প্রিমিয়ার লিগের শেষ দিনে অপেক্ষা করছে যেসব রোমাঞ্চ 

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৫:২৩ পিএম, ২১ মে ২০২২
প্রিমিয়ার লিগের শেষ দিনে অপেক্ষা করছে যেসব রোমাঞ্চ 

ইংলিশ প্রিমিয়ার লিগ’কে (ইপিএল) বলা হয় বিশ্বের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল লিগ। ইপিএলের চলমান মৌসুম যেন তার জ্বলন্ত উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। মৌসুম শেষ হতে বাকি মাত্র এক দিন, অথচ এখনো অনেক সমীকরণ মেলানো বাকি!

রোববার (২২ এপ্রিল) ইপিএলের শেষ রাউন্ড অনুষ্ঠিত হবে। মৌসুমের শেষ দিনে সমর্থকদের জন্য অপেক্ষা করছে একাধিক রোমাঞ্চকর সমীকরণ। শেষ দিনেই নির্ধারণ হবে ইপিএলের চলমান মৌসুমে কোন দল পরবে শিরোপার মুকুট, কোন দলের হবে অবনমন।  

ইংলিশ প্রিমিয়ার লিগের পর্দা নামার দিনে শুধু দলীয় নয়, ব্যক্তিগত অনেক রোমাঞ্চকর সমীকরণ অপেক্ষা করছে দর্শকদের জন্য। ইপিএলের শেষ দিনে এরকম যেসব রোমাঞ্চকর সমীকরণের সমাধান হবে সেগুলো পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম

শিরোপা নির্ধারণ

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) শিরোপা জেতার দৌড়ে সমানে টক্কর দিচ্ছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। ৩৭ ম্যাচ শেষে সিটিজেনদের সংগ্রহ ৯০ পয়েন্ট। সমান ম্যাচ খেলে মাত্র এক পয়েন্ট কম নিয়ে অলরেডদের সংগ্রহ ৮৯। 

ম্যানচেস্টার সিটি যদি শেষ ম্যাচে ঘরের মাঠে অ্যাস্টন ভিলার বিপক্ষে জিতে তবে শিরোপা জিতবে তারাই। আর যদি হেরে যায় তাহলে উলভসের বিপক্ষে জিতলেই শিরোপা ঘরে তুলবে লিভারপুল। যদি দুই দলই হারে তাহলে চ্যাম্পিয়ন হবে ম্যানচেস্টার সিটি। 

আবার যদি দুই দলই যদি ড্র করে তাহলে গোল ব্যবধানে চ্যাম্পিয়ন হবে সিটিজেনরা। তবে সিটিজেনরা ৫ গোলের ব্যবধানে হারলে আর লিভারপুল ড্র করে সেক্ষেত্রে প্লে-অফে নির্ধারিত হবে কে ঘরে তুলবে শিরোপা। যদিও এটা একরকম অসম্ভব। 

শেষ দিনে দুই দলই একই সময়ে  রোববার (২২ এপ্রিল) রাত নয়টায় মাঠে নামবে। ফলে একই সাথে নির্ধারণ হবে ইপিএলের ২০২১-২২ মৌসুমের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল। 

চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহন 

চ্যাম্পিয়নস লিগে প্রতি মৌসুমে ইউরোপের শীর্ষ চার লিগ থেকে (ইপিএল, লা লিগা, সিরি ‘এ’, বুন্দেসলিগা) পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল অংশগ্রহন করার সুযোগ পায়। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমে তিন দলের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত হলেও বাকি থেকে গেছে চতুর্থ দল।

ইপিএল থেকে চতুর্থ দল হিসেবে চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহন নিশ্চিত করার দৌড়ে রয়েছে আর্সেনাল ও টটেনহাম। চলমান মৌসুমের শেষ দিনেই নির্ধারণ হবে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমে কোন দল অংশগ্রহণন করতে পারবে। 

ইপিএলের চলমান আসরে টটেনহামের সংগ্রহ ৬৮ এবং আর্সেনালের সংগ্রহ ৬৬। দুই দলেরই একটি করে ম্যাচ বাকি আছে। 

রোববার (২২ মে) রাত নয়টায় আর্সেনাল মুখোমুখি হবে এভাটনের বিপক্ষে এবং নরউইচ সিটির বিপক্ষে খেলবে টটেনহাম। আর্সেনালের সামনে শেষ শুধু জয় পেলেই হবে না, তাকিয়ে থাকতে হবে টটেনহামের ম্যাচের দিকেও।

নিজেদের জয় পাওয়ার পাশাপাশি টটেনহামের হার কামনা করতে হবে। অন্যদিকে টটেনহামের জন্য সমীকরণটা আর্সেনালের তুলনায় যথেষ্ট সহজ। নরউইচ সিটির বিপক্ষে জয় পেলেই চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমে তাদের অংশগ্রহণ নিশ্চিত হয়ে যাবে। 

