৪০০ মিটার হার্ডলসে ম্যাকলাফলিনের নতুন বিশ্ব রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৬ জুন ২০২২
৪০০ মিটার হার্ডলসে ম্যাকলাফলিনের নতুন বিশ্ব রেকর্ড

টোকিও অলিম্পিকে ৪০০ মিটার হার্ডলসে বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছিলেন সিডনি ম্যাকলাফলিন। নিজের গড়া সেই রেকর্ডকে ম্যাকলাফলিন নতুন করে লিখেছেন। এক বছরের মধ্যে তিনবার এই রেকর্ড নতুন করে গড়েছেন ম্যাকলাফলিন।

শনিবার (২৫ জুন) ওরিগনে ইউএস চ্যাম্পিয়নশিপের ফাইনালে নতুন করে রেকর্ড গড়েন। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ডালিলাহ মুহাম্মদ না থাকায় বেশ সহজে দৌড় শেষ করতে পেরেছিলেন ম্যাকলাফলিন। কোনো ধরনের প্রতিদ্বন্দ্বীতা ছাড়াই ৫১.৪১ সেকেন্ডে দৌড় শেষ করেছিলেন ম্যাকলাফলিন। দ্বিতীয় হওয়া ব্রিটন উইলসন ১.৬৭ সেকেন্ড বেশি সময় নিয়েছিল

এই রেকর্ডের আগে সর্বশেষ ৪০০ মিটার হার্ডলসে সেরা টাইমিংয়ের রেকর্ড গড়েছিলেন টোকিও অলিম্পিকে। সেবার ৫১.৪৬ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

অলিম্পিকে গড়া বিশ্ব রেকর্ড গড়ার আগেও ৪০০ মিটার হার্ডলসে বিশ্ব রেকর্ডের দাবিদার ছিলেন এই তারকা। ২০২১ সালে ৫২.১৬ সেকেন্ড সময় নিয়ে সেই সময়ের বিশ্ব রেকর্ড গড়েন ম্যাকলাফলিন।

বিশ্ব রেকর্ড গড়েও নিজেকে মাটিতেই রাখছেন ম্যাকলাফলিন। তিনি বলেন, “আমি শুধু দৌড় শেষ করতে চেয়েছি, জানতাম যেকোনো কিছু সম্ভব। আমি কৃতজ্ঞ সবকিছুর জন্য। আমরা সম্ভাব্য সেরা উপায়েই যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করব, আমরা সবাই পডিয়ামে জায়গা করে নিতে চাইব।”

এদিকে ট্রাক অ্যান্ড ফিল্ডের অন্যতম সেরা অ্যাথলেট অ্যালিসন ফেলিক্স শুরু করেছেন তার ক্যারিয়ারের শেষ অংশ। ৪০০ মিটার স্প্রিন্টে ৫১.৩০ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করা ফেলিক্স জানিয়ে দিয়েছেন এই মৌসুম শেষেই ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে বিদায় জানাবেন।

ইউএস চ্যাম্পিয়নশিপে ব্যক্তিগত ইভেন্টে ৬ষ্ঠ হওয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে এককভাবে দৌড়াতে পারবেন না ফেলিক্স। বিশ্ব চ্যাম্পিয়নশিপে মার্কিন যুক্তরাষ্ট্রের রিলে দলে জায়গা পেয়েছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এটাই হবে তার শেষ দৌড়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

২০৩৬ অলিম্পিক আয়োজক হতে ভারতকে সাহায্যে প্রস্তুত রাশিয়া

২০৩৬ অলিম্পিক আয়োজক হতে ভারতকে সাহায্যে প্রস্তুত রাশিয়া

আগুনে পুড়লো ব্রডের পানশালা

আগুনে পুড়লো ব্রডের পানশালা

বিচ্ছেদের ঘোষণা দিলেন শাকিরা-পিকে

বিচ্ছেদের ঘোষণা দিলেন শাকিরা-পিকে

চীনে এশিয়ান গেমস স্থগিত

চীনে এশিয়ান গেমস স্থগিত