ভারতের ঘরোয়া ফুটবল শুরুর তারিখ চূড়ান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৩ এএম, ১১ জুন ২০২০
ভারতের ঘরোয়া ফুটবল শুরুর তারিখ চূড়ান্ত

প্রাণঘাতি ভাইরাস করোনার কারণে নির্ধারিত সময়ের চেয়ে দুই মাস পিছিয়ে ১ আগস্ট থেকে শুরু হচ্ছে ভারতীয় ফুটবলের ঘরোয়া মৌসুম। অল ইন্ডিয়ান ফুটবল ফেডারেশন (এআইএফএফ) এ সংক্রান্ত সার্কুলার দেশের সবক’টি প্রাদেশিক ইউনিটকে পাঠিয়ে দিয়েছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কাছ থেকে সবুজ সঙ্কেত পাওয়ার পরেই এবারের মৌসুম ২০২০ সালের ১ আগস্ট থেকে ২০২১ সালের ৩১ মে পর্যন্ত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে এআইএফএফ। গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো খোলা থাকবে ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত।

সাধারণত ভারতীয় ঘরোয়া ফুটবলের দলবদলের সময়সীমা জুনের প্রথম সপ্তাহ থেকে শুরু হয়ে আগস্টে শেষ হয়। কিন্তু করোনা মহামারীর কারণে এ বছর পিছিয়ে আগস্টে শুরু হচ্ছে। তবে ৩১ মে ফুটবল মৌসুম শেষ করার স্বাভাবিক নিয়ম বজায় থাকছে। আর এটা করতে গিয়ে ২০২০-২১ মৌসুম দুই মাস কমিয়ে আনা হয়েছে।

ট্রান্সফার উইন্ডোর দ্বিতীয় ধাপ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ জানুয়ারি শেষ হবে। এর আগে গত মাসের শেষ সপ্তাহে সদস্য ইউনিটগুলো জানিয়েছিল করোনার কারণে ঘরোয়া মৌসুম পেছানোর ইঙ্গিত তারা ইতোমধ্যেই এআইএফএফ’র কাছ থেকে পেয়ে গেছে।

অক্টোবরের আগে সাধারণত আই-লিগ শুরু হয় না। গত বছর ভারতীয় সুপার লিগ ২০ অক্টোবর শুরু হয়েছিল। এবার তা শুরু হচ্ছে ৩০ নভেম্বর। ২০১৯-২০ মৌসুম আই লিগ দিয়ে শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে এবারের মৌসুম শেষ না করে বাতিল ঘোষণা করা হয়েছে।

এছাড়া আই-লিগের চার রাউন্ড খেলা বাকি থাকলেও মৌসুম বাতিলের সিদ্ধান্তে লিগ টেবিলে এগিয়ে থাকা মোহন বাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কলকাতার জবাব কি দিতে পারবে ঢাকার ফুটবল দর্শক

কলকাতার জবাব কি দিতে পারবে ঢাকার ফুটবল দর্শক

মেসির সঙ্গী হতে পারে ১৬ বছরের ফাবিয়ান লুজ্জি

মেসির সঙ্গী হতে পারে ১৬ বছরের ফাবিয়ান লুজ্জি

পিএসজি ‘ছাড়ছেন’ থিয়াগো সিলভা

পিএসজি ‘ছাড়ছেন’ থিয়াগো সিলভা

স্বাস্থ্যবিধি ভঙ করায় ছয় ফুটবলার নিষিদ্ধ

স্বাস্থ্যবিধি ভঙ করায় ছয় ফুটবলার নিষিদ্ধ