অলিম্পিকের টিকিটের মূল্য ফেরত দেওয়া হবে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৯ এএম, ০১ নভেম্বর ২০২০
অলিম্পিকের টিকিটের মূল্য ফেরত দেওয়া হবে

টোকিও অলিম্পিকের বিক্রিত টিকিটের মূল্য ফেরতের প্রস্তাব দিয়েছে স্থানীয় আয়োজক কমিটি। একই সাথে তারা আগামী বছর কোনো কারণে অলিম্পিক আয়োজিত না হলেও কিংবা দর্শক সংখ্যা সীমিত করা হলে সেক্ষেত্রে আরও ভর্তুকি দিতে প্রস্তুত রয়েছে বলেও প্রতিশ্রুতি দিয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সভাপতি থমাস বাখ কিছু দিন আগে সতর্ক করে দিয়ে বলেছিলেন, ২০২১ সালেও হয়তো করোনার কারণে পরিপূর্ণ স্টেডিয়ামে অলিম্পিকের আসর আয়োজন করা সম্ভব হবে না। এ বছর করোনা মহামারীর কারণে অলিম্পিকের আসর বাতিল করে ২০২১ সালের জুলাইয়ে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাপানের স্থানীয় দর্শকরা আগামী ১০-৩০ নভেম্বর টিকিট ফেরতের জন্য আবেদন করতে পারবে। আয়োজক কমিটি আরও জানিয়েছে, ১-২১ ডিসেম্বর পর্যন্ত প্যারালিম্পিকের টিকিট ফেরতের জন্য আবেদন করা যাবে। এছাড়া বিশ্বের অন্যান্য স্থান থেকে যারা অনলাইনে টিকিট ক্রয় করেছেন তাদেরকে সংশ্লিষ্ট এজেন্টদের কাছে এ ব্যপারে আবেদন করার আহ্বান জানানো হয়েছে।

একই সাথে অবশ্য আয়োজক কমিটি জানিয়ে দিয়েছে, জাপানের দর্শকরা ইচ্ছা করলে এ টিকিট নিজেদের কাছে সংরক্ষণ করতে পারবে এবং সীমিত পরিসরে অলিম্পিক আয়োজনের সিদ্ধান্ত হলে তখন তারা এটি ফেরত দিতে পারবে। মার্চে অলিম্পিক বাতিলের ঐতিহাসিক সিদ্ধান্ত নিতে বাধ্য হয় আইওসি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক বিবৃতিতে বলা হয়, ‘কোভিড-১৯ এর কারণে আমরা যদি দর্শকদের স্টেডিয়ামে প্রবেশের সুযোগ দিতে না পারি তবে আমাদের অবশ্যই এ ব্যপারে বিকল্প কিছু চিন্তা করতে হবে।’

যদিও আয়োজকদের পক্ষ থেকে মুখপাত্র মাতা টাকায়া জানিয়েছেন, এখন পর্যন্ত আসর বাতিল কিংবা একেবারেই দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজনের ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। তবে একেবারে শেষ মুহূর্তে টিকিট ফেরতের বিষয়টি তাদের বিবেচনাধীন আছে।

উদাহরণ স্বরূপ বলা হয়েছে, কোন অ্যাথলেট যদি অলিম্পিকের সময় করোনায় আক্রান্ত হন তবে হয়তোবা পুরো ইভেন্টটি বাতিল হতে পারে। সে ক্ষেত্রে নির্দিষ্ট ওই ইভেন্টের বিক্রিত টিকিটের মূল্য ফেরত দেওয়া হবে।

এ পর্যন্ত অলিম্পিকের প্রায় ৪.৪৮ মিলিয়ন টিকিট বিক্রি হয়ে গেছে। প্যারালিম্পিকের জন্য এ সংখ্যা প্রায় এক মিলিয়ন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেছে। যদিও তারা বিদেশের তুলনায় জাপানে কত সংখ্যক টিকিট বিক্রি হয়েছে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। অতীত গেমসগুলোতে বিদেশি সমর্থকদের জন্য ১০ থেকে ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকতো।

গত বছর যে বাজেট পরিকল্পনা ঘোষণা করা হয়েছিল সেই সূত্র মতে সর্বমোট ৬৩০ বিলিয়ন ইয়েন আয়ের যে লক্ষ্যমাত্রা অলিম্পিককে ঘিড়ে ধরা হয়েছিল তার ৯০ বিলিয়ন ইয়েনই আসতো টিকিট বিক্রি থেকে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

করোনা থাকলেও নির্ধারিত সময়ে অলিম্পিক অনুষ্ঠিত হবে

করোনা থাকলেও নির্ধারিত সময়ে অলিম্পিক অনুষ্ঠিত হবে

অলিম্পিক আয়োজন করতে চায় কাতার

অলিম্পিক আয়োজন করতে চায় কাতার

অলিম্পিক আয়োজনে ভ্যাকসিনের নিশ্চয়তা চান মোরি

অলিম্পিক আয়োজনে ভ্যাকসিনের নিশ্চয়তা চান মোরি

অলিম্পিকের জন্য নিরাপদ করা হচ্ছে টোকিও

অলিম্পিকের জন্য নিরাপদ করা হচ্ছে টোকিও