সাকিবের ছুটি ৪৮ দিন, পুরো আইপিএল নয়

রোকুনুজ্জামান সেলিম রোকুনুজ্জামান সেলিম প্রকাশিত: ১১:০৩ পিএম, ২২ মার্চ ২০২১
সাকিবের ছুটি ৪৮ দিন, পুরো আইপিএল নয়

ফাইল ফটো

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিউজিল্যান্ড সফর করছে। দীর্ঘ দিন পর দেশের বাইরে খেলতে যাওয়া বাংলদেশ ক্রিকেট দলের প্রতি দৃষ্টি থাকার কথা ক্রিকেট ভক্তদের। তবে সে দৃষ্টি কেড়ে নিয়েছেন সাকিব আল হাসান। বেশ কয়েকটি বিষয়ের মধ্যে মূল বিষয় হলো, জাতীয় দলের হয়ে না খেলে আইপিএলের জন্য সাকিবের ছুটি।

‘সাকিব আল হাসান টেস্ট খেলতে চান না’ (বোর্ডের সংশ্লিষ্টরা), ‘আমি টেস্ট খেলতে চাই না, এটা সত্য নয়’ (সাকিব) -বাংলদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং সাকিবের কাছ থেকে এ দু’ধরনের বক্তব্যই মূলত ছুটির বিষয়টি বিতর্কিত হয়েছে

সাকিব আল হাসান আসলে কতদিনের জন্য ছুটি নিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডই বা কতদিনের জন্য সাকিবকে ছুটি দিয়েছে। সাকিব কি আইপিএলের ১৪তম আসরের পুরো সময়ের জন্য ছুটি পেয়েছেন? এটার উত্তর হলো- না, পুরো সময়ের জন্য সাকিব ছুটি পাননি।

স্পোর্টসমেইল২৪.কমকে সাকিব আল হাসান নিজেই এ তথ্য জানিয়েছেন। ছুটির পরিধি সম্পর্কে সাকিব জানান, ‘১ এপ্রিল থেকে ১৮ মে।’ অর্থাৎ, মোট ৪৮ দিন। বিসিবির দেওয়া এ ছুটি বলবৎ থাকলেও আইপিএলের গ্রুপ স্টেজে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে সবগুলো ম্যাচ সাকিব খেলতে পারবেন না।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের ১৪তম আসর মাঠে গড়াবে চলতি বছরের ৯ এপ্রিল। প্রায় দুই মাসের এ টুর্নামেন্টের পর্দা নামবে ৩০ মে। এর মাঝে টুর্নামেন্টে গ্রুপ স্টেজে সাকিবের দল কলকাতা নাইট রাইডার্সের সর্বশেষ ম্যাচ ২১ মে। দল সেমিফাইনাল বা ফাইনোলে গেলে ম্যাচের সংখ্যা আরও বাড়বে।

আইপিএলের গ্রুপ স্টেজে প্রতিটি দলের ১৪টি করে ম্যাচ রয়েছে। সাকিবের ১৮ মে পর্যন্ত ছুটি বলবৎ থাকলে সূচিতে ওই দিনের কলকাতার হয়ে ১৩তম ম্যাচটি খেলতে পারবেন। বিসিবি ছুটির মেয়াদ না বাড়ালে ২১ মে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে কলকাতার গ্রুপ স্টেজের শেষ ম্যাচটি সাকিব মিস করবেন।

এদিকে, সাকিবের এই ৪৮ দিনের ছুটির মাঝে বাংলাদেশের জাতীয় দলের খেলা রয়েছে শুধুমাত্র শ্রীলঙ্কা সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজ। সূচি অনুযায়ী ক্যান্ডিতে টেস্ট দু’টি শুরু হবে ২১ ও ২৯ এপ্রিল। এর আগে ১২ এপ্রিল বাংলাদেশ টেস্ট দল শ্রীলঙ্কা সফরে যাবে। যদিও সাকিবকে যখন বোর্ড ছুটি দিয়েছে তখন এ সফর সূচি চূড়ান্ত ছিল না।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে মে মাসে ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। তিন ম্যাচের ওই ওয়ানডে সিরিজটি অনুষ্ঠিত হবে ২০ থেকে ৩০ মে’র মধ্যে। অর্থাৎ, সাকিব আল হাসান ছুটি অনুযায়ী আইপিএল খেললেও শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে পারবেন।

দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ মাথায় রেখেই টেস্ট সিরিজ থেকে সাকিবকে ছুটি দিয়েছে বিসিবি। যদিও এখন বলা হচ্ছে, সাকিবের সেই ছুটির বিষয়টি বোর্ড আবারও ভেবে দেখবে।

এদিকে, সাকিব আল হাসান এখনও ছুটিতেই রয়েছেন। তৃতীয় সন্তানের বাবা হওয়ায় বোর্ডের কাছ থেকে ছুটি নিয়েছে তিনি। যার কারণে, নিউজিল্যান্ড সফর তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে তার লেখা হচ্ছে না।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ছুটির ‘ভুল ব্যাখ্যা’য় বিসিবির সমালোচনায় সাকিব

ছুটির ‘ভুল ব্যাখ্যা’য় বিসিবির সমালোচনায় সাকিব

১৪তম আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

১৪তম আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

সাকিবের ছুটি চাওয়ায় বিব্রত নন পাপন, মন খারাপ

সাকিবের ছুটি চাওয়ায় বিব্রত নন পাপন, মন খারাপ

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট বাদ দিয়ে আইপিএল খেলবেন সাকিব!

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট বাদ দিয়ে আইপিএল খেলবেন সাকিব!