রাশিয়া বিশ্বকাপে নিরাপত্তার গ্যারান্টি চায় যুক্তরাজ্য

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২২ মার্চ ২০১৮
রাশিয়া বিশ্বকাপে নিরাপত্তার গ্যারান্টি চায় যুক্তরাজ্য

রাশিয়ান সাবেক এক গুপ্তচরের উপর নার্ভ এজেন্ট হামলায় যুক্তরাজ্যের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্কের বেশ অবনতি হয়েছে। ফলে এবার রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপে ইংলিশ সমর্থকদের নিরাপত্তার গ্যারান্টি দাবি করলো যুক্তরাজ্য।

গত ৪ মার্চ সংঘঠিত ওই হামলার জন্য মস্কোকে দায়ী করা হয়েছে। আর এ জন্য লন্ডন ও মস্কোর মধ্যকার কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়। ইতোমধ্যেই বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে জানিয়েছেন, রাশিয়া বিশ্বকাপে বৃটিশ রাজ পরিবারের সদস্য ও সরকারের কোন মন্ত্রী অংশ নেবেন না।

এ অবস্থায় এবার বৃটিশ পররাষ্ট্র সচিব বোরিস জনসন নিজ দেশের সমর্থকদের নিরাপত্তার গ্যারান্টি দাবি করলেন। জনসন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ড ফুটবল দলের অংশগ্রহণ নিয়ে বৃটিশ সরকারের কোন আপত্তি নেই।রাজনৈতিক উত্তেজনায় ইংল্যান্ড দলকে না পাঠানোর কোন যৌক্তিকতা নেই। তবে সমর্থকদের নিরাপত্তার গ্যারান্টি দিতে হবে।

এদিকে ইতোমধ্যেই বৃটেন থেকে ২৩ জন রাশিয়ান কূটনীতিককে দেশে ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে। অন্যদিকে মস্কোও এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। এসব পরিস্থিতি নিরিখে জনসন জানিয়েছেন, রাশিয়া বিশ্বকাপে আগত বৃটিশ সমর্থকদের নিরাপত্তা যাচাইয়ে তারা প্রতিনিধি দল প্রেরণ করবে। এ ব্যপারে আলোচানা চলছে বলেও তিনি স্বীকার করেছেন।

তিনি বলেন, রাশিয়া বিশ্বকাপ উপভোগ করতে ২৪ হাজার বৃটিশ নাগরিক টিকিট সংগ্রহ করেছে। রাশিয়ান কর্তৃপক্ষের কাছ থেকে তাদের পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করাই এখন মূল চ্যালেঞ্জ। তবে এর দায়িত্ব পুরোটাই রাশিয়ার। ফিফার আইনেও সমর্থকদের নিরাপত্তার বিষয়টি স্পষ্ট ভাষায় উল্লেখ আছে।

জনসন বলেছেন, ইংলিশ সমর্থকদের নিরাপত্তার জন্য যুক্তরাজ্যের পক্ষ থেকে যা করণীয় তা তারা করবে। এ জন্য সম্প্রতী রাশিয়ান পুলিশের সাথেও তারা সমন্বয় সভা করেছে। রাশিয়র পক্ষ থেকেও অবশ্য এ পর্যন্ত সব ধরনের সহযোগিতার আশ্বাস তারা পেয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শুরু করবে। ২৪ ও ২৮ জুন গ্রুপের পরের দুই ম্যাচে যথাক্রমে পানামা ও বেলজিয়ামের মোকাবেলা করবে ইংলিশরা।

২০১৪ সালের বিশ্বকাপে যেখানে ৯৪ হাজার বৃটিশ সমর্থক ব্রাজিল ভ্রমণ করেছিল সেখানে এবার রাশিয়ায় যাচ্ছে মাত্র ২৪ হাজার। সেদিক থেকে বৃটিশ সরকার অবশ্য কিছুটা স্বস্তিতে রয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান


শেয়ার করুন :


আরও পড়ুন

রাশিয়া বিশ্বকাপে অফিসিয়াল জ্যোতিষি বিড়াল

রাশিয়া বিশ্বকাপে অফিসিয়াল জ্যোতিষি বিড়াল

ফুটবল বিশ্বকাপ দেখাবে বাংলাদেশের তিন টিভি

ফুটবল বিশ্বকাপ দেখাবে বাংলাদেশের তিন টিভি

বিপাকে রাশিয়ার ব্যবসায়ীরা

বিপাকে রাশিয়ার ব্যবসায়ীরা

রাশিয়া বিশ্বকাপে ভিএআর টেকনোলজি

রাশিয়া বিশ্বকাপে ভিএআর টেকনোলজি