ইতালি-জার্মানির রোমাঞ্চকর ম্যাচে জিতল না কেউ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৩ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২২
ইতালি-জার্মানির রোমাঞ্চকর ম্যাচে জিতল না কেউ

প্রথমার্ধ জুড়ে ম্যারম্যারে ফুটবল খেললো ইংল্যান্ড ও জার্মানি। বিরতি থেকে ফিরে দুই গোল করে ম্যাচের লাগাম টেনে ধরলো জার্মানরা। আবার ১২ মিনিটের ব্যবধানে সেই গোল শোধ করে এক গোলের লিডও নিলো ইংলিশরা। এরপর জার্মানি আবার সেই গোলও শোধ করলো। রোমাঞ্চে ভরা দ্বিতীয়ার্ধে সমতায় শেষ হলো ইংলিশ-জার্মান ফুটবল লড়াই। 

উয়েফা নেশন্স লিগের ম্যাচে সোমবার (২৬ সেপ্টেম্বর) ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিকের মুখোমুখি হয়েছিল ইতালি। ম্যাচের প্রথমার্ধে কোনো দলই বলার মতো কোনো আক্রমণ করতে পারেনি। তাদের অগোছালো ফুটবলে বরং বিরক্ত হয়েছে দর্শকরা।

বিরতি থেকে ফিরেই যেন দুই দলের চেহারাই পাল্টে গেল। একদম শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলে প্রতি মুহূর্তে রোমাঞ্চ ছড়াচ্ছিল ওয়েম্বলিতে উপস্থিত দর্শকদের মধ্যে।

ম্যাচের ৫৫তম মিনিটে নিজেদের বক্সে জার্মানির মুসিয়ালাকে ফাউল করেন ইংলিশ ডিফেন্ডার হ্যারি মাগুয়ের। ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির বাশি বাজান রেফারি। স্পটকিক থেকে ইংল্যান্ডকে এগিয়ে দেন গিনদোয়ান।

৬১ ও ৬৩ জার্মানদের টানা দুই শট গোলপোস্ট ঘেষে বাইরে বেরিয়ে যায়। তবে গোল ব্যবধান বাড়াতে বেশিক্ষণ আর অপেক্ষা করতে হয়নি জার্মানদের। প্রতি আক্রমণে সতীর্থ  ভেরনারের কাছ থেকে  বল পেয়ে জোড়ালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। 

জোড়া গোল হজম করার পর ইংলিশ কোচ গ্যারেথ সাউদগেট মাঠে নামেন তরুণ ফুটবলার সাকা ও মাসন মাউন্টকে। এই দুই তরুণ নামার ইংলিশদের আক্রমণে গতি বাড়ে। যার ফলও পেয়ে যায় দ্রুত।

৭১তম মিনিটে প্রথম গোল পায় ইংল্যান্ড। জেমস ক্রিসের ক্রসে বল পেয়ে দুর্দান্ত শটে জার্মানির জালে পাঠিয়ে দেন লুক শ। চলতি নেশন্স লিগে এটাই ইংলিশদের প্রথম ওপেন প্লে গোল।

মাত্র চার মিনিটের ব্যবধানে সমতায় ফেরে ইংল্যান্ড। সাকার অ্যাসিস্ট পেয়ে জার্মানির ডি বক্সের সামনে থেকে গোলার মতো শটে লক্ষ্যভেদ করেন তিনি। নাটকের এখনো বাকি!

৮৩তম মিনিটে পেনাল্টি পায় ইংল্যান্ড। এবারও ভিএআরের সাহায্য নিয়েই পেনাল্টি দেন রেফারি। স্পটকিক থেকে ইংল্যান্ডকে এগিয়ে দেন হ্যারি কেন।

তখন মনে হচ্ছিল দুর্দান্ত প্রত্যাবর্তনে জয়ের রূপকথা লিখতে যাচ্ছে ইংল্যান্ড। কিন্তু রোমাঞ্চ ছড়ানো ম্যাচের এখনো যে আরও রোমাঞ্চ ছড়ানো বাকি!

৮৭তম মিনিটে রীতিমতো জার্মানদের ম্যাচে ফিরে আসার সুযোগ করে দেন ইংলিশ গোলরক্ষক। সার্জিও গিনেব্রির শট নিয়ন্ত্রন করতে পারেননি ইংল্যান্ডের গোলরক্ষক, ছুটে গিয়ে আলগা বলে জার্মানিকে সমতায় ফেরান মাস্ন মাউন্ট।

এরপর ৯০তম মিনিটে জয়সূচক গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন সাকা। তবে জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগানের দুর্দান্ত সেভে হতাশ হতাশ হতে হয় ইংল্যান্ডকে। শেষ পর্যন্ত সমতাতেই শেষ হয় ইংলিশ ও জার্মানদের লড়াই। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপ কেন্দ্র করে জার্মানির বোনাস ঘোষণা

কাতার বিশ্বকাপ কেন্দ্র করে জার্মানির বোনাস ঘোষণা

মেয়েদের পর এবার ছেলেরাও নেপালকে হারাতে চায়

মেয়েদের পর এবার ছেলেরাও নেপালকে হারাতে চায়

আবারও হারলো ফ্রান্স, বাঁচিয়ে দিলো ক্রোয়েশিয়া

আবারও হারলো ফ্রান্স, বাঁচিয়ে দিলো ক্রোয়েশিয়া

সুইসদের কাছে হেরে পর্তুগালের দিকে তাকিয়ে এনরিকে

সুইসদের কাছে হেরে পর্তুগালের দিকে তাকিয়ে এনরিকে