ইউরোপা লিগে অংশগ্রহণ

ইউরোপা লিগে অংশগ্রহণ নিশ্চিত করার দৌড়ে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। সমান ৩৭ ম্যাচ খেলে ম্যানচেস্টার ইউনাইটেডের সংগ্রহ ৫৮ এবং ওয়েস্টহ্যামের সংগ্রহ ৫৬ পয়েন্ট। 

রোববার (২২ মে) রাত নয়টায় দুই দলই প্রতিপক্ষের মাঠে খেলবে।  ক্রিস্টাল প্যালেসের মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড। অন্যদিকে ব্রাইটনের বিপক্ষে খেলবে ওয়েস্ট হ্যাম।

ম্যানইউ যদি ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে হেরে যায় তাহলে ব্রাইটনকে হারালেই ইউরোপা লিগ নিশ্চিত করে ফেলবে ওয়েস্ট হ্যাম। তবে দুই দলই ড্র করলে ইউরোপা লিগের নতুন আসরে খেলবে ম্যানইউ।  

অবনমন

প্রতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে তিন দল অবনমিত হয় ইংলিশ চ্যাম্পিয়নশীপে। ইতিমধ্যে নরউইচ সিটি ও ওয়াটফোর্ডের অবনমন নিশ্চিত হয়েছে।

ইপিএলের পর্দা নামার দিনে নির্ধারিত হবে ৩য় দল দল হিসেবে অবনমিত হবে কারা। নতুন মৌসুমে ইপিএলে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করার দৌড়ে রয়েছে বার্নলি ও লিডস ইউনাইটেড। 

৩৭ ম্যাচে দুই দলেরই সংগ্রহ সমান ৩৫ পয়েন্ট। শেষ ম্যাচে লিডস ইউনাইটেডের প্রতিপক্ষ ব্রেন্টফোর্ড এবং ওয়াটফোর্ড খেলবে চেলসির বিপক্ষে। 

অবনম এড়াতে দুই দলের সামনেই জয়ের কোন বিকল্প নাই। যদি দুই দলই জয় পায় সেক্ষেত্রে গোল ব্যবধানে অবনমন হবে লিডস ইউনাইটেডের। 

শুধু দলীয় রোমাঞ্চ নয়, ইপিএললের শেষ দিনে অপেক্ষা একাধিক ব্যক্তিগত রোমাঞ্চকর সমীকরণও! 

গোল্ডেন বুট

ইপিএলের চলমান মৌসুমে ২২ গোল করে শীর্ষে রয়েছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ। অন্যদিকে ২১ গোল করে তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন টটেনহামের সন। 

দুইজনের দলের সামনেই আলাদা লক্ষ্যে পূরণে জয়ের কোন বিকল্প নেই। ফলে দু’জনেই চাইবেন দলের প্রয়োজনে জ্বলে উঠতে। তাই ইপিএলের শেষ দিনে গোল্ডেন বুট জয়ী নির্ধারণ হবে।    

গোলে সহায়তা

শুধু গোল করাতে নয় সতীর্থদের দিয়ে গোল করানোতেও ওস্তাদ লিভারপুলের মোহাম্মদ সালাহ। গোলদাতার মত গোলে সহায়তাকারীর তালিকাও শীর্ষে তিনি।

১৩ গোলে সহায়তা করে এ তালিকায় নেতৃত্ব দিচ্ছেন মিশরের এই ফুটবলার। ১২ গোল নিয়ে তার হাত ছোঁয়া দুরত্বে রয়েছেন তারই লিভারপুল সতীর্থ অ্যালেজান্ডার আরনল্ড। শেষ ম্যাচে দু’জনের ভালো খেলার কোন বিকল্প নেই লিভারপুলের সামনে। তবে গোলে সহায়তাকারীর তালিকায় কে শীর্ষে থাকবে সেটা জানা যাবে রোববার (২২ মে)। 

গোল্ডেন গ্লাভস 

সেরা গোলরক্ষকের পুরষ্কার গোল্ডেন গ্লাভস জেতার লড়াইয়ে রয়েছে দুই ব্রাজিলিয়ান গোলরক্ষক। লিভারপুলের অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটির এডারসন। দু’জনেই নিজ নিজ দলের গোলপোস্ট অক্ষত রেখেছেন সমান ২০ ম্যাচে। দু’জনেরই দলই শিরোপা লড়াইয়ে মাঠে নামবে শেষ ম্যাচে। তাদের পারফর্মেন্সেই নির্ধারিত হতে পারে চলমান ইপিএলের শিরোপা জয়ী দল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

দুঃস্বপ্নের বার্সেলোনা অধ্যায়, যেভাবে থেমে যায় আগুয়েরোর ক্যারিয়ার

দুঃস্বপ্নের বার্সেলোনা অধ্যায়, যেভাবে থেমে যায় আগুয়েরোর ক্যারিয়ার

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

বিশ্ব ফুটবলে ‘বিস্ময়কর’ দশ ঘটনা

বিশ্ব ফুটবলে ‘বিস্ময়কর’ দশ ঘটনা

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য

অ্যান্ড্রু সাইমন্ডসের ‘অজানা’ দশ তথ্য