বিপিএলের সাত দলের নাম চূড়ান্ত, কারা পাচ্ছেন মালিকানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) টানা তিন আসরের জন্য দলের মালিকানা বিক্রি করতে দরপত্র আহ্বান করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার আসরের জন্য সাত দলের নাম চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। রোববার (২৫ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি বিষয়টি নিশ্চিত করেছে।

সম্ভাব্য মালিকানাপ্রাপ্ত প্রতিষ্ঠানের নামের তালিকা সাকিব আল হাসানের মালিকানাধীন প্রতিষ্ঠানের নাম নেই। বিপিএলে সাতটি ফ্র্যাঞ্চাইজি হলো- ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, চট্টগ্রাম ও কুমিল্লা।

নতুন তালিকা অনুযায়ী আগের আসরের মালিকানা থেকে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজিতে পরিবর্তন এসেছে। গতবারের ন্যায় এবারও থাকছে ফরচুন গ্রুপ, তারা এবারও বরিশালের সাথে থাকছে।

এছাড়া বাকিগুলো হলো- ডেল্টা স্পোর্টস (চট্টগ্রাম), কুমিল্লা লিজেন্ডস (কুমিল্লা), মাইন্ডট্রি (খুলনা) ও প্রগতি গ্রিন (ঢাকা)। এদের মধ্যে প্রগতি গ্রিন গতবার ছিল সিলেট দলের মালিকানায়, এবার তারা যাচ্ছেন ফিউচার স্পোর্টসের কাছে।

গত মৌসুমে শেষ মুহূর্তে গিয়ে বদল এসেছিল ঢাকার দলের মালিকানায়, শেষ পর্যন্ত সেটি নিজেদের কাছে রেখেছিল বিসিবি। এছাড়া এবার রংপুরের মালিকানা দেওয়া হচ্ছে টগি স্পোর্টসকে। আর এবার পাল্টে যাচ্ছে কুমিল্লা ফ্র্যাঞ্চাইজির নাম। যদিও তারা সময় মতো আবেদন না করেও দল পাচ্ছে।

এর বিসিবির দরপত্র আহ্বানের পর মোট ৯টি প্রতিষ্ঠান ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) জমা দিয়েছিল। সেখান থেকে বাছাই করে ৭টি ফ্রাঞ্চাইজি চূড়ান্ত করেছে বিসিবি।

এদিকে, একই সময়ে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ অনুষ্ঠিত হওয়ায় বিপিএলে তারকা ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। শেষ পর্যন্ত শঙ্কা সত্যি হলো অনেকটাই আকর্ষণ হারাবে বিপিএল।

২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএলের নবম আসর। শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। আর দশম আসর শুরু হবে ২০২৪ সালের ৬ জানুয়ারি। যা চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০২৫ সালের পহেলা জানুয়ারি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে একাদশ আসর।

২০২৩-২৫ মেয়াদে বিপিএলের দল
ফরচুন বরিশাল স্পোর্টস লি. (বরিশাল), মাইন্ডট্রি লিমিটেড (খুলনা), প্রগতি গ্রিন অটো রাইস মিলস লি. (ঢাকা), ফিউচার স্পোর্টস বাংলাদেশ লি. (সিলেট), টগি স্পোর্টস লি./বসুন্ধরা গ্রুপ (রংপুর), ডেল্টা স্পোর্টস লি. (চট্টগ্রাম) এবং কুমিল্লা লিজেন্ডস লি. (কুমিল্লা)।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলে পুরোনো লোগো থাকছে না, নতুন ডিজাইন আহ্বান

বিপিএলে পুরোনো লোগো থাকছে না, নতুন ডিজাইন আহ্বান

বিপিএলের তিন আসরের তারিখ চূড়ান্ত

বিপিএলের তিন আসরের তারিখ চূড়ান্ত

বিপিএলের সম্ভাব্য সময়ে হবে আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগ

বিপিএলের সম্ভাব্য সময়ে হবে আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগ

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান