২২ ধাপ এগিয়েছেন শান্ত, লিটনের অগ্রগতি ১২ ধাপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৬ পিএম, ১৫ মার্চ ২০২৩
২২ ধাপ এগিয়েছেন শান্ত, লিটনের অগ্রগতি ১২ ধাপ

সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে ইতিহাস গড়েছে বাংলাদেশ। দলের পক্ষে ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন ওপেনার লিটন কুমার দাস এবং নাজমুল হোসেন শান্ত। এবার আইসিসি থেকেও পেলেও সুখবর। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে ব্যাটিং তালিকায় বেশ উপরে ওঠে এসেছেন তারা দু’জন।

আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিং তালিকায় ২২ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের নাজমুল হোসেন শান্তর। এতে ক্যারিয়ার সেরা ১৬তম স্থানে ওঠে এসেছেন তিনি। শান্তর রেটিং এখন ৫৯৩।

এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠতে না পারলেন (১২ ও ৯) তৃতীয় ও শেষ ম্যাচে ৭৩ রানের নান্দনিক ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন লিটন। ফলে সেই পুরস্কারও পেলেন তিনি। ৫৬৬ রেটিং নিয়ে ১২ ধাপ এগিয়ে ২২তম স্থানে উঠেছেন লিটন।

সদ্য শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন শান্ত। ১টি হাফ-সেঞ্চুরিসহ তিন ইনিংসে যথাক্রমে ৫১, অপরাজিত ৪৬ ও অপরাজিত ৪৭ রান করেন তিনি।

ধারাবাহিক ব্যাটিং পারফরমেন্সে মোট ১৪৪ রান করে সিরিজ সেরার পুরস্কারও জিতেন শান্ত। দারুণ ব্যাটিং পারফরমেন্সের সুবাদে র‌্যাংকিংয়েও চোখে পড়ার মতো উন্নতি হয়েছে তার। বাংলাদেশিদের মধ্যে এখন সেরা অবস্থানে আছেন শান্ত।
sportsmail24

ব্যাটার লিটন দাস ছাড়াও বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে আরও উন্নতি করেছেন তিন পেসার। তারা হলেন- তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদ।

সিরিজে মোস্তাফিজ ৩টি ও তাসকিন ৪টি উইকেট নিয়েছেন। ৮ ধাপ এগিয়ে মোস্তাফিজ ২০তমস্থানে এবং ৭ ধাপ এগিয়ে ৪১তম স্থানে উঠেছেন তাসকিন। এছাড়া দুই ধাপ এগিয়ে ৪৭তম স্থানে আছেন হাসান। তবে সাকিব আল হাসান বোলার র‌্যাংকিংয়ে একধাপ পিছিয়ে ২৪তম স্থানে নেমে গেছেন।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে তিন বিভাগে যথাক্রমে শীর্ষে আছেন ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব, বোলিংয়ে শ্রীলঙ্কার হাসারাঙ্গা ডি সিলভা এবং অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে ফরম্যাটে সাকিব-মুশফিক-তাইজুলের উন্নতি

ওয়ানডে ফরম্যাটে সাকিব-মুশফিক-তাইজুলের উন্নতি

ভারতের ইন্দোর পিচকে নিম্নমানের বলছে আইসিসি

ভারতের ইন্দোর পিচকে নিম্নমানের বলছে আইসিসি

শাস্তির কবলে নাগপুর টেস্টের সেরা জাদেজা

শাস্তির কবলে নাগপুর টেস্টের সেরা জাদেজা

মেয়েদের বিশ্বকাপে অনন্য এক ইতিহাস গড়ছে আইসিসি

মেয়েদের বিশ্বকাপে অনন্য এক ইতিহাস গড়ছে আইসিসি