আবারও রেকর্ড করে ম্যারাডোনা-পেলের কাতারে মেসি

মুহাম্মাদ তাওহীদুর রহমান মুহাম্মাদ তাওহীদুর রহমান প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৪ ডিসেম্বর ২০২২
আবারও রেকর্ড করে ম্যারাডোনা-পেলের কাতারে মেসি

রেকর্ডবুক ভেঙ্গে চুরে নিজের নাম লেখাতে উস্তাদ লিওনেল মেসি। কাতার ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালের পরে আবারো নিজের ঝুলিতে যুক্ত করেছেন নতুন সব রেকর্ড। মরুর দেশটিতে পায়ের যাদু দেখিয়ে, ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা-পেলের কাতারে এখন আর্জেন্টাইন ফুটবল তারকা।

বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ অ্যাসিস্ট গোলের কারিগর ছিলেন দুই কিংবদন্তি। বিশ্বমঞ্চে ১৪ ম্যাচ খেলে ৮ অ্যাসিস্ট করে প্রথম জায়গায় নাম লেখান ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। একই রেকর্ডে ভাগ বসানো আরেক ফুটবল দিয়েগো ম্যারাডোনা। বিশ্বকাপে আর্জেন্টাইন কিংবদন্তির সমান সংখ্যক অ্যাসিস্ট পেতে খেলতে হয়েছে ২১টি ম্যাচ।

এবার দুই কিংবদন্তির পাশে, নিজের নাম লেখালেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে আলভারেজের গোলে অ্যাসিস্ট করে আরো একবার বুঝিয়েছেন, কেন তিনি সেরাদের সেরা। এই অ্যাসিস্টসহ তার ঝুলিতে এখন মোট অ্যাসিস্ট সংখ্যা ২৫ ম্যাচে ৮টি। আর ১টি অ্যাসিস্ট গোল করাতে পারলেই পেলে-ম্যারাডোনার রেকর্ড ভাঙবেন এলএমটেন।

এদিকে বিশ্বমঞ্চের নকআউট পর্বের সর্বোচ্চ ৬টি অ্যাসিস্ট গোলের একমাত্র রেকর্ড ছিল ব্রাজিলিয়ান ফুটবল কিং পেলের নামে। এবার সেই রেকর্ডেও ভাগ বসালেন আর্জেন্টাইন পোস্টার বয়।অতীতেও মেসির পা থেকে বল নিয়ে গোল হতে দেখেছে বিশ্বমঞ্চ। তবে সেমিফাইনাল ম্যাচের অ্যাসিস্ট গোল দিয়ে ছুঁয়ে গেলেন পেলের রেকর্ড। এই রেকর্ডও ভাঙতে চলেছেন আর্জেন্টাইন সুপারস্টার।

তেলের দেশে গোল করে আগেই ছুঁয়েছেন ম্যারাডোনার রেকর্ড। তবে বর্তমানে বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে, সর্বোচ্চ গোলের একমাত্র মালিক মেসি। গ্রুপর্বে মেক্সিকোর বিপক্ষে গোল করে প্রথমে ম্যারাডোনাকে স্পর্শ করেন লিও। পরে কোয়ার্টার ফাইনালের নেদাল্যান্ডের বিপক্ষে জালের দেখা পেয়ে গ্যাব্রিয়েল বাতিস্তুতার ১০ গোলের রেকর্ড ছুঁয়ে ফেলেন আর্জেন্টাইন তারকা। এবার সেমিফাইনালের গোলের সুবাদে, স্বদেশী কিংবদন্তিদের পিছে ফেলে নতুন রেকর্ডের মালিক এলএমটেন।

গোলের রেকর্ড ছাড়াও অধিনায়ক হিসাবে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এখন মেসির। ক্রোয়েশিয়ার বিপক্ষে অধিনায়ক হিসাবে ১৯তম ম্যাচ খেলতে নামেন এলএমটেন। আর তাতেই মেক্সিকোর রাফায়েল মার্কুজের ১৮ ম্যাচ খেলার রেকর্ড ভাঙ্গেন আর্জেন্টাইন যাদুকর।

অধিনায়ক ছাড়াও বিশ্বমঞ্চের সেমিফাইনালে খেলতে নেমে, যৌথভাবে পেয়েছেন সর্বোচ্চ ম্যাচ খেলার খেতাব। শেষ চারে খেলতে নেমে স্পর্শ করেছেন জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথাউসের রেকর্ড। মেসির আগে বিশ্বমঞ্চে সর্বোচ্চ ২৫ ম্যাচ খেলার অনন্য রেকর্ড ছিল লোথার ম্যাথাউসের। বিশ্বকাপের ফাইনাল ম্যাচে খেলতে নামলে এই কীর্তিও ভেঙ্গে নতুন রেকর্ড গড়বেন লিওনেল মেসি।

মরুর দেশে খেলতে নেমে ভিন্ন মেজাজে নিজেকে উপস্থাপন করেছেন মেসি। ফুটবলে 'G.O.A.T' হয়ে রীতিমত রেকর্ড মেশিনে পরিনত হয়েছেন এলএমটেন। তার নৈপুন্যতায় আকাশি-নীলরা এখন ফাইনালে। রবিবার (১৮ ডিসেম্বর) লুসাইল স্টেডিয়ামে খেলতে নেমে, আবারও নতুন রেকর্ড গড়বেন- এমনই প্রত্যাশা কোটি কোটি মেসি ভক্তদের।

 

স্পোর্টসমেইল২৪/এমটিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতালি বিশ্বকাপের পুনরাবৃত্তি কাতারে

ইতালি বিশ্বকাপের পুনরাবৃত্তি কাতারে

বিশ্বকাপ শেষে নীল আকাশের জার্সিতে খেলবেন কি মেসি?

বিশ্বকাপ শেষে নীল আকাশের জার্সিতে খেলবেন কি মেসি?

আর্জেন্টিনা নয়, মেসির হাতে ট্রফি চান রোনালদো

আর্জেন্টিনা নয়, মেসির হাতে ট্রফি চান রোনালদো

বিশ্বকাপের সেরা পাঁচ দ্রুত গতির ফুটবলার যারা

বিশ্বকাপের সেরা পাঁচ দ্রুত গতির ফুটবলার যারা