আর্জেন্টিনার বিপক্ষে এবার ব্রাজিলও খেলতে চায় না

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৯ পিএম, ১১ আগস্ট ২০২২
আর্জেন্টিনার বিপক্ষে এবার ব্রাজিলও খেলতে চায় না

ম্যাচটি ছিল কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের। ম্যাচ শুরুর কিছুক্ষণের মাথায় আর্জেন্টিনার তিন খেলোয়াড়ের বিপক্ষে করোনা বিষয়ক তথ্য গোপন করার অভিযোগে মাঠে হানা দেয় ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য পর্যবেক্ষণ এজেন্সি।

অভিযুক্ত খেলোয়াড়দের মাঠ থেকে উঠিয়ে নিজেদের সঙ্গে নিয়ে যেতে চেয়েছিল তারা। আর্জেন্টাইন টিম ম্যানেজমেন্টের বাধায় সেটা না পারলেও এক পর্যায়ে ম্যাচটি স্থগিত করতে বাধ্য হন ওই ম্যাচের রেফারি।

পরবর্তীতে ফিফা ম্যাচটি চলতি বছরের সেপ্টেম্বরে পুনরায় খেলার জন্য নির্দেশ দিয়েছিল। আর্জেন্টিনা শুরু থেকেই এই ম্যাচ আর না খেলার দাবি জানিয়ে আসছিল। এমনকি ফিফার কাছে এ বিষয়ে আবেদনও করেছে তারা। সেটাতে কাজ না হওয়ায় সর্বশেষ আন্তর্জাতিক ক্রীড়া আদালতে দ্বারস্ত হয়েছে তারা। 

ব্রাজিল অবশ্য প্রথমদিকে খুব একটা আপত্তি জানায়নি। তাদের একটাই দাবি ছিল ম্যাচটি হতে ইউরোপের কোনো দেশে। তবে ফিফা তাদের দাবিও মানেনি। সাও পাওলোতেই খেলতে হবে জানিয়ে দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

আদালতে আর্জেন্টিনা, ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে অনিশ্চয়তা!

তবে এবার আর্জেন্টিনার দলেই কাধ ভেড়ালো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তারাও আর পণ্ড হওয়া ম্যাচটি খেলতে চায় না। ব্রাজিল কোচ তিতে খেলোয়াড়দের চোট এবং নিষেধাজ্ঞা শঙ্কায় ম্যাচটি খেলতে রাজি নন। 

কোচের অনাগ্রহে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ম্যাচটি বাতিল করার সর্বোচ্চ চেষ্টা করবে বলে এক বিবৃতিতে জানিয়েছে। এর আগে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কলানিও ম্যাচটি খেলতে না চাওয়ার কারণ হিসেবে একই কথা বলেছিলেন। 

 sportsmail24

ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, “কোচ তিতে এবং সমন্বয়ক জুনিনহো পউলিস্তার অনুরোধের পরিপ্রেক্ষিতে সিবিএফ প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ ম্যাচটি সাসপেন্ড করার চেস্টা করবেন।” 

একই বিবৃতিতে ইঙ্গিত দেওয়া হয়েছে ম্যাচটি নিয়ে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন ও ফিফার মধ্যে ঐক্যমতে পৌছানোর সম্ভাবনা দেখা দিয়েছে। যদি শেষ পর্যন্ত তারা ঐক্যমতে পৌছাতে পারে সেক্ষেত্রে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) আপত্তি জানাবে না। 

“সেপ্টেম্বরে ম্যাচটি না খেলা নিয়ে ফিফা ও এএফএর ঐকমত্যে পৌঁছানোর প্রস্তাব মেনে নেবে সিবিএফ”একই বিবৃতিতে জানিয়েছে সিবিএফ। 

কোচ তিতের অনাগ্রহের কারণেই ম্যাচটি আর খেলতে চাইছে না ব্রাজিল। এ বিষয়ে সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ বলেছেন, "কোচিং স্টাফের অবস্থান বুঝে আমরা ফিফাকে ম্যাচটি বাতিল করার অনুরোধ করব। কাতারে ষষ্ঠ বিশ্বকাপ জয়কেই প্রাধান্য দিচ্ছি আমরা” 

এই ম্যাচের ফলাফলে কাতার বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না। কারণ দুই দলই দক্ষিণ আফ্রিকান অঞ্চল থেকে দুই দলই অপরাজিত থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে অনেক আগেই। ফলে ম্যাচটি এখন দুই দলের কাছে কার্যত অর্থহীন হয়ে দাড়িয়েছে। তাই বিশ্বকাপের মাত্র দেড় মাসে তারা কেউই আর ম্যাচটি খেলতে চায় না।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি