অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : ‘বি’ গ্রুপের নজরে ভারত-দক্ষিণ আফ্রিকা

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১০ জানুয়ারি ২০২২
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : ‘বি’ গ্রুপের নজরে ভারত-দক্ষিণ আফ্রিকা

এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর আয়োজন করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে ক্রিকেটের অনেক মহাযজ্ঞের আয়োজন করলেও প্রথমবারের মতো যুব বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে পেয়েছে সমুদ্রবেষ্ঠিত দেশটি। চার গ্রুপে ভাগ হয়ে মোট ১৬টি দল এ আসরে অংশগ্রহণ করবে। 

গ্রুপগুলোতে পুরনো দল যেমন আছে, তেমনি নব দিগন্তে পা দেয়া দলও আত্মপ্রকাশ করেছে। প্রতিটা গ্রুপের দলগুলোর উপর আলোকপাত করতেই এই আয়োজন। আজ থাকছে গ্রুপ ‘বি’ থেকে চার দল ভারত, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা।

ভারত
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে ভারতের চেয়ে বেশি শিরোপা জিততে পারেনি আর কেউ। সব মিলিয়ে চারবার যুব বিশ্বকাপের শিরোপা নিজেদের শোকেসে তুলেছে ভারত। এই যুব বিশ্বকাপ দিয়েই ভারতের বর্তমান দলের অনেক তারকা উঠে এসেছে। যুবরাজ সিং, বিরাট কোহলি থেকে শুরু করে পৃথ্বী শ কিংবা শুভমান গিলরাও যুব বিশ্বকাপেরই ফসল। ১৪তম বারের মতো এই আসরে অংশগ্রহণ করতে যাচ্ছে তারা। সর্বশেষ এশিয়া কাপ জেতাটা বিশ্বকাপে ভারতের জন্য টনিক হিসাবে কাজ করবে। যুবাদের মহাযজ্ঞের এই আসরে এবার ভারতকে নেতৃত্ব দিবেন যশ ঢুলি।

আয়ারল্যান্ড
এর আগে আটবার যুব বিশ্বেকাপে অংশ নিয়েছে আয়ারল্যান্ড। এবারের আসর মিলিয়ে নবমবারের মতো লড়াইয়ে নামতে যাচ্ছে তারা। এবারের আসরে অংশগ্রহন করতে তারা ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের ফাইনালে স্কটল্যান্ডকে হারিয়ে এসেছে। যুব বিশ্বকাপের আসর থেকে তাদের অনেক তারকাই জাতীয় দলে খেলছেন। ছোটদের এই মঞ্চে আয়ারল্যান্ডের সেরা সাফল্য ২০১০ সালের যুবাদের আসরে দশম স্থান অর্জন করা। এবারের আসরে আইরিশদের নেতৃত্ব দিবেন তরুণ অলরাউন্ডার টিম টেক্টর।

দক্ষিণ আফ্রিকা
যুব বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সেরা সাফল্য বলতে ২০২০ সালের আসরে নিজেদের মাটিতে কোয়ার্টার ফাইনাল খেলা। সেবার বাংলাদেশের বিপক্ষে হেরে আসর থেকে ছিটকে গিয়েছিলো প্রোটিয়ারা। যুব বিশ্বকাপে ১৩তম বারের মতো খেলতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পা রাখতে যাচ্ছে তারা। এবার বেশ প্রতিভাবান একটি দল নিয়ে যুবাদের এই আসরে যাত্রা করবে প্রোটিয়ারা। এই আসরে দলকে নেতৃত্ব দিবেন জর্জ ভার হার্ডিন। যুব বিশ্বকাপ থেকে উঠে আসা প্রোটিয়াদের সেরা তারকাদের তালিকায় আছেন হাশিম আমলা, গ্রায়েম স্মিথ, কাগিসো রাবাদা এবং এইডেন মার্করামরা।

উগান্ডা
যুব বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে চমকপ্রদ নাম উগান্ডা। ক্রিকেটে উঠে আসা উদীয়মান দেশগুলোর মধ্যে বেশ সম্ভাবনাময় আফ্রিকার এই দেশটি। এ নিয়ে তৃতীয় বারের মতো যুবাদের এই আসরে নিজেদের জানান দিতে যাচ্ছে তারা। এবারের আসরে আসতে তাদেরকে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে লড়াই করতে হয়েছে। এই যাত্রায় তারা হারিয়ে এসেছে তানজারিয়া এবং নামিবিয়াকে। আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বের সেরা তারকা সাইরাস কাকুরু ও জোসেফ বাগুমাকে নিয়ে বেশ ভালো দল উগান্ডার। দলের ভার দেয়া হয়েছে তরুণ পাসকেল মুরুঙ্গির কাঁধে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

যুব বিশ্বকাপেও আফগানদের অংশগ্রহণ করা নিয়ে শঙ্কা

যুব বিশ্বকাপেও আফগানদের অংশগ্রহণ করা নিয়ে শঙ্কা

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : ‘এ’ গ্রুপের নজরে বাংলাদেশ-ইংল্যান্ড

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : ‘এ’ গ্রুপের নজরে বাংলাদেশ-ইংল্যান্ড

কোয়ারেন্টাইন ইস্যুতে যুব বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের নাম প্রত্যাহার

কোয়ারেন্টাইন ইস্যুতে যুব বিশ্বকাপ থেকে নিউজিল্যান্ডের নাম প্রত্যাহার

নিলামে উঠছে আকবর আলীর বিশ্বকাপ জার্সি

নিলামে উঠছে আকবর আলীর বিশ্বকাপ জার্সি