একই ক্লাব মাতানো দশ ‘পিতা-পুত্র’

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০২:৫২ পিএম, ১২ মে ২০২২
একই ক্লাব মাতানো দশ ‘পিতা-পুত্র’

সম্প্রতি বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন নরওয়ের তারকা ফুটবলার আর্লিং হল্যান্ড। যদিও ইউরোপের আরও বড় শীর্ষ ক্লাবে যাওয়ার সুযোগ ছিল হল্যান্ডের সামনে। তবে তিনি আকাশী-সাদা জার্সিকেই বেছে নিয়েছেন। এর পিছনে সবচেয়ে বড় অবদান রেখেছেন তার বাবা আলফ-ইঙ্গে হল্যান্ড। তিনি নিজেও যে একটা সময় কাটিয়েছেন সিটিজেনদের ঢেরায়।

একই ক্লাবে পিতাপুত্রের খেলার এমন ঘটনা নতুন কিছু নয়। এর আগেও অনেক ফুটবলারই বাবার পথ ধরে পা রেখেছেন একই ক্লাবের আঙ্গিনায়। একই ক্লাব মাতানো দশজন পিতাপুত্রের দিকে আলো ফেলা যাক।

জন ক্রুইফ-জর্ডি ক্রুইফ (বার্সেলোনা)
বার্সেলোনার ইতিহাসে জন ক্রুইফ নামটা কিংবদন্তিতুল্য। ১৯৭৩-৭৮ সাল পর্যন্ত টানা পাঁচ বছর কাতালানদের হয়ে মাঠ মাতিয়েছেন এই ডাচ তারকা। পাঁচ বছরে ২৩১ ম্যাচ খেলে গোল করেছেন ৮৬টি। জিতেছেন দুটি শিরোপা। জন ক্রুইফের দেখানো পথ ধরে ১৯৯৪ সালে বার্সার আঙ্গিনায় পা রাখেন তার ছেলে জর্ডি ক্রুইফ। দুই বছর খেলার পর ১৯৯৬ সালে কাতালুনিয়া ছাড়েন ক্রুইফ জুনিয়র।

.sportsmail24

সিজার-পাওলো-ড্যানিয়েল মালদিনি (এসি মিলান)
ইতালিয়ান ক্লাব এসি মিলানের ইতিহাসে সিজার মালদিনির নাম এখনো খোদাই করা। মিলানের অলিতেগলিতে এখনো উচ্চারিত হয় ১৯৫৪-৬৬ সাল পর্যন্ত টানা ২২ বছর এসি মিলানের হয়ে খেলা এই কিংবদন্তির নাম। বাবার পথ ধরেই ১৯৮৪ সালে একই ক্লাবে পা রাখেন ছেলে পাওলো মালদিনি। ২০০৯ সালে মিলান ছাড়ার আগে ২৫ বছরে যা করে গেছেন, তা আজীবন জ্বলজ্বল করবে ইতালিয়ান ফুটবলে।

sportsmail24

মজার ব্যাপার হলো, দাদার দেখানো পথ ধরে বাবা পাওলো মালদিনির মতো এসি মিলানের ঘাটিতেই খুটি গেড়েছেন পাওলো মালদিনির ছেলে ড্যানিয়েল মালদিনিও। ২০২০ সালে এসি মিলানে নাম লেখানোর পর এখনও খেলে যাচ্ছেন এই তরুণ।

ড্যানি ব্লাইন্ড-ডেলি ব্লাইন্ড (আয়াক্স)
ডাচ ফুটবল ক্লাব আয়াক্সের হয়ে ১৯৮৬ সালে ক্যারিয়ার শুরু করেছিলেন ড্যানি ব্লাইন্ড। ১৯৯৯ সাল পর্যন্ত টানা ১৩ বছর খেলছেন বিখ্যাত এই ক্লাবে। তার পথ ধরে ২০০৮ সালে একই ক্লাব পা রাখেন তার ছেলে ডেলি ব্লাইন্ড। ছয় বছর খেলার পর ২০১৪ সালে ক্লাব ছাড়েন ড্যালি।। ২০১৮ সালে আবার ফিরেও আসেন।

sportsmail24

প্যাট্রিক ক্লুইভার্ট ও জাস্টিন ক্লুইভার্ট (আয়াক্স)
ডাচ ক্লাব আয়াক্সের হয়ে খেলেছেন আরও এক পিতাপুত্র জুটি। তার হলেন প্যাট্রিক ক্লুইভার্ট ও জাস্টিন ক্লুইভার্ট। প্যাট্রিক ছয় বছর আয়াক্সের হয়ে খেললেও তার ছেলে জাস্টিন খেলেছেন মাত্র দুই বছর।

sportsmail24.

