বিশ্বকাপ খেলতে আর কোনো বাধা নেই ইকুয়েডরের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৫ এএম, ১১ জুন ২০২২
বিশ্বকাপ খেলতে আর কোনো বাধা নেই ইকুয়েডরের

লাতিন আমেরিকা অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের বাছাইপর্ব বেশ ভালোভাবেই উতরে গিয়েছিল ইকুয়েডর। তবে বাঁধ সাধলো চিলি। তারা অভিযোগ করে বসলো ফুটবলের সর্বোচ সংস্থা ফিফার কাছে। অভিযোগের বিষয়বস্তু ছিল, জন্মস্থান ও বয়স চুরি। তাতে ইকুয়েডরের বিশ্বকাপ খেলা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। তবে সকল কিছু বিবেচনা করে সব সংশয় দূর করে দিয়েছে ফিফা।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে ফিফা জানিয়ে দিয়েছে, চিলির অভিযোগের কোনো প্রমাণ তারা পায়নি। তাই লাতিন অঞ্চল থেকে তিন বাছাই ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে ইকুয়েডরও খেলবে বিশ্বকাপের মূল মঞ্চে। বিশ্বকাপ খেলতে আর কোনো বাধা নেই ইকুয়েডরের।

সব ঠিকঠাকই ছিল। বিশ্বকাপের বাছাইপর্ব পয়ার হওয়া দলগুলোকে নিয়ে আনুষ্ঠানিক সূচিও প্রকাশ করেছিল ফিফা। তখনি অভিযোগ নিয়ে হাজির হয় বিশ্বকাপে জায়গা করে নিতে না পারা চিলি। চিলিয়ান ফুটবল ফেডারেশন দাবি করে, ইকুয়েডরের হয়ে বাছাইপর্বে আটটি ম্যাচ খেলা ডিফেন্ডার বাইরন ডেভিড ক্যাস্টিলো সেগুরা মূলত কলম্বিয়ান। ১৯৯৫ সালে কলম্বিয়ার টুমাকোয় তার জন্ম!

চিলির এমন অভিযোগে নড়েচড়ে বসে ইকুয়েডর। তারাও সত্যটা প্রমাণ করতে ফিফার কাছে কাগজপত্র জমা দেয়। যেখানে উল্লেখ করা হয়, ১৯৯৮ সালে ইকুয়েডরের শহর প্লায়াসেই জন্মগ্রহণ করেছেন বাইরন। এটি নিয়েই সৃষ্টি হয় ধোঁয়াশা। অবশেষে দুই পক্ষের সরবরাহকৃত সকল তথ্য-প্রমাণ পুনরায় পর্যালোচনা করে ইকুয়েডরের পক্ষেই রায় দিয়েছে ফিফা।

অবশ্য এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফিফা আপিল কমিটির কাছে পুনরায় আবেদন করতে পারবে চিলি। তবে প্রমাণ সাপেক্ষে। আপাতত ফিফার সিদ্ধান্ত জানার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইকুয়েডর ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ফ্রান্সিসকো এগাস। তিনি লিখেন, ‘ক্রীড়াক্ষেত্রে আজ ন্যায় বিচার হলো। আমরা সব সময় জানতাম, আমরা ঠিক ছিলাম।’

চিলির অভিযোগের কারণ খালি চোখে দেখলে অবশ্য ভিন্ন মনে হবে। কেননা, লাতিন অঞ্চলের বাছাইয়ে ২৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ছিল ইকুয়েডর। বাইরনের খেলা ৮ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট পেয়েছে তারা। যদি চিলির অভিযোগ সত্য প্রমাণিত হতো, তাহলে এই ১৪ পয়েন্ট হারাতো তারা। সেক্ষেত্রে ইকুয়েডরের বিপক্ষে দুই ম্যাচের পয়েন্ট পেলে বিশ্বকাপ খেলার সুযোগ ছিল চিলির সামনে।

আগামী ২১ নভেম্বর শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে ‘এ’ গ্রুপে কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে একুয়েডর। তাদের জন্য গ্রুপ পর্ব পার হওয়া খুব সহজ হবে না। বিশ্বকাপের পর্দা উঠার দিনেই স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশটি।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করলেন রবার্তো

বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করলেন রবার্তো

বদলি হিসেবে নেমে ফ্রান্সের ত্রাণকর্তা এমবাপে

বদলি হিসেবে নেমে ফ্রান্সের ত্রাণকর্তা এমবাপে

পিএসজির ‘দায়িত্ব নিতে’ কাতারে জিদান!

পিএসজির ‘দায়িত্ব নিতে’ কাতারে জিদান!

‘৫০০ মিলিয়ন ইউরো পেলেই ঘুরে দাঁড়াবে বার্সেলোনা’

‘৫০০ মিলিয়ন ইউরো পেলেই ঘুরে দাঁড়াবে বার্সেলোনা’