ব্যাটে-বলে দুর্দান্ত ভারত, টি-টোয়েন্টিতেও বাজিমাত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২১ মার্চ ২০২১
ব্যাটে-বলে দুর্দান্ত ভারত, টি-টোয়েন্টিতেও বাজিমাত

সিরিজের ‘ফাইনাল’ ম্যাচটি ঠিক ফাইনালের মতোই হলো। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে সফররত ইংল্যান্ডকে ৩৬ রানে হারিয়ে দিয়েছে বিরাট কোহলিরা। এ জয়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৩-২ ব্যবধানে জয় করে নিলো ভারত। সিরিজের শেষ ম্যাচে অপরাজিত ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন অধিনায়ক বিরাট কোহলি।

পাঁচ ম্যাচ সিরিজে চার ম্যাচ শেষে ২-২ সমতায় থাকায় শেষ এবং পঞ্চম ম্যাচটি পরিণত হয়েছিল অঘোষিত ফাইনালে। শনিবার (২০ মার্চ) বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করে ইংল্যান্ড।

টস হেরে প্রথমে ব্যাট করতে নির্ধারিত ২০ ওভারে রোহিত শর্মা এবং বিরাট কোহলি দুর্দান্ত ব্যাটিংয়ে ২ উইকেটে ২২৪ রানের বিশাল স্কোর গড়ে ভারত। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৮৮ রানে থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। ফলে ৩৬ রানের জয় নিয়ে সিরিজ নিশ্চিত করে স্বাগতিক ভারত।

ভারতের উদ্বোধনী জুটি ভাঙে ৯৪ রানে। ৩৪ বলে ৬৪ রান করা রোহিত শর্মাকে বোল্ড করে ওপেনিং জুটি ভাঙেন বেন স্টোকস। রোহিতের এ ঝড়ো ইনিংসে চারটি চারের মারের সাথে পাঁচটি ছক্কার মার ছিল।

রোহিতকে হারিয়ে ৩০ রানে থাকা বিরাট কোহলি যেন হিংস্র হয়ে উঠেন। সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ইংলিশ বোলারদের শাসন করতে থাকেন তিনি। এর মাঝে ১৭ বলে ৩ চার ও ২ ছয়ে ৩২ রান করে সূর্যকুমার যাদব সাজঘরে ফিরলেও থামেননি ভারতের অধিনায়ক।

হার্দিক পান্ডিয়াকে সঙ্গী বানিয়ে ঝড়ো ব্যাটিং চালিয়ে গেছেন কোহলি। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৫২ বলে ৮০ রান করেন তিনি। কোহলির এ ইনিংসে ৭টি চার এবং ২টি ছক্কার মার ছিল। অপরপ্রান্তে ৪টি চার এবং দুই ছয়ে ১৭ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন পান্ডিয়া।

২২৫ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। তবে দ্বিতীয় উইকেট জুটিতে এগিয়ে যায় সফরকারীরা। ইনিংসের ১৩তম ওভারের পঞ্চম বলে ওপেনার জস বাটলার সাজঘরে ফিরলে ১৩০ রানের জুটি ভাঙে। ৩৪ বলে ২ চার এবং ৪টি ছয়ের মারে ৫২ রানের ইনিংস খেলেন বাটলার।

বাটলারের পর ইংল্যান্ডের রানের চাকা ঘুরিয়েছেন ডেভিড মালান। ৪৬ বলে ৬৪ রানের তার ইনিংসটাই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। তার এ ইনিংসে ৯টি চার ও ২টি ছক্কার মার ছিল।

জস বাটলার এবং ডেভিড মালান ছাড়া আর কেউ ভারতের বোলারদের সামনে ব্যাট হাতে দাঁড়াতে পারেননি। রান তোলার চাপে নিয়মিতভাবে উইকেট দিতে হয়েছে। অধিনায়ক ইয়ান মরগানও ছিলেন আজ ব্যর্থ। ৪ বলে মাত্র ১ রানে তাকে বিদায় নিতে হয়েছে। শেষ পর্যন্ত নির্ধািরিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৮ রান সংগ্রহ করে ইয়ান মরগানের দল।

ভারতের পক্ষে বল হাতে ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ২টি উইকেট শিকার করায় ম্যাচ সেরা খেলোয়াড় হয়েছেন ভুবনেশ্বর কুমার। বাকি উইকেটের মাঝে শারদুল ঠাকুর ৩টি (৪৫ রান) এবং একটি করে উইকেট নিয়েছেন হার্ডিক পান্ডিয়া এবং টি নটরাজন।

এর আগে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম এবং তৃতীয় ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছিল সফরকারীরা। তবে দ্বিতীয় এবং চতুর্থ ম্যাচে যথাক্রমে ৭ উইকেট এবং ৮ রানে জয় পেয়ে সিরিজে সমতায় ফিলে স্বাগতিক ভারত।

টি-টোয়েন্টি সিরিজের আগে সফররত ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে ভারত। ওই সিরিজ জয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হারের ম্যাচে ইংলিশদের জরিমানা

হারের ম্যাচে ইংলিশদের জরিমানা

ভারতের ওয়ানডে ফরম্যাটে তিন নতুন মুখ

ভারতের ওয়ানডে ফরম্যাটে তিন নতুন মুখ

‘দেশের পরিবর্তে আইপিএল খেললে বেতন কাটা হোক’

‘দেশের পরিবর্তে আইপিএল খেললে বেতন কাটা হোক’

যোগ্য দল হিসেবেই ফাইনালে ভারত : কোহলি

যোগ্য দল হিসেবেই ফাইনালে ভারত : কোহলি