নিষিদ্ধ আব্রাহিমোভিচ, আটকে গেল চেলসি বিক্রি

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ১০ মার্চ ২০২২
নিষিদ্ধ আব্রাহিমোভিচ, আটকে গেল চেলসি বিক্রি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বেশ বিপাকে পড়লো জনপ্রিয় ফুটবল ক্লাব চেলসি। নতুন করে যুক্তরাজ্য ক্লাবটি রাশিয়ান মালিক রোমান আব্রাহিমোভিচকে নিষিদ্ধ করায় আরও বড় ধরনর বিপাকে পড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি। নতুন ফুটবলার চুক্তিবদ্ধ করতে না পারাসহ আর্থিক ক্ষতির মুখে পড়বে ক্লাবটি। এমনকি এখন আর ক্লাবটি বিক্রি করাও সম্ভব হবে না।

বৃহস্পতিবার (১০ মার্চ) এক বিবৃতিতে চেলসির মালিক রোমান আব্রাহিমোভিচকে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। আর এতেই বেশ বিপাকে পড়েছে ইংলিশ ক্লাবটি। যদিও সরাসরি চেলসির উপর কোনো নিষেধাজ্ঞাই জারি করেনি যুক্তরাজ্য সরকার। তবে পরোক্ষভাবেই চেলসিকে ক্ষতির মুখে ঠেলে দিয়েছে দেশটির সরকার।

নিষেধাজ্ঞা আসবে এমন আভাস বেশ আগেই পেয়েছিলেন রোমান আব্রাহিমোভিচ। এরপরেই চেলসিকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। নিষেধাজ্ঞা আসার আগেই চেলসিকে বিক্রি করে দিতে না পারায় এখন আর ইংলিশ ক্লাবটিকে বিক্রি করে দিতে পারবেন না। আর নতুন করে কোনো অর্থ বিনিয়োগও করতে পারবেন না আব্রাহিমোভিচ।

ইউরোপিয়ান ক্লাবগুলোর একটি বড় আয়ের জায়গা হোম ম্যাচে জন্য টিকিট বিক্রি। এখান থেকেই বিশাল অঙ্কের অর্থের যোগান পায় ক্লাবগুলো। তবে রোমান আব্রাহিমোভিচের উপর নিষেধাজ্ঞা আসায় এখন নতুন করে কোনো টিকিট বিক্রি করতে পারবে না চেলসি। তবে যেসব সমর্থক আগে থেকেই স্ট্যামফোর্ড ব্রিজে খেলা দেখার জন্য টিকিট কিনে রেখেছেন তাদের জন্য খেলা দেখতে কোনো অসুবিধা নেই।

রোমান আব্রাহিমোভিচের উপর নিষেধাজ্ঞা আসায় তার সম্পত্তি ব্যবহার করে কোনো অর্থ আয় করতে পারবেন না। এ কারণেই চেলসির নতুন করে টিকিট বিক্রিতে এসেছে নিষেধাজ্ঞা। যেহেতু প্রতিপক্ষের দলের সমর্থকদের জন্য পুরো মৌসুমের টিকিট কেনার কোনো সুযোগ নেই তাই চেলসির পরবর্তী হোম ম্যাচগুলোতে থাকবে না কোনো প্রতিপক্ষ দলের কোনো সমর্থক।

ইউরোপিয়ান ফুটবলের ক্লাবগুলো নিজেদের সমর্থকদের জন্য মার্চেন্ডাইজ বিক্রি করে। এখান থেকে ক্লাবগুলো আয় খুব বেশি না হলেও স্পন্সর এবং জার্সি তৈরিকারক প্রতিষ্ঠানগুলো বেশ লাভবান হয়। তবে চেলসির অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রিতে নিষেধাজ্ঞা আসায় চেলসি সমর্থকরা ক্লাবটির অফিসিয়াল স্টোর থেকে কোনো কিছু কিনতে পারবেন না। তবে ক্লাবটি নিজেদের স্টোরে মার্চেন্ডাইজ বিক্রি করতে না পারলেও অন্য প্রতিষ্ঠান চেলসির জার্সি বিক্রি করতে পারবে।

এতো গেল জার্সি এবং টিকিট বিক্রির হিসাব। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে নতুন কোনো ফুটবলার কিনতে না পারলে। রোমান আব্রাহিমোভিচের উপর নিষেধাজ্ঞা আসায় চেলসি নতুন করে কোনো ফুটবলারকে দলে ভেড়াতে পারবে না। রাশিয়ান এই ধনকুবেরের উপর নিষেধাজ্ঞা দেওয়ার পরও চেলসিকে বিশেষ সুবিধা দিচ্ছে যুক্তরাজ্য সরকার। এ কারণে বর্তমানে চুক্তিতে থাকা ফুটবলার এবং স্টাফদের বেতন দিতে কোনো অসুবিধা পোহাতে হবে না চেলসিকে। তবে নতুন কোনো ফুটবলারকে দলে নিতে হলে বেশ অসুবিধায় পড়বে টমাস টুখেলের দল। কারণ ট্রান্সফার ফির মতো বড় বড় আর্থিক লেনদেনের নিষেধাজ্ঞার মুখে থাকবে চেলসি।

চলতি ২০২১-২২ মৌসুম শেষে অ্যান্টিনিও রুডিগার, আন্দ্রেস ক্রিস্টেনসেন এবং সিজার অ্যাজপুলিকুয়েতার চুক্তির মেয়াদ শেষ হবে। চেলসির তিন নির্ভরযোগ্য ফুটবলারকে হারিয়ে ফেললে খেলার মাঠেও নিজেদের ছন্দ হারিয়ে ফেলবে ক্লাবটি। রোমান আব্রাহিমোভিচের উপর নিষেধাজ্ঞা আসায় এই তিন ফুটবলারকে নতুন করে চুক্তিবদ্ধ করতে পারবে না লন্ডনের ক্লাবটি। 

ইউক্রেনে চলমান রাশিয়ার আগ্রাসনের কারণে ইংলিশ ক্লাব চেলসিকে সরাসরি নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাজ্য সরকার। তবে রাশিয়ান মালিক রোমান আব্রাহিমোভিচকে নিষেধাজ্ঞার মুখে ফেলে চেলসিকে কোণঠাসা করে দিলো যুক্তরাজ্য।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাজ্যে নিষিদ্ধ চেলসির মালিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাজ্যে নিষিদ্ধ চেলসির মালিক

চেলসি ‘বিক্রি’ করে দিচ্ছেন রোমান আব্রাহামোভিচ

চেলসি ‘বিক্রি’ করে দিচ্ছেন রোমান আব্রাহামোভিচ

ইউক্রেন যুদ্ধ: রুশ সরকারের সাথে সম্পর্কে ‘নিষেধাজ্ঞার মুখে’ চেলসি মালিক

ইউক্রেন যুদ্ধ: রুশ সরকারের সাথে সম্পর্কে ‘নিষেধাজ্ঞার মুখে’ চেলসি মালিক

প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপ জিতলো চেলসি

প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপ জিতলো চেলসি