছেন মোস্তাফিজ

ইকোনমি বাড়ার জন্য উইকেটকে দায়ী করছেন মোস্তাফিজ

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত