বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ডেনমার্কের চমক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫২ এএম, ০৪ জুন ২০২২
বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ডেনমার্কের চমক

ম্যাচের আগে ফেভারিটের তকমার পুরোটাই ছিল ফ্রান্সের দিকে। মাঠেও দেখা গেল তাদের আধিপত্য। একের পর একে আক্রমণ করে গেল প্রতিপক্ষ ডেনমার্কের শিবিরে। তবে ম্যাচশেষে সেটা আর ধরে রাখতে পারলো না দিদিয়ের দেশমের দল। তাদেরকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে উয়েফা নেশন্স লিগে দুর্দান্ত জয় তুলে নিলো ডেনমার্ক।

বাংলাদেশ সময় শুক্রবার (৩ জুন) প্যারিসের জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই বিপদে পড়তে পারতো ফ্রান্স। তবে বল লক্ষ্য না থাকায় এ যাত্রায় বেঁচে যায় তারা। ম্যাচের প্রথম সুযোগটি পায় ফ্রান্স। ১৩তম মিনিটে ফাঁকায় বল পেয়েও নিশানা ঠিক রাখতে পারেননি করিম বেনজেমা।

প্রথমার্ধে আর কোনো সুযোগ পায়নি কোনো দল। ফ্রান্সের আক্রমণের বিপরীতে নিজেদের রক্ষণ সামলাতেই ব্যস্ত ছিল ডেনমার্ক। বিরতির পর ৪৮তম মিনিটে আরেকবার আক্রমণ করেন বেনজেমা। এই যাত্রায় তার হেড ঠেকিয়ে দিলেও তিন মিনিট পর আর পারেননি ডেনিশ গোলরক্ষক।

ম্যাচের ৫১ মিনিটের মাথায় বল নিয়ে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে এনকুকুকে পাস দিয়ে ভেতরে ঢুকে পড়েন বেনজেমা। ক্ষানিক বাদে সতীর্থের ব্যকহিলে ফিরতি পাসে ঠাণ্ডা মাথায় নিচু শটে দলকে উচ্ছ্বাসে ভাসালেন রিয়ালের হয়ে ২০২১-২২ মৌসুমে ৪৪ গোল করা ফরোয়ার্ড।

এ নিয়ে চলতি মৌসুমে সব মিলিয়ে বেনজেমার গোল হলো ৫০টি। আর দেশের হয়ে তার মোট গোল হলো ২৪টি। প্রতিপক্ষের জালে তার চেয়ে বেশি বল পাঠিয়েয়েছেন কেবল থিয়েরি অঁরি (৩৭) ও অলিভিয়ে জিরুদ (৩০)। আন্তর্জাতিক ফুটবলে ৯৫ ম্যাচে এই ফরোয়ার্ডের গোল হলো ৩৭টি।

গোল খেয়ে শেষ সময়ে পাল্টা আক্রমণ করে বসে ডেনমার্ক। ম্যাচের ৬৮তম মিনিটে পিয়ের-এমিল হয়বিয়ার্গ দারুণ এক ক্রস বাড়ান ডি-বক্সে। বলের দিকে নজর রেখে অফসাইডের ফাঁদ ভেঙে বিনা বাধায় ডান পায়ের ভলিতে সমতা টানেন আন্দ্রেয়াস কর্নিলিউস।

গোল খেয়ে নিশ্চিত জয় হাতছাড়া হয়ে যাওয়ার তাড়নায় মরিয়া হয়ে আক্রমণ করতে থাকে ফ্রান্স। তবে তাতে লাভ তো হলোই না। উল্টো ৮৮ মিনিটে ফ্রান্সের কফিনে পেরেক ঠুকে দেয় ইউরো-২০২০ এর সেমি-ফাইনালিস্টরা। এবারও নায়ক কর্নিলিউস।

মিকেল ডামসগার্ডের থ্রু বল হেডের মাধ্যমে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন কর্নিলিউস। পুরোটা সময় সঙ্গে লেগে ছিলেন ফ্রান্স ডিফেন্ডার উইলিয়াম সালিবা। তার চ্যালেঞ্জ এড়িয়ে কোনাকুনি উঁচু শটে জাল কাঁপিয়ে স্বাগতিকদের স্তব্ধ করে দেন ২৯ বছর বয়সী স্ট্রাইকার।

আগামী সোমবার নিজেদের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার মাঠে খেলবে ফ্রান্স। একই দিনে ডেনমার্ক খেলবে স্বাগতিক অস্ট্রিয়ার বিপক্ষে। গ্রুপ ‘এ’ - তে দিনের আরেক ম্যাচে ক্রোয়েশিয়াকে তাদের মাঠেই ৩-০ গোলে হারিয়ে দিয়েছে অস্ট্রিয়া।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করলেন এমবাপে

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করলেন এমবাপে

দাদা হলেন জিনেদিন জিদান

দাদা হলেন জিনেদিন জিদান

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য

করিম বেনজেমার চমকপ্রদ ‘অজানা’ দশ তথ্য