ফুটবলার সঙ্কটে নারী এশিয়া কাপ থেকে ছিটকে গেল ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
ফুটবলার সঙ্কটে নারী এশিয়া কাপ থেকে ছিটকে গেল ভারত

নারী এশিয়া কাপ শুরুর আগে ভারতীয় দলে হানা দিয়েছিল করোনা। কিন্তু এরপরেও নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে মাঠে নেমেছিল ভারতীয় নারী দল। দ্বিতীয় ম্যাচে চাইনিজ তাইপের মুখোমুখি হওয়ার আগে পরিস্থিতি আরও বেগতিক হয়েছে। শেষ পর্যন্ত দলই নামাতে পারেনি ভারত। তাই তো বাধ্য হয়েই ওয়াকওভার নিয়েছে ভারত। এতেই এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছে তারা।

প্রায় দুই বছর ধরে নারী এশিয়া কাপের জন্য প্রস্তুতি নিচ্ছিলো ভারত। সে লক্ষ্যেই অনুশীলন করছিল তারা। তবে মূল মঞ্চে এসে ভাগ্য দেবতা তাদের প্রতি সুপ্রসন্ন হলো না। মাত্র এক ম্যাচ খেলেই এশিয়া কাপ থেকে বিদায় নিতে হলো তাদেরকে।

এশিয়া কাপে ‘এ’ গ্রুপে ছিল ভারত। এই গ্রুপে তাদের সঙ্গী ছিল ইরান এবং চাইনিজ তাইপে। প্রথম ম্যাচে শক্তিশালী ইরানের বিপক্ষে ড্র করে কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইটা বেশ কঠিন করে ফেলেছিল ভারত। তাই তো চাইনিজ তাইপের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। সে ম্যাচেই মাঠে নামতে পারেনি ভারত।

চাইনিজ তাইপের বিপক্ষে ম্যাচের আগে ভারতের দুই ফুটবলার ইনজুরির কারণে মাঠের বাইরে ছিল। এছাড়াও ১২ জন ফুটবলার করোনা আক্রান্ত হওয়ায় ২৩ জনের দল থেকে ১৩ জন দল গঠন করা সম্ভব হয়নি। এ কারণেই চাইনিজ তাইপের বিরুদ্ধে ওয়াকওভার নিতে বাধ্য হয়েছে তারা। এরপরেই টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী এশিয়া কাপ থেকে ছিটকে যায় তারা।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের বিবৃতিতে বলে হয়, ‘করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ভারত ‘এ’ গ্রুপে চিনা তাইপের বিরুদ্ধে ম্যাচের জন্য ন্যূনতম ১৩ জনের স্কোয়াডও দিতে পারেনি।’ তবে এ ঘটনার কারণে টুর্নামেন্টের সূচিতে কোনো পরিবর্তন আসেনি।

এশিয়া কাপের নিয়ম অনুযায়ী, কোন দেশ যদি দল নামাতে না পারে, সেক্ষেত্রে ধরে নেওয়া হয় দলটি নাম প্রত্যাহার করে নিয়েছে। তবে ব্যতিক্রমি পরিস্থিতিতে বাতিল হয়ে যাওয়া ম্যাচ নতুন সূচিতে আয়োজন করা সম্ভব। তবে ভারতীয় ফুটবল কর্মকর্তারা বলেছেন, দলের এ পরিস্থিতিতেও নতুন সূচি অনুযায়ী খেলা সম্ভব না।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাচ চলাকালীন বেনজেমার বাড়িতে ডাকাতি

ম্যাচ চলাকালীন বেনজেমার বাড়িতে ডাকাতি

অস্ত্রোপচারের টেবিলে তপু বর্মণ

অস্ত্রোপচারের টেবিলে তপু বর্মণ

করোনার ধকল কাটিয়ে মাঠে ফিরছেন মেসি

করোনার ধকল কাটিয়ে মাঠে ফিরছেন মেসি

তিন বছর পর ইতালির প্রাথমিক দলে মারিও বালোতেল্লি

তিন বছর পর ইতালির প্রাথমিক দলে মারিও বালোতেল্লি