রাণীর বার্তা নিয়ে বাংলাদেশে ‘কুইন্স ব্যাটন’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৬ জানুয়ারি ২০২২
রাণীর বার্তা নিয়ে বাংলাদেশে ‘কুইন্স ব্যাটন’

পাঁচ দিনের সফরে ২২তম কমনওয়েলথ গেমসের ‘কুইন্স ব্যাটন’ ঢাকা পৌঁছেছে। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) শ্রীলঙ্কা থেকে আসা ‘কুইন্স ব্যাটন’-কে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সভাপতি সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এ সময় বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভ্যর্থনা অনুষ্ঠানে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার, বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তাগণ এবং কমনওয়েলথ গেমসসহ আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় উল্লেখযোগ্য অবদান রাখা খেলোয়াড়রা উপস্থিত ছিলেন। ব্যাটনটি আনুষ্ঠানিকভাবে গ্রহণের পর একটি বর্ণাঢ্য র‍্যালি এবং মোটর শোভাযাত্রা বের করা হয়।

বিওএ’র সভাপতি এবং মহাসচিব র‍্যালি এবং মোটর শোভাযাত্রায় ব্যাটনটি বহন করার জন্য আন্তর্জাতিক কীর্তিমান খেলোয়াড় আরচার রোমান সানা এবং কারাতের মারজান আক্তার প্রিয়ার হাতে তুলে দেন।

র‍্যালিটি ভিভিআইপি টার্মিনাল থেকে শুরু হয়ে টার্মিনালের প্রধান ফটকে গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে একটি বর্ণাঢ্য মোটর শোভাযাত্রার মাধ্যমে ব্যাটনটি ১২ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ান, ঢাকা সেনানিবাসে নেওয়া হয় এবং সেখানে রাখা হয়।

যুক্তরাজ্যের রাণীর শুভেচ্ছা বার্তা নিয়ে কমনওয়েলভুক্ত ৭২টি দেশ পরিভ্রমণের অংশ হিসেবে শ্রীলঙ্কা থেকে ব্যাটনটির ২৬তম গন্তব্য হিসেবে বাংলাদেশে পৌঁছেছে। ব্যাটনটি শুক্রবার থেকে ৯ জানুয়ারি রোববারের মধ্যে যথাক্রমে শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, বিকেএসপি, ব্রিটিশ হাইকমশিন এবং বিওএ ভবনে রাখা হবে।

এসএ গেমস-এর স্বর্ণ এবং রৌপ্য পদক জয়ী বাংলাদেশের সেরা ১২ জন খেলোয়াড় কুইন্স ব্যাটন রিলের এ ভ্রমণে প্রতিনিধিত্ব করবেন। করোনা মহামারীর কারণে এবারের কুইন্স ব্যাটন রিলে স্বল্প পরিসরে আয়োজিত হচ্ছে।

বার্মিংহাম কমনওয়েলথ গেমস্-২০২২ এর অফিসিয়াল কুইন্স ব্যাটন রিলে গত ৮ অক্টোবর ২০২১ তারিখে ২৯৪ দিনের যাত্রা শুরু করে। ঐতিহ্যগতভাবে ইংল্যান্ডের রাণী ব্যাটনের ভিতরে কমনওয়েলথ’র জন্য একটি বার্তা রেখেছেন, যা ২৮ জুলাই ২০২২ তারিখে বার্মিংহাম কমনওয়েলথ গেমস-এর উদ্বোধনী অনুষ্ঠানে পাঠ করা হবে।

বার্তাটির উদ্দেশ্য হলো- কমনওয়েলথভুক্ত সকল দেশ ও অঞ্চলের ক্রীড়াবিদদের একত্রিত করা এবং গেমসে তাদের অংশগ্রহণকে উৎসাহ প্রদান করা।

এদিকে, বাংলাদেশ পরিভ্রমণ শেষে বহু কাঙ্ক্ষিত এ কুইন্স ব্যাটন ১০ জানুয়ারি ২০২২ তারিখ ভারত গমন করবে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কমনওয়েলথ গেমস বাছাইপর্বে টাইগ্রেসদের সাতদিনের কোয়ারেন্টাইন

কমনওয়েলথ গেমস বাছাইপর্বে টাইগ্রেসদের সাতদিনের কোয়ারেন্টাইন

কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেটারদের সূচি চূড়ান্ত

কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেটারদের সূচি চূড়ান্ত

আন্তর্জাতিক মানের কোচ ও প্রশিক্ষণ চান অ্যাথলেটরা

আন্তর্জাতিক মানের কোচ ও প্রশিক্ষণ চান অ্যাথলেটরা

ইতিহাস রচনা করলেন ১৫ বছরের অনিশ

ইতিহাস রচনা করলেন ১৫ বছরের অনিশ