× Advertisement

সাকিবের আইপিএল পারফরমেন্স বাংলাদেশ দলের জন্য প্রেরণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৬ পিএম, ১৩ অক্টোবর ২০২১
সাকিবের আইপিএল পারফরমেন্স বাংলাদেশ দলের জন্য প্রেরণা

আইপিএলে আশা বাঁচিয়ে রাখতে এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরর (আরসিবি) বিপক্ষে সাকিব আল হাসানের পারফরমেন্স গুরুত্বপূর্ণ ছিল। শেষ দিকে সাকিবের বুদ্ধিদীপ্ত পারফরমেন্সে জয় তুলে নিয়েছে কলকাতা। এছাড়া প্রথম দিকে বসিয়ে রাখলেও একাদশে ফিরে ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছে টাইগারদের সেরা অলরাউন্ডার। ফলে বিশ্বকাপে সাকিব আল হাসানকে নিয়ে স্বস্তিতে রয়েছে বাংলাদেশ।

অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদসহ সাকিব-মোস্তাফিজ ছাড়া বিশ্বকাপের আগে নিজেদের প্রথম আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গেছে বাংলাদেশ দল। এর আগে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ যখন অনুশীলন করছিল, তখন কলকাতার গুরুত্বপূর্ণ ওই ম্যাচে খেলছিলেন সাকিব।

ওই ম্যাচে চার ওভার বল করে ২৪ রান দিয়েছিলেন সাকিব, তবে ছিলেন উইকেটশূন্য। ব্যাট হাতে অপরাজিত ৯ রান করেন তিনি। এমন পারফরমেন্স আহামরি না হলেও বেশ প্রশংসনীয়। কারণ, হাই-প্রোফাইল লো-স্কোরিং ম্যাচে তার পারফরমেন্স ম্যাচে প্রভাব ফেলেছে।

জয়ের জন্য কলকাতার শেষ ওভারের দরকার ছিল ৭ রান। ওই ওভারের প্রথম বলে দুর্দান্ত স্কুপ খেলেন সাকিব। সাকিবের স্কুপে বল সীমানা পার হলে খেলার রঙ পুরোপুরি বদলে যায়। সাকিব বাউন্ডারি আদায় না করতে পারলে ম্যাচ ব্যাঙ্গলোর দিকে ঝুঁকে যেত।

আইপিএলে সাকিবের পারফরমেন্সে শুধু তারই আত্মবিশ্বাস বাড়াবে না তা নয়, একই সাথে বাংলাদেশ দল ও টিম ম্যানেজমেন্টকে বিশ্বকাপের আগে অনুপ্রেরণা দিয়েছে।

আইপিএল খেলার জন্য সাকিবের অনাপত্তিপত্র (এনওসি) ছিল ৮ অক্টোবর পর্যন্ত। এরপর ১০ অক্টোবর দলের সাথে তার যোগ দেওয়ার কথা ছিল। তবে কলকাতা প্লে-অফে খেলার সুযোগ পাওয়ায়দলের সাথে থাকতে অনাপত্তিপত্র বাড়ানোর সিদ্ধান্ত নেন তিনি।

বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করলেও ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, সাকিবের প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলা এবং দলের জয়ে অবদান রাখার সিদ্ধান্ত টি-টোয়েন্টি কাপে বাংলাদেশকেও উপকৃত করবে।

এমন পারফরমেন্স নিজের উপর চাপ সৃষ্টি করেছে কি-না, এ বিষয়ে কেকেআর-এর ওয়েবসাইটে সাকিব বলেছেন, ‘সব সময় চাপ থাকে। কিন্তু পেশাদার খেলোয়াড় হিসেবে আমাদের এটির সাথে খাপ খাইয়ে নিতে হবে। আমি দীর্ঘদিন ধরে খেলছি এবং জাতীয় দলের প্রতিনিধিত্ব করছি। এ ধরনের চাপ সামাল দেওয়ার ক্ষমতা আমার আছে।’

দ্বিতীয় কোয়ালিফাইয়ার খেলা নিশ্চিত করার কলকাতার দৃষ্টি এখন ফাইনালে। তবে ফাইনালে যেতে হলে সাকিব আল হাসানদের পাড়ি দিতে হবে দিল্লি ক্যাপিটালসের বাধা।

ওই ম্যাচ নিয়ে সাকিব বলেন, ‘আমরা সেটাই করবো যা আমরা এতোদিন ধরে অনুসরণ করে আসছি। আবুধাবি বা সংযুক্ত আরব আমিরাতে আসার পর থেকে আমাদের নকআউট মনোভাব ছিল এবং আমরা একে একে সেই চ্যালেঞ্জ মোকাবেলা করছি। আমাদের দলের জন্য এখন ভালো দিক হচ্ছে, কোন দলই আমাদের হালকাভাবে নিবে না।’

এদিকে, দলের সাথে প্রস্তুতি ম্যাচ না খেলে কলকাতার হয়ে আইপিএলের প্রতিযোগিতামূলক ম্যাচ খেলাকে সাকিবের জন্য ইতিবাচকভাবে দেখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার ফলে তাকে নতুন করে বাড়তি এনওসি-ও দেওয়া হয়েছে।

এ বিষয়ে সম্প্রতি এক প্রশ্নের জবাবে বিসিবি পরিচালক আকরাম খান বলেছেন, ‘খেলোয়াড়রা বিশ্বকাপের আগে যত ম্যাচ খেলতে পারবে তত ভালো। বিশেষ করে ফরম্যাটটা যখন টি-টোয়েন্টি। এটা ওর (সাকিব) জন্য এবং দলের (বাংলাদেশ) জন্যও ভালো।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল শেষে বিশ্বকাপ দলে যোগ দেবেন সাকিব

আইপিএল শেষে বিশ্বকাপ দলে যোগ দেবেন সাকিব

ব্যাট-বলে বাজে পারফরম্যান্স, শুরুর প্রস্তুতিতে হারলো বাংলাদেশ

ব্যাট-বলে বাজে পারফরম্যান্স, শুরুর প্রস্তুতিতে হারলো বাংলাদেশ

পিঠের ইনজুরি, প্রথম রাউন্ডে খেলতে পারবেন মাহমুদউল্লাহ?

পিঠের ইনজুরি, প্রথম রাউন্ডে খেলতে পারবেন মাহমুদউল্লাহ?

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের