বিশ্বকাপ স্কোয়াডে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী শামীম-শরিফুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৯ এএম, ১০ সেপ্টেম্বর ২০২১
বিশ্বকাপ স্কোয়াডে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী শামীম-শরিফুল

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী স্কোয়াডের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শামীম হোসেন পাটোয়ারি এবং শরিফুল ইসলাম। সেখানে দুর্দান্ত নজর কেড়েই জাতীয় দলে ডাক পান এ দুই ক্রিকেটার। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের পর এবার সিনিয়র ক্রিকেটেও বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছেন তারা।

চলতি বছর আরব আমিরাতের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পেয়েছেন শামীম হোসেন পাটোয়ারি এবং শরিফুল ইসলাম। এ দুইজন ছাড়াও প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবেন আরও ছয় ক্রিকেটার। তারা হলেন, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখ, শেখ মেহেদি, নাসুম আহমেদ এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

চলতি বছরেই আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন সর্বশেষ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য শামীম এবং শরিফুল। কম সময়ের নিজেদের জাত চিনিয়েছেন তারা। এতেই বিশ্বকাপ স্কোয়াডে নিজেদের জায়গা পাকা করেছিলেন।

তবে শামীম কিংবা শরিফুলের আগে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দল থেকে জাতীয় দলে ডাক পেয়েছিলেন পারভেজ হোসেন ইমন। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে ইনজুরির কারণে ছিটকে গেলে আর জাতীয় দলে ডাক পাওয়া হয়নি তার। এতেই ২০২০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী দল থেকে প্রথম দুই ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন শামীম এবং শরিফুল।

মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন শরিফুল। একই বছরের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে খেলার সুযোগ পান। এরপর মে মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় তার।

এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ১০ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন শরিফুল। এ সময়ে ৭.৪৮ ইকোনমিতে ১৫ উইকেট শিকার করেছেন তিনি। মোস্তাফিজের সাথে জুটি গড়ে বেশ কার্যকর হয়ে উঠেছেন। জিম্বাবুয়ে সিরিজে দ্বিতীয় ওয়ানডে ৩৩ রান খরচায় ৩ উইকেট শিকার করেন শরিফুল। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার।

অপরদিকে চলতি বছরের জিম্বাবুয়ে সফরে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পান শামীম হোসেন। এ সিরিজেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার।

এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ৬ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন শামীম হোসেন পাটোয়ারি। এ সময়ে ১৫৫ স্ট্রাইক রেটে ৭০ রান করেছেন। যদিও পরিসংখ্যানের দিক থেকে খুব বেশি সমৃদ্ধ নন, তবুও তার উপর ভরসা রেখেছেন নির্বাচকরা। কারণ শেষ মুহূর্তে রানের চাকা সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন তিনি। পাওয়ার হিটিংকে কাজে লাগিয়ে দলকে সাহায্য করতে পারবেন শামীম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

তামিমকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ দলে কোহলিদের মেন্টর ধোনি

বিশ্বকাপ দলে কোহলিদের মেন্টর ধোনি

ভারতের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, চমক অশ্বিন

ভারতের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, চমক অশ্বিন

সিরিজ জয়ের কৃতিত্ব সবাইকে দিলেন অধিনায়ক রিয়াদ

সিরিজ জয়ের কৃতিত্ব সবাইকে দিলেন অধিনায়ক রিয়াদ