ক্রীড়া জগতে বাংলাদেশকে সহযোগিতায় আগ্রহী চীন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২১ মে ২০২৩
ক্রীড়া জগতে বাংলাদেশকে সহযোগিতায় আগ্রহী চীন

দুই দেশের ক্রীড়া জগতকে আরও শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে বন্ধুপ্রতীম বাংলাদেশের সাথে অভিজ্ঞতা বিনিময়সহ প্রশিক্ষণখাতে সহযোগিতা করতে আগ্রহী চীন। একই সাথে দু’দেশের খেলোয়াড়, কোচ, স্টাফ ও কর্মকর্তাদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের জন্য দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

রোববার (২১ মে) সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সাথে সৌজন্য সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এসব আগ্রহের কথা জানান। সাক্ষাৎকালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ-সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চীনের রাষ্ট্রদূত সেপ্টেম্বরে হাংজুতে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান। একই সাথে গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী চীনের হাংজুতে অনুষ্ঠিতব্য আসন্ন এশিয়ান গেমসের সার্বিক সাফল্য কামনা করেন। চীন পূর্বের ন্যায় অত্যন্ত সফলতার সাথে জাঁকজমকপূর্ণভাবে এশিয়ান গেমস আয়োজন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় চীনের রাষ্ট্রদূত সম্প্রতি নারী ফুটবলসহ বিভিন্ন ডিসিপ্লিনে বাংলাদেশের ক্রীড়ার উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন এবং উভয় দেশের যুব ও ক্রীড়ার উন্নয়নে পারস্পরিক সহযোগিতার উপর বিশেষ গুরুত্বারোপ করেন।
sportsmail24

চীনের রাষ্ট্রদূত বলেন, উভয় দেশের স্পোর্টসকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে বন্ধুপ্রতীম বাংলাদেশের সাথে অভিজ্ঞতা বিনিময়সহ প্রশিক্ষণখাতে চীন সহযোগিতা করতে আগ্রহী। তাছাড়া দু’দেশের খেলোয়াড়, কোচ, স্টাফ ও কর্মকর্তাদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের জন্য দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষর করা যেতে পারে। সমঝোতা স্মারকের আওতায় দুই দেশের সম্ভাবনাময় তরুণদের নিয়ে যুব বিনিময় কর্মসূচি গ্রহণ করা যেতে পারে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী চীনের রাষ্ট্রদূতের প্রস্তাবনাকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ সরকার সকল খেলার উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ এখন এক অপরাজিত শক্তি। ক্রিকেট ফুটবল, আর্চারি, মার্শাল আর্ট, স্যুটিং ও অন্যান্য খেলাতেও সাফল্য আসছে। ফুটবল (সকার) সহ দেশের ক্রীড়ার উন্নয়নে বন্ধু রাষ্ট্র চীনের সহযোগিতার প্রস্তাবকে স্বাগত জানাই।

এছাড়া উশু, কারাতে, কুংফুসহ বিভিন্ন খেলার উন্নয়নে সংশ্লিষ্ট ক্রীড়া ফেডারেশনকে চীনা দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন ক্রীড়া সামগ্রী ও ইকুইপমেন্ট প্রদানের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।


শেয়ার করুন :