× Advertisement

মালদ্বীপের কাছে হারলো বাংলাদেশ

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১২:৩২ এএম, ০৮ অক্টোবর ২০২১
মালদ্বীপের কাছে হারলো বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে জয়, ভারতের বিপক্ষে ড্র করে বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশকে থামিয়ে দিল স্বাগতিক মালদ্বীপ। দেড় যুগ ধরে মালদ্বীপকে না হারাতে পারার ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে আসার চেষ্টা থাকলেও, শেষ পর্যন্ত এ ব্যর্থতার বৃত্তেই আটকে থাকলো বাংলাদেশ। চলতি সাফ চ্যাম্পিয়নশিপে এটি বাংলাদেশের প্রথম হারের স্বাদ।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে সাফের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মালদ্বীপের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। শ্রীলঙ্কা এবং ভারতের বিপক্ষে সাফল্য পাওয়ার পর মালদ্বীপের বিপক্ষে ভালো কিছুর আশায় বুক বেঁধেছিল বাংলাদেশি সমর্থকরা। তবে সমর্থকদের হতাশ করে মালদ্বীপে কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

প্রথমার্ধে কোনো গোল হজম না করলেও দ্বিতীয়ার্ধে দুই গোল হজম করে বাংলাদেশ। মালদ্বীপের কাছে হারায় ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নেপাল।

এ হারের পরও বাংলাদেশের সামনে ফাইনালের আশা টিকে আছে। ফাইনালে কারা কারা খেলবে তা জানতে অপেক্ষা করতে হবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। ওইদিন বাংলাদেশ-নেপাল ম্যাচেই নির্ধারিত হবে কে কে থাকছে ফাইনালে।

মালদ্বীপের বিপক্ষে বাধ্যতামূলক দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। কার্ড সমস্যায় মাঠের এ ম্যাচে দর্শক সারিতে ছিলেন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ এবং উইঙ্গার রাকিব হোসেন। তাদের পরিবর্তে মাঠে নামেন মিডফিল্ডার সোহেল রানা এবং রহমত মিয়া। রাকিবের পরিবর্তে উইঙ্গার পজিশনে মাঠে নামেন মোহাম্মদ ইব্রাহিম।

প্রথমার্ধ থেকেই ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল মালদ্বীপ। বাংলাদেশের রক্ষণের দৃঢ়তায় প্রথমার্ধে জালে বল জড়াতে পারেননি আলি আশফাক এবং আলি ফাসিররা। মাঝমাঠ থেকেই প্রতিপক্ষকে আটকে দেওয়ার চেষ্টায় থাকায় বাংলাদেশকে প্রথমার্ধে কোনো গোল হজম করতে হয়নি।

বাংলাদেশের রক্ষণের দূর্ভেদ্য দেয়াল তৈরির পরও ম্যাচের ২৯তম মিনিটে সুযোগ তৈরি করেছিল মালদ্বীপ। মিডফিল্ডার হুসাইন নিহানের নেওয়া শট বার পোস্ট ঘেষে চলে যাওয়ায় মালদ্বীপের এগিয়ে যাওয়া হয়নি। এছাড়াও আশফাকের নেওয়া ফ্রি-কিক আটকে দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

বিরতি থেকে ফিরে আরও আক্রমণাত্মক হয়ে ওঠে মালদ্বীপ। ম্যাচের ৫৫তম মিনিটে কর্নার থেকে বাই সাইকেল কিকে দ্বীপ দেশটিকে এগিয়ে নেন হামজা। এরপর গোল শোধে মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। গোল পেতে তিন পরিবর্তন নিয়ে আসে বাংলাদেশ। আক্রমণের ধার বাড়ানোর জন্য সুমন রেজা, জুয়েল রানা এবং মাহবুবুর রহমান সুফিলকে মাঠে নামান কোচ অস্কার ব্রুজেন। তবে ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ।

উল্টো মালদ্বীপের হয়ে বদলি হিসেবে নামা নাইজ হাসানকে ডি বক্সে ফাউল করে বসেন সোহেল রানা। ম্যাচের ৭৩তম মিনিটে এ ফাউলের কারণে পাওয়া পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশের কফিনে শেষ পেরেক ঠুকে দেন আলি আশফাক।

ম্যাচে ফিরতে না পারার পাশাপাশি অহেতুক মেজাজ হারিয়ে হলুদ কার্ড বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া। জামাল ভূঁইয়া ছাড়াও বাংলাদেশের আরও চারজন হলুদ কার্ড দেখেছেন। অনেকবার চেষ্টা করেও ম্যাচে প্রতিপক্ষ গোলরক্ষককে কোনোভাবেই পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশ।

২০০৩ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলার পথে সর্বশেষ মালদ্বীপকে হারিয়েছিল বাংলাদেশ। এরপর থেকেই মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয় যেন পরম আরাধ্য কিছু হয়ে আছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১০ জনেও ভারতকে রুখে দিয়ে পয়েন্ট অর্জন করলো বাংলাদেশ

১০ জনেও ভারতকে রুখে দিয়ে পয়েন্ট অর্জন করলো বাংলাদেশ

ছয়-পাঁচে ‘গোল পাকিয়েছিলেন’ জামাল ভূঁইয়া নিজেই

ছয়-পাঁচে ‘গোল পাকিয়েছিলেন’ জামাল ভূঁইয়া নিজেই

পথ যখন কঠিন হয়ে যায়, তখন প্রতিটি পদক্ষেপ উদযাপন করুন : পেলে

পথ যখন কঠিন হয়ে যায়, তখন প্রতিটি পদক্ষেপ উদযাপন করুন : পেলে

ল্যাটিন-ইউরোপ সেরার লড়াইয়ে মুখোমুখি আর্জেন্টিনা-ইতালি

ল্যাটিন-ইউরোপ সেরার লড়াইয়ে মুখোমুখি আর্জেন্টিনা-ইতালি