ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২
ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল

সাফ নারী চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল। টুর্নামেন্টে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ভারতীয় নারী দলকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে বাংলাদেশ নারী ফুটবল দলের এটাই প্রথম জয়।

ম্যাচে ভারতীয় নারী ফুটবল দলকে নিয়ে রীতিমতো ছেলে খেলা করেন সাবিনা খাতুনরা। ম্যাচের প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আরও একটি গোল পায় বাংলাদেশ। স্বপ্না-কৃষ্ণাদের তিন গোলের বিপরীতে একটি গোলও করতে পারেনি ফিফা র‍্যাঙ্কিংয়ে ৮৯ ধাপ এগিয়ে থাকা ভারতীয় নারী ফুটবল দল।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) নেপালের দশরথ স্টেডিয়ামে নারী সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে টর্নামেন্টে সেমি-ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ এবং ভারত নারী ফুটবল দল। যেখানে ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান ৫৮ নম্বর এবং বাংলাদেশের অবস্থান ১৪৭তম।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বিস্তর পার্থক্য থাকলেও নিজেতের গত দুই ম্যাচে জয় তুলে নেওয়া বাংলাদেশ ম্যাচের ১২তম মিনিটেই এগিয়ে যায়। মাঝ মাঠ থেকে আক্রমণে উঠা বাংলাদেশের সাবিনা পাসে বাঁ দিকে থাকা কৃষ্ণা বল পেয়ে যান। বল ধরে দারুণ এক পাসে স্বপ্নকে দেন কৃষ্ণা। সেখান থেকে স্বপ্না নিখুঁত প্লেসিংয়ে বল জালে জড়িয়ে দলকে উল্লাসে মাতান স্বপ্না।

যদিও ১২তম মিনিটে এগিয়ে যাওয়া বাংলাদেশ আরও আগে সুযোগ পেয়েছিল। ম্যাচের ৭ম মিনিটে ভারতের জালে বল ঢুকালেও ফাউলের কারণে সেটি বাতিল হয়ে যায়। যার পাঁচ মিনিট পরেই এগিয়ে যায় বাংলাদেশ।

পিছিয়ে গিয়ে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ভারত। ম্যাচের ১৯তম মিনিটে বক্সের বাইরে বিপদজনক জায়গা থেকে ফ্রি কিক পেলেও বারের উপর দিয়ে মারায় গোল বঞ্চিত হয় ভারত।

মিনিটের তিনেক পর আবারও উল্লাসে মাতেন কৃষ্ণা রাণী সরকার। ২২তম মিনিটে স্বপ্নার কাছ থেকে ফিরতি বল নিয়ে আড়াআড়ি শটে দুর্দান্ত বকে গোল আদায় করে নেন কৃষ্ণা। এরপর প্রথমার্ধের বাকিটা সময় খেলা কিছুটা মন্থর হলে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতির পর দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে ৪৭তম মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল ভারত। তবে বাংলাদেশের গোলরক্ষক রুপনা চাকমার দক্ষতায় বেঁচে যায় বাংলাদেশ। এর ৬ মিনিট পরই আবারও আনন্দে ভাসে বাংলাদেশ।

ম্যাচের ৫৩তম মিনিটে সাবিনার ডিফেন্স চেরা পাস ধরে ক্ষিপ্র গতিতে প্রতিপক্ষের বক্সে ঢুকে যান স্বপ্না। তার নেওয়া নিখুঁত শট ৩-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এরপর আর কোনো গোল না হওয়ায় ভারতের বিপক্ষে প্রথমবারের মতো জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ নারী ফুটবল দল।

এর আড়ে কখনোই ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ। আগের সাতবারের মোকাবেলায় একবার মাত্র তাদের রুখে দিতে পেরেছিল। বাকি ছয়বারই হারতে হয়েছে লাল সবুজদের। এছাড়া সাফ চ্যাম্পিয়নশিপে আগের পাঁচ আসরেই শিরোপা জিতেছে ভারত।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রয়াত ভাইকে গোল উৎসর্গ করেন ঋতুপর্ণা

প্রয়াত ভাইকে গোল উৎসর্গ করেন ঋতুপর্ণা

দলের পারফর্মেন্সে খুশি : কোচ ছোটন

দলের পারফর্মেন্সে খুশি : কোচ ছোটন

পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিলো বাংলাদেশ

পাকিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিলো বাংলাদেশ

সাবিনার জোড়া গোল, মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত সূচনা

সাবিনার জোড়া গোল, মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত সূচনা