জাতীয় দলের পথে থাকা এলিটা কিংসলে শিখছেন জাতীয় সঙ্গীত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৮ এএম, ২২ জুন ২০২১
জাতীয় দলের পথে থাকা এলিটা কিংসলে শিখছেন জাতীয় সঙ্গীত

এলিটা কিংসলে, নামটা বিদেশি হলেও শুনলেই মনে হয় নিজেদের কেউ, বাংলাদেশি। আসলেই তো তিনি এখন বাংলাদেশের, বাংলাদেশি। নাইজেরিয়ান এ ফুটবলার বৈবাহিক সূত্রে নিজ দেশ ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। শুধু তাই নয়, এলিটা কিংসলে এখন শিখছেন বাংলা ভাষাও, মুখস্ত করছেন বাংলাদেশের জাতীয় সঙ্গীত।

২০১১ সালে আরামবাগ ক্রীড়া সংঘের হয়ে বাংলাদেশের ঘরোয়া ফুটবল শুরু করেন এলিটা কিংসলে। এরপর মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বিজেএমসির হয়ে খেলেছেন। সর্বশেষ ২০২০ সালে করোনার কারণে বাতিল হয়ে যাওয়া লিগে খেলেছেন আরামবাগের হয়ে। ৫ ম্যাচে করেছিলেন ৫টি গোল। এখন খেলছেন বসুন্ধরা কিংসের হয়ে।

চার বছর আগে ফুটবল খেলতে আসা এলিটা কিংসলে এখন লাল-সবুজ পতাকাধারী বাংলাদেশের একজন নাগরিক। বাংলাদেশে আসার বছরখানেকের মধ্যেই বিয়ে করেন নরসিংদীর মেয়ে লিজা বেগমকে। তাদের ঘরে সাফিরা এলিটা নামের একজন কন্যা সন্তানও রয়েছে।

আরও পড়ুন> এলিটা ছাড়াও জাতীয় দলের পথে বসুন্ধরার আরও দুই প্রবাসী ফুটবলার

বৈবাহিক সূত্র ধরেই নাইজেরিয়ান এ স্ট্রাইকার বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন। চলতি বছরের মার্চে হাতে পেয়েছেন বাংলাদেশের নাগরিকত্বের সনদ। এরপর পেয়ে গেছেন পাসপোর্টও। যেটির কারণে বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপে খেলত পারেননি তিনি।

নাগরিকত্ব সনদ এবং পাসপোর্ট হাতে পাওয়ায় বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক ফুটবল খেলার পথে রয়েছেন এলিটা কিংসলে। যে দেশে নাগরিক, সেখানে সংসার, যে দেশের হয়ে ফুটবল মাঠ মাতাবেন সেই দেশের ভাষা না জানলে কি হয়? এবার সেটিও রপ্ত করার কাজে নেমে পড়েছেন এই ফুটবলার।

স্ত্রী লিজার কাছেই শিখছেন বাংলা ভাষা। তারই ধারাবাহিকতায় জাতীয় সঙ্গীতের বেশ কয়েকটি লাইলও ইতিমধ্যে মুখস্ত করেছেন এলিটা। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন বাকিটুকুও কয়েকদিনের মধ্যে রপ্ত করে নিবেন জাতীয় দলের হয়ে খেলার স্বপ্ন দেখা এই স্ট্রাইকার।

সম্প্রতি নিজের ফেসবুক পেজে জাতীয় সঙ্গীত গাওয়ার একটি ভিডিও প্রকাশ করেছেন এলিটা কিংসলে। সেখানে তিনি জাতীয় সঙ্গীতের প্রথম দুই লাইন ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি’ গেয়ে শোনান।

আরও পড়ুন> ক্রিকেটের মতো দেশের ফুটবলেও জোয়ার আসবে : আনভীর

ভিডিও-এর সাথে ক্যাপশনে এলিটা কিংসলে লিখেন, ‘আমি শিখছি এবং শিখছি। আশা করি, কয়েকদিনের মধ্যে পুরোপুরি শিখব। ভালোবাসি বাংলাদেশকে।’

এদিকে, বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলেকে জাতীয় দলে খেলানোর জন্য প্রক্রিয়া শুরু করছে ফুটবল ফেডারেশন (বাফুফে)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

প্লে-অফে নয়, সরাসরি বাছাইপর্বে খেলবে বাংলাদেশ ফুটবল দল

প্লে-অফে নয়, সরাসরি বাছাইপর্বে খেলবে বাংলাদেশ ফুটবল দল

শক্তিশালী ওমানকে ৩ গোলে ‘রুখলো’ বাংলাদেশ

শক্তিশালী ওমানকে ৩ গোলে ‘রুখলো’ বাংলাদেশ

তবুও এগিয়ে যেতে হবে, এটাই জীবন : জামাল ভূঁইয়া

তবুও এগিয়ে যেতে হবে, এটাই জীবন : জামাল ভূঁইয়া

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না