ওপেন করতে পারেন কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২২
ওপেন করতে পারেন কোহলি

ভারতীয় দলের যে কোনো ফরম্যাটেই ব্যাটিংয়ে তিন নম্বর পজিশন বিরাট কোহলির জন্যই বরাদ্দ থাকে। ক্যারিয়ারের বেশিরভারগ সময়ে তিন নম্বরেই আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিং করেছেন তিনি। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে ওপেনিংয়েও দেখা যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। 

১০১৯ দিন পর কয়েকদিন আগে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন কোহলি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই তার প্রথম সেঞ্চুরি। 

অন্যদিকে লম্বা সময় পর চোট কাটিয়ে দলে ফেরা ভারতীয় ওপেনার কেএল রাহুলও এশিয়া কাপের পুরো আসরে ছিলেন নিজের ছায়া হয়ে। আবার কোহলি সেঞ্চুরি খরা কাটিয়েছেন ওপেনিংয়ে ব্যাটিং করে। ফলে চারদিকে আসন্ন বিশ্বকাপে রোহিতের সঙ্গে কোহলিকে ওপেন করানোর দাবি উঠছে। 

তবে অধিনায়ক রোহিত বলেছেন কোহলি তাদের তৃতীয় ওপেনার। কিন্তু ওপেনিংয়ে তার সঙ্গী হিসেবে রাহুলই এখন পর্যন্ত প্রথম পছন্দ। 

রোহিত বলেন, “কে এল রাহুল বিশ্বকাপে খেলবে এবং ওপেন করবে। এটি  (কোহলির ওপেন করা) আমাদের কাছে একটি বিকল্প। যেহেতু তৃতীয় কোনো ওপেনার নিইনি, আমাদের মাথায় এটি আছে যে সে (কোহলি) ওপেন করতে পারে। সে তার ফ্র্যাঞ্চাইজির জন্য ওপেন করে, ভালোও করেছে।” 

sportsmail24

এ সময়ে রাহুলের পাশেও থাকতে দেখা গেল রোহিতকে। তার দাবি, রাহুলের পারফর্মেন্সকে ভারতে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয় না। 

“মাঝেমধ্যে ভারতের হয়ে তার (রাহুল) পারফরম্যান্স কেন যেন যথেষ্ট মূল্য পায় না। সে ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। গত দুই-তিন বছর তার রেকর্ডও খুব ভালোই দেখবে” যোগ করেন রোহিত।

দলের টপঅর্ডারে রাহুলের উপস্থিতি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন রোহিত। আসন্ন বিশ্বকাপেও রাহুলই যে রোহিতের সঙ্গে ওপেন করতে নামবেন এ বিষয়েও কোনো ধোয়াশা নেই।

রোহিত বলেন, “সবার কাছে এটি পরিষ্কার করতে চাই। এ নিয়ে (রাহুলের ওপেনিং করা) কোনো ধোঁয়াশা নেই। কে এল (রাহুল) আমাদের কী দেয়, সে ব্যাপারে আমাদের স্বচ্ছ ধারণা আছে। সে খুব, খুব গুরুত্বপূর্ণ ও মানসম্পন্ন একজন খেলোয়াড়, ম্যাচজয়ীও বটে। ওপরের দিকে তার উপস্থিতি আমাদের জন্য খুব, খুব গুরুত্বপূর্ণ।”

টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেনিং নতুন কিছু নয় কোহলির জন্য। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে বেশ অনেক ম্যাচেই ওপেনিং করেছনে তিনি। রোহিতেরও মাথায় আছে সেটি, ভালো করেই জানেন কোহলি ওপেনিংয়েও কত ভালো ব্যাটিং করেছেন আইপিএলে।

চলতি বছরের ২০ সেপ্টেম্বর থেকে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে ভারত। এই সিরিজসহ বিশ্বকাপে কোহলি একাধিক ম্যাচে ওপেনিং পজিশনে খেলাতে পারেন বলে জানিয়েছেন রোহিত শর্মা। তবে ওপেনিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে আর আগ্রহী নন ভারতীয় অধিনায়ক

“রাহুল ( দ্রাবিড়) ভাইয়ের সঙ্গে কথা হয়েছে, আমরা কোনো কোনো ম্যাচে বিরাটকে (কোহলি) দিয়ে ওপেন করাব। কারণ, সে আমাদের তৃতীয় ওপেনার। শেষ ম্যাচেই আমরা সেটি দেখেছি। যা দেখেছি, তাতে আমরা খুশি। তবে এ পজিশন নিয়ে খুব বেশি পরীক্ষা–নিরীক্ষা করব বলে মনে হয় না।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারবেন না শামি

অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারবেন না শামি

চার অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই ভারত সফরে অস্ট্রেলিয়া

চার অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই ভারত সফরে অস্ট্রেলিয়া

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

বহু প্রতীক্ষার কোহলির ‘বিশেষ’ সেঞ্চুরি, বদলে যাবে অনেক কিছু

বাবরের চোখে কোহলিই সেরা

বাবরের চোখে কোহলিই সেরা