অলিম্পিকের জন্য নিরাপদ করা হচ্ছে টোকিও

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১৪ জুন ২০২০
অলিম্পিকের জন্য নিরাপদ করা হচ্ছে টোকিও

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারি আকার ধারণ করা সত্ত্বে ২০২১ সালে অলিম্পিকের জন্য টোকিও সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছেন শহরটির গর্ভনর ইউরিকো কোইকে। এছাড়া প্রথমবারের মতো স্থগিত হয়ে যাওয়া গেমসকে নিরাপদে আয়োজনের জন্য তারা শতভাগ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জুলাই মাসে টোকিওর গর্ভনর পদে আবারও নিজের প্রার্থীতা ঘোষণা করেছেন কোইকে। বিশ্বব্যাপী চলমান ভাইরাসের বিপক্ষে এই গেমসকে ‘মানুষের জয়ের প্রতীক’ হিসেবেই আয়োজনে টোকিও বদ্ধপরিকর বলে কোইকে বিশ্বাস করেন। একই সাথে তিনি স্বীকার করেছেন, কোনভাবেই গেমসকে খাটো হতে দেবেন না তিনি।

বার্তা সংস্থা এএফপির সাথে এক সাক্ষাতকারে ৬৭ বছর বয়সী কোইকে বলেন, ‘গেমস পুনরায় আয়োজনের ব্যপারে আমি ১২০ ভাগ প্রচেষ্টা করে যাচ্ছি।’

যদিও পরিপূর্ণ আত্মবিশ্বাসের সাথে তিনি বলতে পারেননি, বিশ্বের সর্বোচ্চ এই ক্রীড়া আসর নিয়ে নতুন করে কিভাবে পরিকল্পনা করতে যাচ্ছে জাপান।

করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়ায় অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো টোকিও অলিম্পিক ২০২০ গেমস স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন তারিখ অনুযায়ী ২০২১ সালের ২৩ জুলাই থেকে এ গেমস শুরু হওয়ার কথা রয়েছে। তবে গেমসটি ২০২০ গেমস নামেই পরিচিত হবে।

যদিও মেডিকেল বিশেষজ্ঞরা ২০২১ সালেও এই গেমস নিরাপদে আয়োজনে নিয়ে যথেষ্ঠ শঙ্কা প্রকাশ করেছেন। জাপানিজ আয়োজক কমিটি ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ইতোমধ্যেই সতর্ক করে বলেছে, ২০২১ সালে না হলে এই গেমস আয়োজন করা আর সম্ভব নয়।

কোইকে বলেছেন, ভাইরাসের শঙ্কা কাটিয়ে সুষ্ঠ ও নিরাপদে গেমস আয়োজনে তিনি পুরোপুরি আশাবাদী। বিদেশি অ্যাথলেট থেকে শুরু করে কর্মকর্তা, সমর্থক, গণমাধ্যমকর্মী সকলের জন্যই টোকিওকে নিরাপদ করে গড়ে তোলা হবে।

করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় জাপান বেশ সফলতা লাভ করেছে। এখন পর্যন্ত দেশটিতে ১৮ হাজারের মতো মানুষ আক্রান্ত হয়েছেন। যার মাঝে মারা গেছেন ৯শ’ জন।

কোইকে বলেন, ‘টোকিওর জনগণ জানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে না আসলে ২০২১ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস আয়োজন কোনভাবেই সম্ভব নয়। এ কারণেই তারা নিজেরাই সতর্কতা অবলম্বন করেছে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২১ অলিম্পিক নিয়ে অনিশ্চয়তায় পৃষ্ঠপোষকরা

২০২১ অলিম্পিক নিয়ে অনিশ্চয়তায় পৃষ্ঠপোষকরা

অলিম্পিক আয়োজনে জাপানের এটাই শেষ সুযোগ

অলিম্পিক আয়োজনে জাপানের এটাই শেষ সুযোগ

‘অলিম্পিকে টি-টেন ক্রিকেট রোমাঞ্চিত হবে’

‘অলিম্পিকে টি-টেন ক্রিকেট রোমাঞ্চিত হবে’

টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা

টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা