× Advertisement

ব্যাট-বলে বাজে পারফরম্যান্স, শুরুর প্রস্তুতিতে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৭ এএম, ১৩ অক্টোবর ২০২১
ব্যাট-বলে বাজে পারফরম্যান্স, শুরুর প্রস্তুতিতে হারলো বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে নিজেদের মেলে ধরতে পারলো না বাংলাদেশ ক্রিকেট দল। প্রথমে ব্যাট করে মাঝারি সংগ্রহের বিপরীতে বল হাতেও চাপ তৈরি করতে ব্যর্থ হলো টাইগাররা। ২৩ বছরের লঙ্কা ব্যাটার আভিশকা ফার্নান্দোর কাছেই পাত্তা পেল না বাংলাদেশ। এক ওভার হাতে রেখেই চার উইকেটে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিশ্বকাপের আগে প্রথম প্রস্তুতি ম্যাচে টস ভাগ্যে জয় পায় বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ইনজুরির কারণে বিশ্রামে থাকায় নেতৃত্বে থাকা লিটন কুমার দাস প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৭ রানের মাঝারি মানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। ব্যাট হাতে একমাত্র সৌম্য সরকার রানের চাকা সচল রাখলেও বাকিরা ছিলেন আসা-যাওয়ার পথে। বেশ কিছু দিন ধরে রান খরায় ভোগা মুশফিকুর রুহমও ছিলেন ব্যর্থতার কাতারে।

বাংলাদেশের দেওয়া ১৪৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১ ওভার বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ব্যাট হাতে আভিশকা ফার্নান্দো অপরাজিত ৬২ রানের ইনিংস খেলেন। ৪২ বলে তার এ ইনিংসে দুটি চারের মারের সাথে তিনটি ছক্কার মার রয়েছে।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ১৪৮ রানের লক্ষ্য টপকাতে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। তাসকিন আহমেদের করা বলে আউট হন ওপেনার কুশল পেরেরা (৪)। এছাড়া শেখ মেহেদী হাসানের বলে আউট হওয়ার আগে আরেক ওপেনার পাথুম নিসাঙ্কার ব্যাট থেকে আসে ১৫ রান।

শ্রীলঙ্কা দলীয় স্কোর পঞ্চাশ ছোঁয়ার আগে দীনেশ চান্ডিমালকে সাজঘরে ফেরান করেন সৌম্য সরকার। চান্ডিমালের ব্যাট থেকে আসে ১৩ রান। অধিনায়ক দাসুন শানাকাও বেশি দূর যেতে পারেননি। এরপর ভানুকা রাজাপক্ষেকে রানের খাতা খুলতে দেননি সৌম্য। তবে সপ্তম উইকেট জুটি আর ভাঙতে পারেনি বাংলাদেশ।

সপ্তম উইকেট জুটিতে আভিস্কা ও চামিকা করুনারত্নে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। চার নম্বরে ব্যাট হাতে মাঠে নামা আভিশকা ফার্নান্দো একাই শাসন করেন টাইগার বোলারদের। ৪২ বলে অপরাজিত ৬২ রানের ইনিংস খেলেন তিনি। এছাড়া শেষ দিকে করুনারত্নে ২৫ বলে অপরাজিত ২৯ রান করেন। যা শ্রীলঙ্কার ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান।

বাংলাদেশের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ব্যক্তিগত ৩৪ রান করা সৌম্য সরকার বল হাতের সর্বোচ্চ উইকেট শিকার করেন। তিন ওভার বল করে ১২ রান দিয়ে তুলে নিয়েছেন ২টি উইকেট। এছাড়া একটি করে উইকেট শিকার করেন তাসকিন, মাহেদী এবং শরিফুল ইসলাম।

এর আগে সৌম্য ছাড়া ব্যাট হাতে সবাই ছিলেন যাওয়া আসার মাঝে। ১০ ওভারে ৩ উইকেটে ৬৮ রান করা বাংলাদেশের ইনিংস শেষে সংগ্রহ দাঁড়ায় ১৪৭ রান। এর মাঝে আরও চারটি উইকেট হারায় টাইগাররা।

সৌম্য ছাড়া ওপেনার নাঈম শেখ ১৯ বলে ১১, অপর ওপেনার লিটন দাস ১৪ বলে ১৬, মুশফিকুর রহিম ১৩ বলে ১৩, আফিফ ১১ বলে ১১, নুরুল হাসান সোহান ১৪ বলে ১৫, শামীম হোসের পাটোয়ারী ৮ বলে ৫ রান করেন। এছাড়া শেষ দিকে ১২ বলে ১৬ রান নিয়ে মাহেদী হাসান এবং ৪ বল খেলে ৪ রান নিয়ে তাসকিন আহমেদ অপরিাজিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শুধু ভারত নয়, যেকোনো দলকে হারাতে সক্ষম পাকিস্তান : হাসান আলী

শুধু ভারত নয়, যেকোনো দলকে হারাতে সক্ষম পাকিস্তান : হাসান আলী

পিঠের ইনজুরি, প্রথম রাউন্ডে খেলতে পারবেন মাহমুদউল্লাহ?

পিঠের ইনজুরি, প্রথম রাউন্ডে খেলতে পারবেন মাহমুদউল্লাহ?

রশিদের চোখে সেরা পাঁচ টি-টোয়েন্টি ক্রিকেটার

রশিদের চোখে সেরা পাঁচ টি-টোয়েন্টি ক্রিকেটার

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের

বিশ্বকাপে অন্তত ১ কোটি টাকা পাওয়ার সুযোগ বাংলাদেশের