জিনেদিন জিদান-এনজো জিদান (রিয়াল মাদ্রিদ)
রিয়াল তো বটেই ফুটবলের ইতিহাসে জিনেদিন জিদান এক জীবন্ত কিংবদন্তি। স্বাভাবিকভাবেই বাবার দেখানো পথে হাঁটবেন ছেলে। হয়েছেও তাই। রিয়ালের পাঁচ বছর কাটানো জিদানের ছেলে এনজো জিদানও এক বছর সামলেছেন রিয়ালের মাঝমাঠ।

sportsmail24

কার্লোস বুস্কেটস-সার্জিও বুস্কেটস (বার্সেলোনা)
বার্সেলোনার বর্তমান অধিনায়ক সার্জিও বুস্কেটস। ২০০৮ সালে ক্যারিয়ার শুরু করার পর থেকে এখন অবধি খেলে যাচ্ছেন স্প্যানিশ মিডফিল্ডার। মজার ব্যাপার হলো, বুস্কেটসের বার্সেলোনায় আসার পিছনে অবদান তার বাবা কার্লোস বুস্কেটসের। যিনি ১৯৯০-৯৯ পর্যন্ত টানা ৯ বছর খেলেছেন নীল -মেরুন জার্সিতে।

sportsmail24

পেরিকো-মাইকেল-জাবি আলোনসো (রিয়াল সোসিয়েদাদ)
আলনাসো পরিবারে থেকে বাবা মিগুয়েল পেরিকো আলোনসোর (১৯৭৭-৮২) হাত ধরে উঠে এসেছেন দুই ছেলে মাইকেল আলোনসো ও দ্বিতীয় পুত্র জাবি আলনাসো। তিনজনই নিজেদের ফুটবল ক্যারিয়ারের শুরুটা করেছিলেন রিয়াল সোসিয়েদাদে। পরে যদিও আলনাসো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে খেলেন।

sportsmail24

ডিয়েগো সিমিওনে-গুইলিয়ানো সিমিওনে (অ্যাথলেটিকো মাদ্রিদ)
স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের বর্তমান কোচ ডিয়েগো সিমিওনের ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছিল একই ক্লাবে। ১৯৯৪-৯৭ সাল পর্যন্ত টানা তিন বছর মাদ্রিদে খেলেছেন তিনি। তার দেখানো পথে হেটেছেন তার ছেলে গুইলিয়ানো সিমিওনেও। মজার ব্যাপার হলো, বর্তমানে বাবার অধীনেই খেলছেন গুইলিয়ানো।

sportsmail24

রিভালদো-রিভালদিনহো (মোগি মিরিম)
ব্রাজিলিয়ান কিংবদন্তি রিভালদো তার শেষ এক বছর ব্রাজিলের ফুটবল ক্লাব মোগি মিরিমে কাতিয়েছেন। দারুণ ব্যাপার হলো, একই ক্লাবে একই সময়ে ২০১৪-১৫ সালে তার সঙ্গে খেলেছেন তারই ছেলে রিভালদিনহো।

sportsmail24

আলফ-ইঙ্গে হল্যান্ড-আর্লিং হল্যান্ড (ম্যানচেস্টার সিটি)
এই তালিকায় সবশেষ নাম আলফ-ইঙ্গে হল্যান্ড ও আর্লিং হল্যান্ড। ২০০০-০৩ সাল পর্যন্ত ম্যানচেস্টার সিটির হয়ে মাঠ মাতিয়েছেন আলফ-ইঙ্গে হল্যান্ড। এবার তার পথ ধরে একই ক্লাবে নাম লিখিয়েছেন ছেলে আর্লিং হল্যান্ড। পিতাপুত্রের একই ক্লাবের গল্পে যেটা আপাতত উপসংহার।

sportsmail24

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

ফুটবল বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

কাতার বিশ্বকাপে ফ্রান্সের ‘আশার আলো’ পাঁচ তরুণ

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের সম্ভাব্য দল

কাতার বিশ্বকাপে ‘মেইড ইন বাংলাদেশ’

কাতার বিশ্বকাপে ‘মেইড ইন বাংলাদেশ’