টেস্ট র‌্যাংকিংয়ে মিরাজ-নাঈম-শরিফুলের উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ১৩ ডিসেম্বর ২০২৩
টেস্ট র‌্যাংকিংয়ে মিরাজ-নাঈম-শরিফুলের উন্নতি

আইসিসি টেস্ট বোলিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ-নাঈম হাসান এবং পেসার শরিফুল ইসলামের। ঘরের মাঠে সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৬ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে ৬১৭ রেটিং নিয়ে ২১তম স্থানে উঠেছেন মিরাজ।

বুধবার (১৩ ডিসেম্বর) টেস্ট ক্রিকেট র‌্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুরের টেস্টকে সর্বশেষ ম্যাচ হিসেবে ধরা হয়েছে।

র‌্যাংকিংয়ে মিরাজ ছাড়াও ম্যাচে ২ উইকেট শিকার করেন নাঈম। ফলে পাঁচ ধাপ এগিয়ে ৪২৬ রেটিং নিয়ে ৪৪তম স্থানে আছেন তিনি। মিরপুর টেস্টে ৩ উইকেট শিকার করায় ৯ ধাপ উন্নতি হয়েছে শরিফুলের। ৩৩৬ রেটিং নিয়ে শরিফুলের অবস্থান ৫৮তম স্থানে।

বাংলাদেশের পক্ষে র‌্যাংকিংয়ে সেরা অবস্থানে আছেন তাইজুল ইসলাম। ৭০৬ রেটিং নিয়ে ১৪তম স্থানে আছেন তাইজুল। তবে দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিলেও র‌্যাংকিংয়ে উন্নতি হয়নি তাইজুলের।

মিরপুর টেস্টের নায়ক ছিলেন নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস। ৩ উইকেট শিকারের পাশাপাশি দুই ইনিংসে যথাক্রমে- ৮৭ ও অপরাজিত ৪০ রানের ইনিংস খেলেন তিনি। দুই ম্যাচ সিরিজে পিছিয়ে পড়েও ফিলিপসের অলরাউন্ড নৈপুন্যে ১-১ সমতায় শেষ করে নিউজিল্যান্ড।

দলকে সিরিজ হারের লজ্জা থেকে বাঁচিয়ে র‌্যাংকিংয়ের তিন বিভাগেই উন্নতি করেছেন ফিলিপস। ব্যাটিং তালিকায় ৫৯ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে, বোলিং তালিকায় ২০ ধাপ এগিয়ে ৬৫তম স্থানে এবং অলরাউন্ডার তালিকায় ৪২ ধাপ এগিয়ে ২৪তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

এছাড়া টেস্টে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, বোলিং তালিকায় ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও অলরাউন্ডাদের তালিকায় টিম ইন্ডিয়ার রবীন্দ্র জাদেজা।


শেয়ার করুন :